Covid Nasal Vaccine: সরকারি হাসপাতালে থেকে খোলা বাজারেও মিলবে বিশ্বের প্রথম কোভিড ন্যাজাল ভ্যাকসিন

দেশের বাইরেও কোভিডের ন্যাজাল ভ্যাকসিন 'ইনকোভ্যাক' রপ্তানির ভাবনা-চিন্তা করা হচ্ছে এবং ইতিমধ্যে কিছু আন্তর্জাতিক সংস্থার সঙ্গে এই বিষয়ে কথাবার্তা এগিয়েছে বলেও জানিয়েছেন ভারত বায়োটেক-এর কর্ণধার।

Covid Nasal Vaccine: সরকারি হাসপাতালে থেকে খোলা বাজারেও মিলবে বিশ্বের প্রথম কোভিড ন্যাজাল ভ্যাকসিন
কোভিড ন্যাজাল ভ্যাকসিন ইনকোভ্যাক।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2023 | 8:02 PM

বেঙ্গালুরু: বিশ্বের প্রথম কোভিড ন্যাজাল ভ্যাকসিন ‘ইনকোভ্যাক’ গত ২৬ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসের দিনই বাজারে নিয়ে এসেছে ভারত বায়োটেক। এবার সেই ভ্যাকসিন হাসপাতালে পাঠানো শুরু হল। ইতিমধ্যে দেশের বিভিন্ন হাসপাতালে কোভিড-১৯-এর ন্যাজাল ভ্যাকসিন ‘ইনকোভ্যাক’-এর ৩ লক্ষ ডোজ পাঠানো হয়েছে। ফলে এবার দেশ ও রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতালে সহ খোলা বাজারেও ‘ইনকোভ্যাক’ পাওয়া যাবে। রবিবার খবরটি জানিয়েছেন ‘ভারত বায়োটেক’-এর এক্সিকিউটিভ চেয়ারম্যান কৃষ্ণা ইল্লা।

জানা গিয়েছে, এদিন বেঙ্গালুরুতে ইউনিভার্সিটি অফ উইসকোনসিন (UW)-মাদিসন গ্লোবাল হেল্থ ইনস্টিটিউট (GHI)-এর সঙ্গে এক চুক্তি স্বাক্ষর করে ইল্লা ফাউন্ডেশন। সেখানেই কোভিড-১৯-এর ন্যাজাল ভ্যাকসিন ইনকোভ্যাক-এর খোলা বাজারে আসার কথা জানিয়েছেন ভারত বায়োটেকের কর্ণধার কৃষ্ণা ইল্লা। তিনি বলেন, “দু-দিন আগেই বিশ্বের প্রথম কোভিড-১৯ ন্যাজাল ভ্যাকসিনের ৩ লক্ষ ডোজ কিছু হাসপাতালে পাঠিয়েছি।” তবে কেবল দেশ নয়, দেশের বাইরেও কোভিডের ন্যাজাল ভ্যাকসিন ‘ইনকোভ্যাক’ রপ্তানির ভাবনা-চিন্তা করা হচ্ছে এবং ইতিমধ্যে কিছু আন্তর্জাতিক সংস্থার সঙ্গে এই বিষয়ে কথাবার্তা এগিয়েছে বলেও জানিয়েছেন ভারত বায়োটেক-এর কর্ণধার।

প্রসঙ্গত, কোভিড-১৯-এর ন্যাজাল ভ্যাকসিন প্রথম বাজারে নিয়ে এসেছে দেশের ওষুধ প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক। মূলত বুস্টার ডোজ হিসাবেই ‘ইনকোভ্যাক’ প্রাপ্তবয়স্কদের নেওয়ার ক্ষেত্রে ছাড়পত্র দিয়েছে কেন্দ্র।। কোভিড ভ্যাকসিন কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের মতো ইনকোভ্যাকেরও দুটি ডোজ নিতে হবে।