১৬ জানুয়ারি দেশে শুরু টিকাকরণ! অগ্রাধিকার স্বাস্থ্যকর্মীদের

প্রথমে টিকা পাবেন ৩০ কোটি ভারতীয়। যাদের মধ্যে প্রাধান্য দেওয়া হবে স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির যোদ্ধাদের। এছাড়া করোনা টিকা পাবেন গুরুতর অসুস্থ বয়স্করা।

১৬ জানুয়ারি দেশে শুরু টিকাকরণ! অগ্রাধিকার স্বাস্থ্যকর্মীদের
ভ্যাকসিন নেওয়ার চিত্র প্রতীকী
Follow Us:
| Updated on: Jan 09, 2021 | 5:04 PM

নয়া দিল্লি: দেশে করোনা (COVID) টিকাকরণ শুরু ১৬ জানুয়ারি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে বৈঠক শেষে একথাই জানাল কেন্দ্র। প্রথমে টিকা পাবেন ৩০ কোটি ভারতীয়। যাদের মধ্যে প্রাধান্য দেওয়া হবে স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির যোদ্ধাদের। এছাড়া করোনা টিকা পাবেন গুরুতর অসুস্থ বয়স্করা।

দেশে এখন অনুমোদিত প্রতিষেধকের সংখ্যা ২। আপদকালীন অনুমোদন পেয়েছে ভারত বায়োটেকের কোভ্যাকসিন ও অক্সফোর্ডের কোভিশিল্ড। কয়েক দিন আগেই দুই ভ্যাকসিন নির্মাতা সংস্থার প্রধান কৃষ্ণ এম এল্লা ও আদর পুনাওয়ালা যৌথ বিবৃতি দিয়ে জানিয়েছেন, দেশে টিকাকরণে একসঙ্গে কাজ করবেন তাঁরা। কোভ্যাকসিনের অনুমোদন নিয়ে বিরোধীরা প্রশ্ন তুললেও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন, প্রোটোকল মেনেই ‘ক্লিনিক্যাল ট্রায়াল মোডে’ অনুমোদন পেয়েছে কোভ্যাকসিন।

দেশে কীভাবে করোনা টিকা বিতরণ হবে তার রোডম্যাপ আগেই প্রকাশ করেছে কেন্দ্র। যেখানে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, প্রথম পর্বে করোনা টিকা পাবেন ৩০ কোটি ভারতীয়। যার মধ্যে ৩ কোটি স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির যোদ্ধা। আর বাকি ২৭ কোটি গুরুতর অসুস্থ বয়স্করা টিকা পাবেন। সম্পূর্ণ টিকাকরণ প্রক্রিয়া হবে কোউইন অ্যাপের মাধ্যমে।

কীভাবে টিকা পৌঁছবে?

প্রথমে ভ্যাকসিন হাব থেকে আকাশ পথে ভ্যাকসিন পৌঁছবে কেন্দ্রীয় টিকা সংরক্ষণ কেন্দ্রে। সেখান থেকে শীততাপ নিয়ন্ত্রিত গাড়িতে বিভিন্ন রাজ্যের টিকা সংরক্ষণ কেন্দ্রে পৌঁছবে করোনা প্রতিষেধক। রাজ্য থেকে মারণ ভাইরাসের টিকা যাবে জেলা সংরক্ষণ কেন্দ্রে। জেলা সংরক্ষণ কেন্দ্র থেকে বিভিন্ন সাব সেন্টারে পৌঁছে যাবে করোনা প্রতিষেধক। সাব সেন্টারের সেশন সাইটে উপযুক্ত প্রমাণপত্র দেখালে তবেই হবে টিকাকরণ।

Covid-19 Vaccine

কীভাবে সাধারণ মানুষ আবেদন করবেন?

সাধারণ মানুষ করোনা প্রতিষেধকের জন্য আবেদন করবেন কোউইন অ্যাপের মাধ্যমে। সেই অ্যাপের মাধ্যমেই রেজিস্ট্রেশন আবশ্যক। তারপর সেশন সাইটের তথ্য পাওয়া যাবে। এসএমএসের মাধ্যমে আবেদনকারী জানতে পারবেন প্রতিষেধক পাওয়ার সময়, স্থান সম্পর্কে। সেশন সেন্টারে প্রতিষেধক নিতে গেলে নিয়ে যেতে হবে আধার কার্ড বা অন্য বৈধ প্রমাণপত্র। টিকাকরণ শেষ হলে টিকা প্রাপকের হাতে পৌঁছবে ভ্যাকসিন গ্রহণের শংসাপত্র।