কোভিশিল্ডের এক ডোজ়েই অতি সংক্রামক স্ট্রেনে ৬০ শতাংশ কার্যকরিতা: করোনা প্যানেলের প্রধান

কোভিশিল্ডের ডোজ়ের ব্যবধান বৃদ্ধিতে লাভ হচ্ছে বলেই জানান এনকে অরোরা।

কোভিশিল্ডের এক ডোজ়েই অতি সংক্রামক স্ট্রেনে ৬০ শতাংশ কার্যকরিতা: করোনা প্যানেলের প্রধান
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 16, 2021 | 10:32 PM

নয়া দিল্লি: কোভিশিল্ড (Covishield) কি করোনার অতি সংক্রামক ডেল্টা স্ট্রেন রুখতে পারে? এই প্রশ্নে অন্তত আশার আলো দেখালেন করোনার সরকারি প্যানেলের প্রধান ডঃ এনকে অরোরা। ভেলরের সিএমসি রিসার্চের কথা উল্লেখ করে তিনি জানান, ভারতে ছড়িয়ে পড়া অতি সংক্রামক ডেল্টা স্ট্রেনের বিরুদ্ধে কোভিশিল্ডে প্রথম ডোজ়েই ৬১ শতাংশ কার্যকরিতা দেখা গিয়েছে। দ্বিতীয় ডোজ়ের পরে সেই কার্যকরিতা হচ্ছে ৬৫ শতাংশ।

পাশাপাশি কোভিশিল্ডের ডোজ়ের ব্যবধান বৃদ্ধিতে লাভ হচ্ছে বলেই জানান এনকে অরোরা। তিনি বলেন, “আমরা যখন করোনা টিকাকরণ শুরু করেছিলাম তখন প্রতি ডোজ়ের মধ্যে ৪ সপ্তাহের ব্যবধান ছিল। ট্রায়ালের রিপোর্টের ভিত্তিতেই সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। প্রতিরোধ ক্ষমতাও সঠিক গড়ে উঠছিল। তখন ব্রিটেন ব্যবধান বাড়িয়ে ১২ সপ্তাহ করে দিয়েছিল।” এরপর বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শেই ডোজ়ের ব্যবধান বাড়ায় কেন্দ্র।

এরপর এপ্রিল মাসে ইংল্যান্ডের জনস্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা জানায়, ১২ সপ্তাহ ডোজ়ের ব্যবধান করলে কার্যকরিতা প্রথম ডোজ়ের পর ৬৫ শতাংশ ও দ্বিতীয় ডোজ়ের পর ৮০ শতাংশ হচ্ছে। এরপর ২ ডোজ়ের মধ্যে ব্যবধান বাড়ায় কেন্দ্র। এনকে অরোরা বলেন, ” মেক্সিকো, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের তথ্যের ভিত্তিতে কোভিশিল্ডের ক্ষেত্রে দেখা গিয়েছিল ৪ সপ্তাহের ব্যবধানে কার্যকরিতা ৫৭ শতাংশ, ৮ সপ্তাহের ব্যবধানে ৬০ শতাংশ, ১২ সপ্তাহের ব্যবধানে ৬৩ শতাংশ ও ১২ থেকে ৪৪ সপ্তাহের ব্যবধানে ৭৫ শতাংশ।”

আরও পড়ুন: বিশ্লেষণ: কোভ্যাক্সিন তৈরিতে বাছুরের প্লাজমা? আসল সত্যিটা জানুন