Cyclone Gulab: স্থলভাগে আছড়ে পড়ল গুলাব! শুরু তাণ্ডবলীলা, আগামী ২-৩ ঘণ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ

Weather Update: রবিবার সন্ধ্যায় টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লেখেন, অন্ধ্র প্রদেশ ও ওড়িশার মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর কথা হয়েছে।

Cyclone Gulab:  স্থলভাগে আছড়ে পড়ল গুলাব! শুরু তাণ্ডবলীলা, আগামী ২-৩ ঘণ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ
ল্যান্ডফল শুরু গুলাবের। ছবি টুইটার।

নয়া দিল্লি: ল্যান্ডফল শুরু ঘূর্ণিঝড় ‘গুলাব’-এর (Cyclone Gulab)। অন্ধ্র প্রদেশ ও ওড়িশার উপকূলে ঘূর্ণিঝড়ের বাইরের অংশ পৌঁছে গিয়েছে বলেই টুইটারে জানিয়েছে আবহাওয়া দফতর। এই ঘূর্ণিঝড় অন্ধ্র প্রদেশের উপকূল এলাকা কলিঙ্গপত্তনম ও ওড়িশার উপকূলীয় ভাগ গোপালপুরে রবিবার রাত ১০টার মধ্যেই তোলপাড় শুরু করবে বলে ইন্ডিয়া মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্ট (IMD) জানিয়েছে।

টুইটারে আইএমডি জানিয়েছে, ‘ক্লাউড ব্যান্ডটি উপকূল এলাকায় ঢুকে পড়েছে। যার ফলে সন্ধ্যা ৬টা নাগাদ ল্যান্ডফল শুরু হয়ে গিয়েছে সাইক্লোনের। এটি চলবে। আগামী ২ থেকে ৩ ঘণ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সময় অন্ধ্র প্রদেশের উত্তর উপকূল এলাকা ও সংলগ্ন ওড়িশার দক্ষিণ উপকূল এলাকায় তাণ্ডব চলবে।’

ইতিমধ্যেই বিপদের খবরও আসতে শুরু করেছে। রবিবার সন্ধ্যা থেকে ৬ জন মৎস্যজীবী নিখোঁজ। উত্তর অন্ধ্র প্রদেশের শ্রীকাকুলামের মাঞ্চিনেল্লাপেতা গ্রামের ছ’জন মৎস্যজীবী সমুদ্রে গিয়েছিলেন মাছ ধরতে। এখনও অবধি যা খবর, আক্কুপাল্লির কাছে তাঁদের নৌকাডুবি হয়। বার বার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর।

আগামী এই দু’ ঘণ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানিয়েছে হাওয়া অফিস। ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার হাওয়ার গতিবেগ থাকতে পারে। ইতিমধ্যেই এনডিআরএফ ও এসডিআরএফ প্রস্তুত। শ্রীকাকুলামের কালেক্টর সুমিত কুমার বলেন, “শুধু ঝড়ই নয়, একই সঙ্গে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হবে। সেটা মোকাবিলাও একটা চ্যালেঞ্জ।”

ইয়াসের পর চার মাসও কাটেনি আবারও সাইক্লোনের ঝাপট ওড়িশার বুকেও পড়তে চলেছে। মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক জানান, সাতটি হাইরিস্ক জেলা রয়েছে। গঞ্জম, গজপতি, কান্ধামাল, কোরাপুট, রায়গড়, নবরঙ্গপুর ও মালকানগিরি।

কমপক্ষে ওড়িশা ডিজাস্টার র‌্যাপিড অ্যাকশন ফোর্সের ৪২টি দল ও ন্যাশনাল ডিজাস্টার র‌্যাপিড অ্যাকশন ফোর্সের ২৪টি স্কোয়াড প্রস্তুত রাখা হয়েছে। ফায়ারফাইটারদেরও ১০০টি দল তৈরি। কেউ যেন বাড়ির বাইরে না বের হন, নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। মাটির বাড়ি থেকে সাবধান। রবিবার সন্ধ্যা থেকে সোমবার সকাল ১০টা পর্যন্ত অত্যন্ত সাবধানে সতর্ক থাকতে বলা হয়েছে রাজ্যবাসীকে। আগামী তিনদিন উত্তাল থাকবে সমুদ্র। ফলে ওড়িশা, বাংলা ও অন্ধ্র প্রদেশে মৎস্যজীবীরা যেন কোনও ভাবেই সমুদ্রে না যান।

রবিবার সন্ধ্যায় টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লেখেন, অন্ধ্র প্রদেশ ও ওড়িশার মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর কথা হয়েছে। সকলের নিরাপত্তা কামনা করেছেন তিনি। একই সঙ্গে যে কোনও প্রয়োজনে কেন্দ্র পাশে আছে, সে আশ্বাসও দিয়েছেন নমো।

আরও পড়ুন: Mamata Banerjee: ‘খালি হিংসা! দেখবে ঝুড়ি ভরে ১০০টা লাড্ডু নিয়ে যাচ্ছ, রাস্তায় সব পড়ে গেছে, ঝুড়ি ফাঁকা’, তোপ মমতার

 

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla