জন্মদিনে নমোর শুভেচ্ছাবার্তায় আপ্লুত দলাই লামা, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই ভারত সফর?

Dalai Lama may visit PM Narendra Modi: করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে দিল্লিতে আসতে পারেন দলাই লামা। কবে, কীভাবে বৈঠক হবে, তা ঠিক করবে কেন্দ্রীয় সরকারই।

জন্মদিনে নমোর শুভেচ্ছাবার্তায় আপ্লুত দলাই লামা, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই ভারত সফর?
দলাই লামা। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2021 | 1:56 PM

নয়া দিল্লি: কেবল জন্মদিনের শুভেচ্ছা নয়, দলাই লামা(Dalai Lama)-র সঙ্গে জড়িয়ে রয়েছে ভারত ও চিনের দ্বিপাক্ষিক সম্পর্কও। মঙ্গলবার দলাই লামার ৮৬ তম জন্মদিনে প্রধানমন্ত্রীর ফোনে ২০ মিনিটের বার্তালাপের পরই এ দিন সূত্র মারফত জানা গেল, কোভিড পরিস্থিতি স্বাভাবিক হলেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র সঙ্গে দেখা করতে আসতে পারেন তিব্বতী ধর্মগুরু দলাই লামা।

গত বছর গালওয়ান সংঘর্ষের আবহের মাঝেই পড়েছিল দলাই লামার জন্মদিন। সে সময় ভারতের তরফে কোনও বার্তা না দেওয়া হলেও আমেরিকা জন্মদিনের শুভেচ্ছা বার্তায় ভারতের প্রশংসাই করেছিল। তবে এ বছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই দলাই লামাকে ফোন করে জন্মদিনের শুভেচ্ছা জানান। ২০ মিনিট বার্তালাপের কথাও টুইট করে জানান। দলাই লামাকে ঘিরে ভারত-চিনের টানাপোড়েনের মাঝে প্রধানমন্ত্রীর এই টুইট পরোক্ষে চিনকেই বার্তা দেওয়ার জন্য বলে মনে করছেন কূটনীতিবিদরা।

বুধবার দলাই লামাও জানান, ভারত তাঁর জন্য যা কিছু করেছে, তার জন্য প্রধানমন্ত্রীকে ফোন করে ধন্যবাদ জানাতে চাই। জন্মদিনে শুভেচ্ছা জানানোর জন্য সকলকে ধন্য়বাদ দিয়ে তিনি বলেন, “১১০ বছর বাঁচার লক্ষ্য আমার।” অতীতে ভারতে থাকার কথা স্মৃতিচারণা করে দলাই লামা বলেন, “আমি আগেও বলেছি, ভারত আমার দ্বিতীয় বাড়ি। তিব্বতে জন্মগ্রহণ করলেও জীবনের একটি বড় অংশই ভারতে কেটেছে। নিজে অত্যন্ত গর্ববোধ করি যে আমি ভারত সরকারের অতিথি। আমার মনে হয়, আমিই ভারতের সবথেকে দীর্ঘ সময়ের অতিথি, তবে কোনও সমস্যা সৃষ্টি করিনি অতিথি হিসাবে থাকার সময়।”

প্রধানমন্ত্রী ও দলাই লামার মধ্যে বার্তালাপের পরই সূত্র মারফত খবর মেলে, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে দিল্লিতে আসতে পারেন দলাই লামা। কবে, কীভাবে বৈঠক হবে, তা ঠিক করবে কেন্দ্রীয় সরকারই। একইসঙ্গে তিনি তিব্বত যাওয়ার ইচ্ছেও প্রকাশ করেছেন। তিব্বতের সঙ্গে চিনের যে সমস্য়া চলছে, সেই বিষয়েও সরকারি স্তরে আলোচনা করার আগ্রহ দেখিয়েছেন দলাই লামা।

উল্লেখ্য, চিনের লাল ফৌজের হাত থেকে বাঁচতে তিব্বতের লাসা থেকে সেনার ছদ্মবেশে ১৯৫৯ সালে ভারতে পালিয়ে আসেন দলাই লামা। দু’দিন, দু’রাত পায়ে হেঁটে, ব্রহ্মপুত্র নদ পেরিয়ে ভারতে পৌঁছেছিলেন তিনি। আশ্রয় নিয়েছিলেন হিমাচল প্রদেশের ধর্মশালায়।