Rajnath Singh’s Ladakh Visit: সীমান্তে নিরাপত্তা ব্যবস্থার কী হাল, খতিয়ে দেখতে লাদাখ সফর প্রতিরক্ষামন্ত্রীর

Rajnath Singh's Ladakh Visit: লাদাখের পরিস্থিতি ও নিরাপত্তার ব্যবস্থা খতিয়ে দেখতে এ দিন কেন্দ্র শাসিত অঞ্চলে যাচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী। সীমান্তবর্তী এলাকাগুলিতে নিরাপত্তাবাহিনীর যাতায়াতের সুবিধার জন্য যে সড়কপথ ও সেতু তৈরি করা হয়েছে, তার উদ্বোধনও করবেন তিনি।

Rajnath Singh's Ladakh Visit: সীমান্তে নিরাপত্তা ব্যবস্থার কী হাল, খতিয়ে দেখতে লাদাখ সফর প্রতিরক্ষামন্ত্রীর
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 27, 2021 | 7:27 AM

নয়া দিল্লি: নিরাপত্তা পরিস্থিতি যাচাই করতে রবিবারই লাদাখে হাজির হবেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। একই সঙ্গে তিনি বর্ডার রোড অর্গানাইজেশন(Border Road Organization)-র তৈরি রাস্তা ও সেতুও উদ্বোধন করবেন বলে জানা গিয়েছে।

চিন(China)-র সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (Line of Actual Control) নিয়ে গত বছর বিবাদ চরমে ওঠার পর থেকেই লাদাখের নিরাপত্তার উপর বিশেষ জোর দেওয়া হয়েছিল। ১১ দফা বৈঠকের পর বিগত কয়েক মাস ধরেই প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা প্রত্যাহারের কাজ শুরু হলেও তা এখনও সম্পূর্ণ হয়নি।

শুক্রবারই ভারত ও চিন পূর্ব লাদাখের সীমান্ত ও তার আশেপাশের অঞ্চল নিয়ে তৈরি হওয়া সমস্যার সমাধানের জন্য ২২ তম বৈঠকে বসে। যদিও সেই বৈঠকের সম্পর্কে বিশেষ কিছু তথ্য জানা যায়নি।

এ দিকে, চিনের সঙ্গে ভারতের সম্পর্ক ও লাদাখের সীমান্ত নিয়ে বরাবরই কঠোর মনোভাব দেখিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি চিনকে একাধিকবার সতর্কও করেছিলেন সীমান্ত দখলের চেষ্টার কারণে। সেনা প্রত্যাহার শুরুর পরও চিনের তরফে অভিযোগ করা হয়, ভারত তাদের এলাকা দখল করছে।

সেই কারণেই লাদাখের পরিস্থিতি ও নিরাপত্তার ব্যবস্থা খতিয়ে দেখতে এ দিন কেন্দ্র শাসিত অঞ্চলে যাচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী। সীমান্তবর্তী এলাকাগুলিতে নিরাপত্তাবাহিনীর যাতায়াতের সুবিধার জন্য যে সড়কপথ ও সেতু তৈরি করা হয়েছে, তার উদ্বোধনও করবেন তিনি।

আরও পড়ুন: আর্থিক তছরূপ মামলায় ফের ইডির সমন দেশমুখকে, আগামী সপ্তাহেই হতে পারে ভাগ্য নির্ধারণ