Delhi Air Quality: দিল্লিতে আপাতত নির্মাণকাজ বন্ধ, বায়ু দূষণ ঠেকাতে ‘দাওয়াই’ কেজরী সরকারের

কেবল দিল্লি নয়, সমগ্র এনসিআর অঞ্চলে নির্মাণকাজ ও ইমারত ভাঙার কাজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশিকা না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে বলে দিল্লি সরকারের তরফে জানানো হয়েছে।

Delhi Air Quality: দিল্লিতে আপাতত নির্মাণকাজ বন্ধ, বায়ু দূষণ ঠেকাতে 'দাওয়াই' কেজরী সরকারের
ঘন কুয়াশায় ঢেকে দিল্লি। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2022 | 5:25 AM

নয়া দিল্লি: ফের রাজধানীর বায়ু দূষণের মাত্রা চরমে পৌঁছেছে। পরিস্থিতি মোকাবিলায় এবার দিল্লিতে নির্মাণকাজ বন্ধ করার নিষেধাজ্ঞা জারি হল। শুক্রবারই নির্মাণকাজ বন্ধ রাখার ব্যাপারে নির্দেশিকা জারি করেছে দিল্লি সরকার। কবে থেকে ফের নির্মাণকাজ শুরু করা যাবে তা এখনও স্পষ্ট করেনি। বর্ষশেষে কেজরীবাল সরকারের এই সিদ্ধান্তে নতুন বছরের গোড়াতেই দিল্লির আবাসন প্রকল্প ধাক্কা খাবে বলে ওয়াকিবহাল আশঙ্কা।

জানা গিয়েছে, এদিন দিল্লির বায়ুর মান ধরা পড়েছে চরম খারাপ। এরপরই এদিন দিল্লি প্রশাসনের আধিকারিকেরা এক বৈঠক করেন এবং সেই বৈঠকেই আপাতত নির্মাণকাজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় দিল্লি সরকার। এদিন সরকারের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, আপাতত নির্মাণকাজ, ইমারত বা ভবন ভাঙার কাজ বন্ধ থাকবে। কেবল দিল্লি নয়, সমগ্র এনসিআর অঞ্চলে নির্মাণকাজ ও ইমারত ভাঙার কাজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশিকা না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে বলে দিল্লি সরকারের তরফে জানানো হয়েছে। এর ফলে দূষণের মাত্রা অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, কেন্দ্রের বায়ুর গুণমান প্যানেল কমিটি গ্র্যান্ড অ্যাকশন রেসপন্স প্ল্যান (GRAP) গত নভেম্বরেই দিল্লিতে নির্মাণকাজ বন্ধ করার প্রস্তাব দেয়। সেই প্রস্তাব মোতাবেক চলতি মাসের শুরুতেই ইমারত ভাঙার উপর সাময়িকের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। তার ফলে বায়ুদূষণের মাত্রা কিছুটা নিয়ন্ত্রণে এসেছিল বলে দাবি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

দিল্লিতে বায়ুদূষণ অবশ্য নতুন কিছু নয়। প্রতি বছরই শীতকালে রাজধানীতে বায়ুদূষণের মাত্রা ভয়াবহ আকার নেয়। পরিস্থিতি মোকাবিলায় কেজরীবালের সরকার কখনও জোড়-বিজোড় নীতিতে গাড়িও চালানোর সিদ্ধান্ত নেয় তো কখনও দিল্লি সংলগ্ন রাজস্থান, পঞ্জাব এবং হরিয়ানায় ফসলের উচ্ছ্বিষ্ট অংশ পোড়ানো নিয়ন্ত্রণ করা হয়েছে। দীপাবলিতে বাজি পোড়ানোতেও বিশেষ রাশ টানা হয়। এবার নতুন দাওয়াই হিসাবে নির্মাণকাজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিল কেজরি সরকার।