Delhi covid Cases: বাড়ছে সংক্রমণ! মাস্ক পরতেই হবে, নইলে… কঠোর পদক্ষেপের কথা ঘোষণা করল সরকার

Corona Cases: দিল্লির লোক নায়ক জয়প্রকাশ নারায়ণ হাসপাতালের এক গবেষণায় দেখা গিয়েছে, সে রাজ্যে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের সাব-ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে।

Delhi covid Cases: বাড়ছে সংক্রমণ! মাস্ক পরতেই হবে, নইলে... কঠোর পদক্ষেপের কথা ঘোষণা করল সরকার
ছবি: সংবাদ সংস্থা পিটিআই
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Aug 11, 2022 | 7:29 PM

নয়া দিল্লি: করোনা অতিমারি (Corona Pandemic) শুরুর সময় থেকে বিশেষজ্ঞ থেকে চিকিৎসকরা জানিয়েছিলেন, এই সংক্রমক রোগের বিরুদ্ধে লড়াই শারীরিক দূরত্ববিধি (Physical Distance) মেনে চলার পাশাপশি, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক। সংক্রমণ কমে যাওয়ার সঙ্গে সঙ্গে অনেকেই এই কোভিডবিধি মেনে চলছিলেন না। সেই কারণে ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ রুখতে নতুন করে কড়াকড়ি শুরু হয়েছে। বৃহস্পতিবার দিল্লি সরকারের পক্ষে জানিয়ে দেওয়া হয়েছে প্রকাশ্য রাস্তায় অথবা জনসমক্ষে যাঁরা মাস্ক পরবেন না তাদের থেকে ৫০০ টাকা জরিমানা আদায় করা হবে। ঊর্ধ্বমুখী করোনা গ্রাফের কারণে উদ্বিগ্ন প্রশাসন এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে বলেই জানা গিয়েছে। তবে ব্যক্তিগত চারচাকা গাড়িতে যাঁরা ভ্রমণ করবেন তাদের জন্য এই নিয়ম প্রযোজ্য নয় সেই কারণে তাদের থেকে কোনও জরিমানা নেওয়া হবে না বলেই জানা গিয়েছে। বিগত কয়েকদিন ধরে দেশের রাজধানীতে করোনা সংক্রমণ বাড়ছে, সেই কারণে স্বাস্থ্য দফতরের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দিল্লির লোক নায়ক জয়প্রকাশ নারায়ণ হাসপাতালের এক গবেষণায় দেখা গিয়েছে, সে রাজ্যে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের সাব-ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে। এলএনজেপি হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর সুরেশ কুমার জানিয়েছেন, ওমিক্রনের নতুন সাব-ভ্যারিয়েন্ট বিএ ২.৭৫-এর সংক্রমক ক্ষমতা অনেকটাই বেশি। বুধবার দিল্লিতে নতুন করে ২ হাজার ১৪৬ জনের দেহে করোনা সংক্রমণ ধরা পড়েছে। হঠাৎ করে পজিটিভিটি রেট বেড়ে ১৭.৮৩ শতাংশ হয়ে গিয়েছে। বিগত ২৪ ঘণ্টায় দিল্লিতে করোনা আক্রান্ত হয়ে ৮ জন মারা গিয়েছেন, যা ১৮০ দিনের মধ্যে রেকর্ড।

দিল্লির বসন্ত কুঞ্জের ফর্টিস হাসপাতালের পালমোনোলজি বিভাগে সিনিয়র চিকিৎসক রিচা সারিন সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, “নতুন আক্রান্ত ব্যক্তিদের সংক্রমণ অত্যন্ত মৃদু। তবে আগামী দিনের কথা মাথায় রেখে আমাদের সতর্ক হতে হবে। আগামী দিনে কোনওভাবে যাতে করোনা সংক্রমণ না বাড়ে তা নিশ্চিত করতে এখন থেকে যাবতীয় কোভিড বিধি চলতে হবে। যে সব প্রবীণ নাগরিকদের বিভিন্ন কো-মর্বিডিটি রয়েছে, তাদের অনেক বেশি পরিমাণে সতর্ক হতে হবে, কারণ তাদের ওপর এই রোগের প্রভাব বেশি হতে পারে এমনকী হাসপাতাল ও আইসিইউতেও ভর্তি করতে হতে পারে।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla