Shashi Tharoor: ফ্রান্সের সর্বোচ্চ নাগরিক সম্মানে ভূষিত হলেন কংগ্রেস সাংসদ শশী থারুর

Shashi Tharoor: ফ্রান্সের সর্বোচ্চ অসামরিক সম্মান, 'শেভালিয়র দে লা লিজিয়ন দি'অনার' বা 'দ্য লিজিয়ন অব অনার' পুরষ্কারে ভূষিত হলেন কংগ্রেস সাংসদ তথা কথাশিল্পী শশী থারুর।

Shashi Tharoor: ফ্রান্সের সর্বোচ্চ নাগরিক সম্মানে ভূষিত হলেন কংগ্রেস সাংসদ শশী থারুর
'দ্য লিজিয়ন অব অনার' পুরষ্কারে ভূষিত হলেন কংগ্রেস সাংসদ তথা কথাশিল্পী শশী থারুর
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Aug 11, 2022 | 6:03 PM

তিরুঅনন্তপুরম: ফ্রান্সের সর্বোচ্চ অসামরিক সম্মান, ‘শেভালিয়র দে লা লিজিয়ন দি’অনার’ বা ‘দ্য লিজিয়ন অব অনার’ পুরষ্কারে ভূষিত হলেন কংগ্রেস সাংসদ তথা কথাশিল্পী শশী থারুর। রাজনীতিবিদ হিসেবে নয়, তাঁর লেখা এবং বক্তৃতার পারদর্শিতার জন্যই তাঁকে সম্মানিত করল ফরাসী সরকার। ১৮০২ সালে ফরাসি ‘অর্ডার অব মেরিট’ পুরষ্কার চালু করেছিলেন ফরাসী সামরিক জেনারেল নেপোলিয়ন বোনাপার্ট। অসামরিক ক্ষেত্রে বা সামরিক ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য ‘অর্ডার অব মেরিট’ দেওয়া হয়। তারই অংশ ‘দ্য লিজিয়ন অব অনার’। প্রসঙ্গত ২০১৭সালে এই সম্মান পেয়েছিলেন প্রয়াত বাঙালি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়।

এই পুরষ্কার পাওয়ার খবর পেতেই টুইট করে শশী থারুর বলেছেন, “ফ্রান্সের সঙ্গে আমাদের সম্পর্ক নিয়ে উচ্ছ্বসিত, তাদের ভাষাকে ভালবাসে এবং সংস্কৃতির প্রশংসা করে, যে এক ব্যক্তি হিসেবে এই স্বীকৃতি পেয়ে আমি সম্মানিত। যাঁরা আমাকে এই সম্মানের জন্য উপযুক্ত বলে মনে করেছেন, তাঁদের প্রতি আমি কৃতজ্ঞতা জানাই এবং সমাদর করি।” প্রসঙ্গত, এর আগেও বিদেশ থেকে অনুরূপ সম্মানে ভূষিত হয়েছেন কংগ্রেস সাংসদ। ২০১০ সালে শশী থারুরকে স্পেনের রাজা, সেই দেশের সর্বোচ্চ অসামরিক সম্মান, ‘এনকোমিন্দা দে লা রিয়েল অর্ডার এসপানোলা দি কার্লোস ৩’ প্রদান করেছিলেন।

শশী থারুর বর্তমানে কেরলের তিরুঅনন্তপুরম আসনের সাংসদ। পরপর দুইবার তিনি এই কেন্দ্র থেকে লোকসভার সদস্য হয়েছেন। বর্তমানে তিনি বিদেশ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যানও বটে। এর আগে ইউপিএ সরকারের আমলে তিনি মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক এবং বিদেশ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। তার আগে তিনি ছিলেন কূটনীতিক। ২৩ বছর ধরে রাষ্ট্রসংঘে ঘনিষ্ঠ ভাবে কাজ করেছেন তিনি। এই সকল পরিচয়ের পাশাপাশি তিনি একজন খ্যাতনামা লেখকও। বেশ কিছু কাল্পনিক ও সত্য নির্ভর সাহিত্যের বই রয়েছে তাঁর। আর নেটিজেনদের কাছে তিনি জনপ্রিয় বিরল ইংরাজি শব্দের উপর তাঁর দখলের কারণে। মাঝে মাঝেই সোশ্যাল মিডিয়ায় তিনি কিছু বিরল ইংরেজি শব্দ ছুঁড়ে দেন। আর তাই নিয়ে মাথা চুলকোতে বসে যায় নেট জগৎ।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla