Delhi High Court: ‘সবই তো চলছে, রামলীলাও হচ্ছে’, হুক্কা বিক্রি নিয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি হাইকোর্টের

Delhi High Court: দু'দিনের মধ্যে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার কথা বলা হয়েছে। হারবাল হুক্কা বিক্রি নিয়ে সরকার কী ভাবছে, তা জানাতে হবে আদালতকে।

Delhi High Court: 'সবই তো চলছে, রামলীলাও হচ্ছে', হুক্কা বিক্রি নিয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি হাইকোর্টের
দিল্লি হাইকোর্টের বড় সিদ্ধান্ত (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 2:20 PM

নয়া দিল্লি : হারবাল হুক্কা বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছে দিল্লি সরকার (Delhi Govt)। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি সরকারের। সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার আর্জি জানাল দিল্লি হাইকোর্ট। শুক্রবার আদালতের তরফে সরকারকে এই নির্দেশ দেওয়া হয়েছে, যাতে দু’দিনের মধ্যে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হয়। হারবাল হুক্কা বিক্রি নিয়ে সরকার কী ভাবছে, তা জানাতে হবে আদালতকে। রামলীলার আয়োজন করার কথাও উল্লেখ করেছেন বিচারপতি। শুক্রবার এমনই নির্দেশ দিয়েছেন দিল্লি হাইকোর্টের (Delhi High Court) বিচারপতি রেখা পাল্লি (Justice Rekha Palli)।

দিল্লি সরকারের স্বাস্থ্য দফতরের (Health Department) তরফ থেকে হারবাল হুক্কা বিক্রি বন্ধের নির্দেশ দেওয়া হয়েছিল। এরপরই দিল্লির বিভিন্ন রেস্তোরাঁর তরফ থেকে দিল্লি আদালতে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানানো হয়। শুক্রবার ছিল সেই মামলার শুনানি। আগের শুনানিতে হলফনামা জমা দেওয়া হয়েছিল দিল্লি সরকারের তরফে। সিদ্ধান্ত বিবেচনা না করেই কেন হলফনামা জমা দেওয়া হয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছিল আদালত। এবার দিল্লি সরকারকে তা বিবেচনা করার নির্দেশ দিলেন বিচারপতি। আগামী ১৮ অক্টোবর ফের এই মামলার শুনানি রয়েছে।

রেস্তোরাঁগুলির তরফে আদালতে আবেদন করা হয়েছিল যাতে সরকার হুক্কা বিক্রির ক্ষেত্রে কোনও নির্দেশ না দেয়। গত মাসের শুনানিতে দিল্লি সরকারকে বলা হয়েছিল যাতে বিপর্যয় মোকাবিলা দফতরের কাছে এই বিষয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানানো হয়। শুক্রবার দিল্লি সরকারের তরফে আইনজীবী সন্তোষ ত্রিপাঠী জানান, বিপর্যয় মোকাবিলা দফতর ওই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করেনি। উল্লেখ্য গত ৩ অগস্ট থেকে হুক্কা বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছে স্বাস্থ্য দফতর।

আরও পড়ুন:  Mukul Roy: বিভিন্ন রাজ্যের পিএসি চেয়ারম্যানের বৈঠক, কী করবেন মুকুল? নজর সেদিকেই

দিল্লি সরকারের অবস্থান মেনে নেয়নি আদালত। আগেও সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানিয়ে ছিলেন বিচারপতি, এবারও সেই একই কথা বললেন তিনি। শুনানিতে বিচারপতি বললেন, আপনারা তো রামলীলাও চালাচ্ছেন, আপনারা সবই খুলে দিচ্ছেন। জবাবে দিল্লি সরকারের তরফ থেকে বলা হয় যে, হুক্কা বিক্রি একই ব্যাপার নয়, কারণ সে ক্ষেত্রে মাস্ক খোলার প্রয়োজন পড়ে। গত ১৭ সেপ্টেম্বর হাইকোর্টের তরফে দিল্লি সরকারকে সিদ্ধান্ত পূনর্বিবেচনার কথা বলা হয়।

এ দিকে, রামলীলা করার জন্য দিল্লির লব-কুশ রামলীলা কমিটির বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে দিল্লি পুলিশ। কোভিড বিধি ভাঙার জন্যই এই অভিযোগ দায়ের করা হয়েছে। এক পুলিশ আধিকারিক জানিয়েছেন, পুরো পরিস্থিতির ওপর নজর রাখার জন্য রেড ফোর্টে বিশেষ বাহিনী মোতায়েন করা হয়েছে। পরিস্থিতি যাতে নিয়ন্ত্রণে রাখা যায়, সে ব্যাপারে সতর্ক করা হয়েছে উদ্যোক্তাদের। আপাতত কিছু মানুষকে মাস্ক পরে আসতে দেখা গিয়েছে বলে জানিয়েছে পুলিশ।

আরও পড়ুন: Durga Puja 2021: ভোট-উৎসবে দ্বিতীয় ঢেউ! শারদোৎসবে করোনা দরজায় কড়া নাড়লে ‘খুনে’র দায় নেবে কে?