Mukul Roy: বিভিন্ন রাজ্যের পিএসি চেয়ারম্যানের বৈঠক, কী করবেন মুকুল? নজর সেদিকেই

PAC: প্রথা ভেঙে মুকুল রায়কে বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটি বা পিএসি-র চেয়ারম্যান করা হয়েছে। এই অভিযোগে জনস্বার্থ মামলাও হয় কলকাতা হাইকোর্টে।

Mukul Roy: বিভিন্ন রাজ্যের পিএসি চেয়ারম্যানের বৈঠক, কী করবেন মুকুল? নজর সেদিকেই
বিধানসভার পিএসির চেয়ারম্যানদের নিয়ে সর্বভারতীয় বৈঠক হতে চলেছে। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 12:34 PM

কলকাতা: বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটি বা পিএসি (PAC) চেয়ারম্যানদের নিয়ে বৈঠক হতে চলেছে। দেশের সমস্ত পিএসির চেয়ারম্যানদের এই বৈঠকটি হবে ভার্চুয়ালি। সেই বৈঠক সম্পর্কে মুকুল রায়ের (Mukul Roy) মতামত জানতে চায় বিধানসভা কর্তৃপক্ষ। এই বৈঠক নিয়ে পশ্চিমবঙ্গ বিধানসভার সর্বাপেক্ষা চর্চিত পিএসি (PAC) চেয়ারম্যান কী ভাবছেন মূলত তা জানতে চায় বিধানসভা। ঠিক হয়েছে চিঠি পাঠানো হবে তাঁকে। কারণ, ফোনে তাঁকে কিছুতেই ধরা যাচ্ছে না।

সূত্রের খবর, পিএসির বৈঠকে কৃষ্ণনগর উত্তরের বিধায়কের ধারাবাহিক অনুপস্থিতি মুকুল রায়ের মতামত জানার ক্ষেত্রে মূল অন্তরায় হচ্ছে। এমনকী, মুকুল রায়ের সঙ্গে ফোনে যোগাযোগও করে উঠতে পারছে না বিধানসভা কর্তৃপক্ষ। তাই এবার লিখিত নোটিস পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তারা।

পুজোর ছুটির মধ্যেই সেই নোটিস পৌঁছতে পারে মুকুল রায়ের কাছে। পিএসির বৈঠকে চেয়ারম্যান মুকুলের অনুপস্থিতির পিছনে অসুস্থতার কথাই বারবার জানিয়েছেন ১১ জুন পদ্ম ছেড়ে ঘাসফুলে নাম লেখান বিধায়ক। যদিও বৃহস্পতিবার বিধানসভায় মমতা বন্দ্যোপাধ্যায়, আমিরুল ইসলাম, জাকির হুসেনের শপথ গ্রহণ অনুষ্ঠানে হাজির ছিলেন মুকুল রায়। অথচ দলত্যাগ বিরোধী শুনানির হাজিরাও অসুস্থতার কারণে এড়িয়ে গিয়েছেন তিনি।

মুকুল রায়ের হয়ে সেই চিঠি বিধানসভা কর্তৃপক্ষের কাছে পৌঁছে দিয়েছেন সরকার পক্ষের মুখ্য সচেতক নির্মল ঘোষ। যা নিয়ে বিতর্কও তৈরি হয়েছে। যদিও প্রথম দিন থেকেই এই পিএসির চেয়ারম্যানকে নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

কৃষ্ণনগর উত্তর কেন্দ্র থেকে বিজেপির প্রতীকে এ বারই প্রথম বিধায়ক নির্বাচিত হন মুকুল রায়। তবে তার মাস দেড়েকের মধ্যেই তিনি ফিরে যান তৃণমূলে। তার পরেই তাঁর বিধায়ক-পদ খারিজের জন্য বিধায়কের কাছে আবেদন করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। পাশাপাশি তাঁকে পিএসি চেয়ারম্যান করা নিয়েও দায়ের হয় মামলা। কারণ, এত বছর ধরে পিএসির চেয়ারম্যান বিরোধী শিবির থেকে করা হয়। যদিও মুকুল রায়ের বক্তব্য, তিনি বিজেপিতেই আছেন। তৃণমূল ও মুকুল রায় উভয়ের বক্তব্য, কাগজে-কলমে কৃষ্ণনগরের বিধায়ক এখনও বিজেপিতেই রয়েছেন। তাই তাঁকে পিএসি চেয়ারম্যান করায় কোনও দোষ নেই। এদিকে শুভেন্দু অধিকারীরা সংবাদমাধ্যমের ভিডিয়ো ক্লিপিং, পেপারকাটিং তুলে ধরে দাবি করেন, মুকুল রায় তৃণমূলের নেতা।

প্রথা ভেঙে মুকুল রায়কে বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটি বা পিএসি-র চেয়ারম্যান করা হয়েছে। এই অভিযোগে জনস্বার্থ মামলা হয় কলকাতা হাইকোর্টে। এই ইস্যুতে রাজ্য রাজনীতি যথেষ্ট সরগরম হয়েছে। অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় মুকুলের নাম ঘোষণা করার পর রাজ্যপাল জগদীপ ধনখড়ের কাছে নালিশ করতে যায় শুভেন্দু অধিকারীর নেতৃত্বে বিজেপি পরিষদীয় দল।

এরই মধ্যে পিএসি চেয়ারম্যানদের নিয়ে সর্বভারতীয় বৈঠক। ভার্চুয়ালি সে বৈঠকে মুকুলের উপস্থিতি নিয়ে যেমন নজর থাকবে সকলের, একই ভাবে মুকুল রায় এই বৈঠক নিয়ে রাজ্য বিধানসভাকে কী পরামর্শ দেন তাও দেখার।

আরও পড়ুন: WB By-Election: ফের রাজ্যে আসছে কেন্দ্রীয় বাহিনী, কড়া নিরাপত্তার বলয়েই চার কেন্দ্রে উপনির্বাচন