Corona vaccine double dose: পুজোর ভিড়ে ডবল ডোজ় আদৌ কতটা সুরক্ষিত? বেরোনোর আগে জেনে নিন বিশেষজ্ঞের মত

Durga Puja 2021: গতকাল থেকে কয়েকটি পুজো মণ্ডপে যেভাবে জনপ্লাবন দেখা দিয়েছে তাতে হয়ত করোনা-ও মুখ লুকোবে।

Corona vaccine double dose: পুজোর ভিড়ে ডবল ডোজ় আদৌ কতটা সুরক্ষিত? বেরোনোর আগে জেনে নিন বিশেষজ্ঞের মত
প্যাণ্ডেলে উপচে পড়ছে ভিড় (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 8:03 PM

কলকাতা: আজ চতুর্থী। দেখতে দেখতে পুজো এসেই গেল। কিন্তু করোনা(Corona)? শিয়রে সেও রয়েছে । আর এই কথা ভুললে পরিস্থিতি যে কেরলের (Kerala)এর মতো হতে পারে সেই সতর্কতা আগেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। কিন্তু তারপরও হেলদোল নেই।  গতকাল থেকে কয়েকটি পুজো মণ্ডপে যেভাবে জনপ্লাবন দেখা দিয়েছে তাতে হয়ত করোনা-ও মুখ লুকোবে।

সুরক্ষার কথা মাথায় রেখে ইতিমধ্যে তৈরি হয়ে গিয়েছে পুজোর গাইডলাইন। বলা হয়েছে করোনার দু’টি ডোজ় থাকলে মণ্ডপে অনুমতি মিলবে অঞ্জলি দেওয়ার কিংবা দশমীতে সিঁদুর খেলার। আর এই অনুমতি মিলেছে ‘মাহামান্য আদালতের’ থেকে। কিন্তু এই ভিড়ে কে দুই ডোজ় ভ্যাকসিন নিয়েছেন, কার মুখে মাস্ক আছে নাকি, গলায় মাদুলি হয়ে ঝুলছে, এ সব প্রশ্ন ধৃষ্টতা মনে হতে পারে।

এবার প্রশ্ন ধরুণ আপনার টিকার দু’টি ডোজ় নেওয়া রয়েছে। আদালতের নিয়ম মেনে আপনি মণ্ডপে প্রবেশ করলেন, অঞ্জলি দিলেন সিঁদুর খেলায়ও অংশ নিলেন। আপনার মতো আরও অনেকেই দু’টি ডোজ় নিয়ে একই কাজ করল। আপনি কি আদৌ সুরক্ষিত? করোনা(Corona)কি হবে না আপনার? আপনার থেকে কি ভাইরাস ছড়িয়ে অন্যকে সংক্রমিত করতে পারে ? টিকার দু’টি ডোড় নেওয়া মানে সব মাফ? এই সমস্ত কিছুর উত্তর খুঁজল টিভি৯ বাংলা ডিজিটাল।

জনস্বাস্থ্য আধিকারিক ড:অনির্বাণ দলুই বললেন, “করোনার দু’টি টিকা নিলে হয়ত আমরা গুরুতর ভাবে আক্রান্ত হবো না, বিষয়টা হয়ত জটিল হবে না। কিন্তু করোনায় আক্রান্ত হবো না সেই কথা কিন্তু বলা যাচ্ছে না। টিকা নেওয়ার পরও মানুষ আক্রান্ত হয়েছেন। এই রকম একাধিক উদাহরণ কিন্তু রয়েছে। ”

একই বক্তব্য রেখেছেন আরও এক জনস্বাস্থ্য আধিকারিক ড: কাজলকৃষ্ণ বণিক। তিনি আমাদের জানালেন, ” টিকার দু’টি ডোজ় করোনা সংক্রমণের সুরক্ষা নিশ্চিত করে না, কিন্তু করোনার জটিলতা, তার থেকে মৃত্যু অনেকখানি কমিয়ে দিতে পারে। করোনা প্রতিরোধ করতে প্রচলিত ভ্যাকসিনের দুটি ডোজ় ছাড়াও অন্যান্য সুরক্ষিতবিধি মেনে চলা অবশ্য পালনিয় কর্তব্য। প্রচলিত ভ্যাকসিনের দুটি ডোজ়ের পরও তার প্রতিরোধ ক্ষমতা বা অ্যান্টিবডি কতদিন স্থায়ী থাকবে তা এখনও আমাদের কাছে অজানা। কোনও গবেষণা বলেনি এটি আজন্ম প্রতিরোধ করতে পারে। তাই শুধুমাত্র দুটি ভ্যাকসিন নিয়েই যারা মনে করছেন করোনা থেকে সুরক্ষিত তাঁরা ঠিক ভাবছেন না।”

এদিকে,পুজোর গাইডলাইন মেনে অনেকেই মণ্ডপে প্রবেশ করবেন এবং অঞ্জলি এবং সিঁদুর খেলায় অংশগ্রহণও করবেন। কিন্তু এখানেও সিঁদুরে মেঘ দেখছেন বিশেষজ্ঞরা। ড: অনির্বাণ দলুই এবং কাজলকৃষ্ণ বণিক দু’জনই পরামর্শ দিয়েছেন, টিকার দুটি ডোজ় নিলেও এই রকম জমায়েত থেকে এড়িয়ে যাওয়াই ভালো। কেউ যদি মনে করেন প্রত্যেকের দু’টি ডোজ় নেওয়া থাকলে সেই জমায়েত থেকে সংক্রমণ হবে না সেই ভাবনা কিন্তু সম্পুর্ণ ভুল এবং ভিত্তিহীন।

Double Dose

দুটি ডোজ় নিয়েও আপনি সুরক্ষিত?

এদিকে, দেশের আর ভ্যালু(R Value) নিম্নমুখী হলেও চিন্তা রয়েছে কলকাতা(Kolkata), মুম্বই (Mumbai), বেঙ্গালুরু (Bengaluru) ও চেন্নাই(Chennai)-কে ঘিরে, কারণ সেখানে আর ভ্যালু ১-র উপরে। আর ফ্যাক্টরের মাধ্যমে সংক্রমণ কোন গতিতে এগোচ্ছে পাশাপাশি একজন করোনা আক্রান্তের থেকে আরও কতজন সংক্রমিত হতে পারে, তা জানা যায়। এক মাস আগেও কলকাতার আর ভ্যালু যেখানে ১.০৪ ছিল উৎসবের মরশুমে সেই ভ্যালু ঠিক কোন জায়গায় পৌঁছাতে পারে সেই বিষয়ে যথেষ্ঠ চিন্তিত বিশেষজ্ঞরা। তাই চিকিৎসকরা বলছেন, উৎসব পালন করুন তবে ‘নিউ নর্মালে’।

আরও পড়ুন: Weather Update: ২-৩ দিনেই বিদায় নেবে বর্ষা, তাহলে কীসের আশঙ্কায় ভুগছে বাংলা?