Weather Update: ২-৩ দিনেই বিদায় নেবে বর্ষা, তাহলে কীসের আশঙ্কায় ভুগছে বাংলা?

Monsoon in Bengal: তৈরি হচ্ছে নিম্নচাপ। অষ্টমী, নবমী বৃষ্টিতে ভাসতে পারে বাংলা।

Weather Update: ২-৩ দিনেই বিদায় নেবে বর্ষা, তাহলে কীসের আশঙ্কায় ভুগছে বাংলা?
পুজোতেও নামবে বৃষ্টি (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 11:54 AM

কলকাতা: প্রবল বৃষ্টি আর চরম দুর্যোগের মুখোমুখি হয়েছে বাংলা (West Bengal)। সাম্প্রতিককালে একবার নয়, একাধিকবার এই পরিস্থিতির শিকার হয়েছে। প্রবল বন্যায় (Flood) এখনও ভাসছে বাংলার একটা বড় অংশ। তাই সিঁদুরে মেঘ দেখলেও এখন ভয় লাগছে। যদিও আবহাওয়া দফতর (Weather Office) জানিয়েছে যে আগামী ২-৩ দিনের মধ্যে বাংলার একাধিক জায়গা থেকে বিদায় নেবে বর্ষা। কিন্তু নতুন করে চোখ রাঙাচ্ছে নিম্নচাপ (Depression)। তার জেরেই পুজোর পর বৃষ্টি (Heavy Rain) হবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী কয়েকদিনের মধ্যে রাজ্যের পশ্চিমাঞ্চল থেকে বর্ষা বিদায় নেবে। তবে, বর্ষা ছাড়াও এ রাজ্যে বৃষ্টি হওয়ার একাধিক কারণ রয়েছে। একটি নিম্নচাপ নতুন করে ঘনীভূত হয়েছে, তার জেরে হতে পারে বৃষ্টি। অষ্টমীর দিন থেকে হালকা ও মাঝারি বৃষ্টি হবে বলে জানা গিয়েছে।

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, উত্তর আন্দামান সাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হচ্ছে, যার জেরে ভারী বৃষ্টিপাত, এমনকি ঘূর্ণিঝড়ের মুখেও পড়তে পারে উপকূলবর্তী এলাকাগুলি। আবহাওয়া দফতরের প্রকাশিত বুলেটিনে জানানো হয়েছিল, আগামী ১০ অক্টোবরের মধ্যে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। নিম্নচাপটি তৈরি হওয়ার পর তা ধীরে ধীরে উত্তর পশ্চিম দিকে এগিয়ে দক্ষিণ ওড়িশা ও অন্ধ্র প্রদেশের উত্তর ভাগে পৌঁছবে আগামী ৪ থেকে ৫ দিনের মধ্যে।

আরও পড়ুন: Durga Puja 2021: ভোট-উৎসবে দ্বিতীয় ঢেউ! শারদোৎসবে করোনা দরজায় কড়া নাড়লে ‘খুনে’র দায় নেবে কে?

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, শনিবার আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, গোয়া, মহারাষ্ট্রের মধ্য অংশ, কর্নাটকের ভিতরের অংশ, কেরল ও মাহেতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। হলুদ সতর্কতা জারি করা হয়েছে কেরলের একাধিক জেলায়। আবহাওয়া দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, শনিবার থেকেই ঝোড়ো হাওয়া ও বজ্রপাত সহ ভারী বৃষ্টি শুরু হবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। প্রায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়বৃষ্টি হতে পারে। বজ্রপাত সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে ওড়িশা, কোঙ্কন, গোয়া, মহারাষ্ট্র, কর্নাটক, কেরল, মাহে, পুদুচেরী, তামিলনাড়ুতেও।
তবে আলিপুর আবহওয়া অফিস জানাচ্ছে, এতটাও দুশ্চিন্তার কিছু নেই। বলা হয়েছে, পুজোর কটা দিন সে রকম কোনও বড়সড় দুর্যোগের পূর্বাভাস নেই। চতুর্থী থেকে সপ্তমী পর্যন্ত শরতের আকাশ খুব একটা বিষন্ন থাকবে না বলেও খবর। তবে তারপর অষ্টমী থেকে দশমী বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে এবং তা আপনার পুজোর আনন্দে ব্যাঘাত ঘটাতে পারে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরেও অষ্টমী থেকে বৃষ্টি হতে পারে।