২০০৩-র পর সর্বোচ্চ বৃষ্টি রাজধানীতে, ৩ ঘণ্টার টানা বৃষ্টিতেই জলযন্ত্রণার শিকার দিল্লিবাসী

একটানা বৃষ্টিতে গরম থেকে স্বস্তি মিললেও একাধিক জায়গা জলমগ্নও হয়ে পড়েছে। প্রগতি ময়দান থেকে শুরু করে দক্ষিণ দিল্লির এসেক্স ফার্ম অবধি বিভিন্ন জায়গায় হাটু অবধি জল জমে গিয়েছে।

২০০৩-র পর সর্বোচ্চ বৃষ্টি রাজধানীতে, ৩ ঘণ্টার টানা বৃষ্টিতেই জলযন্ত্রণার শিকার দিল্লিবাসী
জলমগ্ন দিল্লি। ছবি:ANI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2021 | 9:13 AM

দিল্লি: রাজধানীতে দেরীতে এসেছে বর্ষা। কুছ পরোয়া নেই তাতে, কারণ তিন ঘণ্টাতেই রেকর্ড বৃষ্টি ভাসিয়ে দিল দিল্লিবাসীদের। মঙ্গলবার দিল্লিতে তিন ঘণ্টাতেই ১০০ মিলিমিটার বৃষ্টি হয়, যা রেকর্ড পরিমাণ বৃষ্টি। চলতি মাসেই দিল্লিতে এখনও অবধি ৩৮১ মিলিমিটার বৃষ্টি হয়েছে, যা ২০০৩ সালের জুলাইয়ের পর সর্বোচ্চ বৃষ্টিপাতের পরিমাণ।

সফদরজংয়ের পর্ষবেক্ষণ কেন্দ্র থেকে জানানো হয়েছে, মঙ্গলবার সকালে তিন ঘণ্টাতেই ১০০ এমএম বৃষ্টি হয়েছে। গত ২৪ ঘণ্টাতেও রাজধানীতে যে পরিমাণ বৃষ্টি হয়েছে, তা বিগত আট বছরে সর্বাধিক। এরআগে ২০১৩ সালে ২১ জুলাই দিল্লিতে ১২৩ মিলিমিটার বৃষ্টি হয়েছিল।

মাসের হিসাবেও চলতি বছরেই পুরনো রেকর্ড ভেঙে দিয়েছে রাজধানী। ২০০৩ সালে যেখানে জুলাই মাসে ৬৩২ এমএম বৃষ্টি হয়েছিল, সেখানেই এখনও অবধি দিল্লিতে বৃষ্টি হয়েছে ৩৮০.৯ মিমি। গতবছরই এই বৃষ্টির পরিমাণ ছিল ২৩৬.৯ এমএম।

একটানা বৃষ্টিতে গরম থেকে স্বস্তি মিললেও একাধিক জায়গা জলমগ্নও হয়ে পড়েছে। প্রগতি ময়দান থেকে শুরু করে দক্ষিণ দিল্লির এসেক্স ফার্ম অবধি বিভিন্ন জায়গায় হাটু অবধি জল জমে গিয়েছে। কাদাজল পেরিয়েই বাস, যান বাহন ও সাধারণ মানুষকে যাতায়াত করতে দেখা যায়।

অত্যাধিক পরিমাণ জল জমায় গতকাল দুপুরেই দিল্লি মেট্রো কর্পোরেশনের তরফে সাকেত মেট্রো স্টেশনের প্রবেশ পথ বন্ধ করে দেওয়া হয়। ওই স্টেশনে ট্রেন দাঁড় করানোও হয়নি। যাত্রীদের আগের বা পরের স্টেশনে নেমে যাওয়ার অনুরোধ করা হয়।

গুরুগ্রামেও একই পরিস্থিতি। সেখানে ৪ ঘণ্টাতেই ৬৮ এমএম বৃষ্টি হওয়ায় সারহউল চক সহ একাধিক জায়গা জলমগ্ন হয়ে পড়ে। ফলে ব্যাপক যানজটেরও সৃষ্টি হয়।  আরও পড়ুন: ‘অপেক্ষার ৩২ বছর’, বাবাও ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী, সেই গদিতেই বসতে চলেছেন বাসবরাজও