‘এখনও উদ্বেগের কারণ নয় ডেলটা প্লাস’, আশ্বস্ত করল WHO

Delta Plus: সংক্রমণের সংখ্যা তেমন মারাত্মক নয় বলেও জানালেন মুখ্য গবেষক সৌম্য স্বামীনাথন।

'এখনও উদ্বেগের কারণ নয় ডেলটা প্লাস', আশ্বস্ত করল WHO
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2021 | 7:47 PM

নয়া দিল্লি: ডেল্টার পর হাজির হয়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ডেল্টা প্লাস। সাধারণ মানুষের মনে তৈরি হয়েছে নতুন আতঙ্ক। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টকে এখনও উদ্বেগের কারণ বলে মনে করছে না। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন ‘হু’-এর মুখ গবেষক সৌম্য স্বামীনাথন। এই ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা এখনও অনেক কম বলে উল্লেখ করেছেন তিনি। একই সঙ্গে কোভিশিল্ডকে সব দেশেরই মান্যতা দেওয়া উচিৎ বলে মন্তব্য করেছেন তিনি।

‘হু’ এখনও উদ্বেগের কারণ বা ভ্যারিয়েন্ট অফ কনসার্ন বলে চিহ্নিত না করলেও, করোনা ভাইরাসের ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টকে ‘উদ্বেগের কারণ’ হিসেবে আগেই চিহ্নিত করেছে ভারত। ইতিমধ্যেই দেশের তিন রাজ্যে চিহ্নিত হয়েছে এই নতুন ভ্যারিয়েন্ট। তাই কেন্দ্রের তরফে থেকে সংশ্লিষ্ট রাজ্যগুলিকে বিশেষ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, ডেল্টা ভ্যারিয়েন্টই রূপ বদলে তৈরি হয়েছে ডেল্টা প্লাস। নতুন এই ভ্যারিয়েন্টে ভ্যাকসিন কতটা কার্যকর হবে, সেই বিষয়টাও খতিয়ে দেখা হচ্ছে।

মহারাষ্ট্র, কেরল ও মধ্যপ্রদেশ এই তিন রাজ্যে ডেল্টা প্লাসের উপস্থিতি দেখা গিয়েছে। এই তিন রাজ্যের প্রশাসনের সঙ্গে যোগাযোগ করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এই নতুন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ছে দ্রুত, ফুসফুসের কোষে চেপে বসছে এটি। সংশ্লিষ্ট তিন রাজ্যের মুখ্যসচিবদের নির্দেশ দেওয়া হয়েছে যাতে, আক্রান্তদের চিহ্নিত করে কনটেনমেন্ট জোন তৈরি করা হয়।

আরও পড়ুন: ‘স্পুটনিক লাইটে’ ভরসা নেই! ভারতে মিলল না ট্রায়ালের অনুমতি

অন্য দিকে, কোভিশিল্ড নিয়ে সৌম্য স্বামীনাথন জানিয়েছে, কোভিশিল্ডকে অনুমোদিত ভ্যাকসিনের তালিকায় রাখার জন্য ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে কথা বলছে হু। অন্য দিকে, কোভ্যাকসিনকে মান্যতা দেওয়ার ব্যাপারে অগস্টে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। আজ অবশ্য কিছুটা হলেও জট কেটেছে ইউরোপীয় ইউনিয়নে কোভিশিল্ডের অনুমোদন ঘিরে। এ দিন জানানো হয়েছে, ইউরোপীয় ইউনিয়নের সাতটি দেশ এবং সুইজারল্যান্ডে অনুমোদন পাচ্ছে কোভিশিল্ড। অর্থাৎ এই দেশগুলিতে “গ্রিন পাস”  পেল সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার তৈরি এই ভ্যাকসিন।