Ram Temple: রাম মন্দিরে কবে থেকে পুণ্যার্থীরা প্রবেশ করবেন? নতুন দিনের ঘোষণা মন্দির ট্রাস্টের সম্পাদকের

রাম মন্দিরের শিলান্যাস ও ভূমিপুজো যেমন সাড়ম্বরে অনুষ্ঠিত হয়েছিল, তেমনই রাম মন্দির খোলার সময়ও মহা সমারোহে অনুষ্ঠানের আয়োজন করা হবে বলে জানিয়েছেন শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই।

Ram Temple: রাম মন্দিরে কবে থেকে পুণ্যার্থীরা প্রবেশ করবেন? নতুন দিনের ঘোষণা মন্দির ট্রাস্টের সম্পাদকের
অযোধ্যার রাম মন্দির। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2023 | 9:31 PM

অযোধ্যা: আগামী বছরের ১ জানুয়ারি অযোধ্যার রাম মন্দির তৈরি হয়ে যাবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এবার মন্দিরে বিগ্রহ প্রতিষ্ঠার দিনক্ষণ জানালেন রাম মন্দির ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই। তবে আগামী বছর ১ জানুয়ারির মধ্যে মন্দিরের নির্মাণকাজ সম্পূর্ণ হয়ে যাবে বলে তিনি জানিয়েছেন।

রাম মন্দিরে বিগ্রহ কবে প্রতিষ্ঠিত হবে? শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই বলেন, “পরিকল্পনা অনুযায়ী, ২০২৪-এর মকর সংক্রান্তির দিন (১৪ জানুয়ারি)মন্দিরে রামলালার মূর্তি স্থাপনা হবে।”

তবে স্বরাষ্ট্রমন্ত্রী যে সময়ের উল্লেখ করেছেন, সেই নির্দিষ্ট সময়ের মধ্যে মন্দিরের নির্মাণকাজ সম্পূর্ণ হয়ে যাবে বলেও জানিয়েছেন চম্পত রাই। এক সাক্ষাৎকারে তিনি বলেন, “আমরা ২০২৩-এর ডিসেম্বরের সময়সীমার মধ্যেই রাম মন্দিরের নির্মাণকাজ সম্পূর্ণ করব এবং ২০২৪-এর জানুয়ারি থেকেই পুণ্যার্থীদের জন্য মন্দির খুলে দেওয়া হবে।” চম্পত রাই নিজেই রাম মন্দিরের নির্মাণকাজের তদারকি করছেন।

রাম মন্দিরের শিলান্যাস ও ভূমিপুজো যেমন সাড়ম্বরে অনুষ্ঠিত হয়েছিল, তেমনই রাম মন্দির খোলার সময়ও মহা সমারোহে অনুষ্ঠানের আয়োজন করা হবে বলে জানিয়েছেন শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই। তিনি বলেন, “২০২৩-এর ডিসেম্বর থেকে রাম মন্দির খোলার গ্র্যান্ড সেলিব্রেশন শুরু হবে এবং চলবে ২০২৪-এর মকর সংক্রান্তি পর্যন্ত।”

প্রসঙ্গত, বৃহস্পতিবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে কটাক্ষ করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, “২০২৪-এর ১ জানুয়ারিতেই রাম মন্দির খোলার জন্য প্রস্তুত হয়ে যাবে।” এর আগে প্রকাশ্যে রাম মন্দির খোলার দিন ঘোষণা হয়নি।

২০২০ সালের ৫ অগাস্ট অযোধ্যার রাম মন্দিরের শিলান্যাস ও ভূমিপুজো করেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সহ বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী সহ সাধু-সন্ত ও বিশিষ্ট ব্যক্তিরা। গোটা অনুষ্ঠানের একেবারে লাইভ টেলিকাস্ট হয়। আগামী বছর রাম মন্দির খোলা এবং রামলালার মূর্তি প্রতিষ্ঠার সময়ও যে বিশেষ আয়োজন হবে, তা মন্দির ট্রাস্টের সাধারণ সম্পাদকের মন্তব্যেই স্পষ্ট। গতবছর অযোধ্যা সফরে গিয়ে রাম মন্দিরের নির্মাণকাজ কতদূর এগোল, সে বিষয়ে খোঁজ-খবরও নেন তিনি।