করোনায় আইভারমেক্টিন প্রয়োগ বন্ধ করতে চায় স্বাস্থ্যমন্ত্রক, কী বলছে আইসিএমআর?

এই সিদ্ধান্তে এখনও অনুমোদন দেয়নি ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ।

করোনায় আইভারমেক্টিন প্রয়োগ বন্ধ করতে চায় স্বাস্থ্যমন্ত্রক, কী বলছে আইসিএমআর?
ফাইল চিত্র
সুমন মহাপাত্র

|

Jun 07, 2021 | 2:36 PM

নয়া দিল্লি: করোনা চিকিৎসায় আইভারমেক্টিন ও ডক্সিসাইক্লিন প্রয়োগ হয়। এ বার নয়া নির্দেশিকায় সেই আইভারমেক্টিন (Ivermectin) প্রয়োগ বন্ধ করার কথা বলছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। কিছু সামান্য ওষুধ ছাড়া নয়া নির্দেশিকায় মাঝারি ও উপসর্গহীন করোনা রোগীদের চিকিৎসায় একাধিক ওষুধের প্রয়োগ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। যদিও এই সিদ্ধান্তে এখনও অনুমোদন দেয়নি ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ।

রেমডেসিভির নিয়েও নয়া নির্দেশিকা দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। যেখানে তারা সাফ জানিয়েছে বৈজ্ঞানিক প্রমাণের ভিত্তিতেই আপদকালীন ছাড়পত্র পেয়েছে রেমডেসিভির। এটা শুধুমাত্র গুরুতর করোনা আক্রান্তদেরই দিতে হবে। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, এই ওষুধের প্রয়োগের সময় চিকিৎসকদের অত্যন্ত সতর্ক থাকতে হবে। কারণ, এই ওষুধ শুধুমাত্র আপদকালীনভাবেই প্রয়োগ করা হচ্ছে। এতে শারীরিক ক্ষতির আশঙ্কা রয়েছে।

করোনা চিকিৎসায় বাতিল হয়েছে হাইড্রক্সিক্লোরোকুইন, জিঙ্ক ও মাল্টিভিটামিন। কয়েকদিন আগে পর্যন্তও উপসর্গহীন বা মাঝারি উপসর্গ-যুক্ত রোগীদের এই ওষুধ দেওয়া হতো। যদিও আইভারমেক্টিন ও ডক্সিসাইক্সিন বন্ধ করার বিষয়ে এখনও কিছু জানায়নি আইসিএমআর। নয়া নির্দেশিকায় গুরুতর অসুস্থদের জন্য টসিলিজুম্যাব প্রয়োগের পরামর্শ রয়েছে। এ ছাড়া শুধুমাত্র হাসপাতালে ভর্তি করোনা আক্রান্তদেরই স্টেরয়েড দেওয়ার পরামর্শ রয়েছে।

আরও পড়ুন: করোনার ঢেউয়ে ভাসছে দেশ, বিকেলে জাতির উদ্দেশে কী বলবেন মোদী?

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla