Education in Mother Tongue: মাতৃভাষায় শিক্ষাদানের উদ্যোগ নিল সিবিএসই, সাধুবাদ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর

Dharmendra Pradhan: টুইটে শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান লিখেছেন, “ভারতের শিক্ষা ব্যবস্থায় মাতৃভাষায় কিন্ডারগার্টেন থেকে দ্বাদশ শ্রেণি অবধি ভারতীয় ভাষায় শিক্ষা দেওয়ার ব্যবস্থা করায় সিবিএসই-কে ধন্যবাদ। জাতীয় শিক্ষা নীতির লক্ষ্য অনুসারে, ভারতীয় ভাষায় স্কুলে শিক্ষা ভবিষ্যতে ভাল ফল দেবে।”

Education in Mother Tongue: মাতৃভাষায় শিক্ষাদানের উদ্যোগ নিল সিবিএসই, সাধুবাদ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর
ধর্মেন্দ্র প্রধান
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2023 | 9:13 PM

নয়াদিল্লি: ‘শিক্ষায় মাতৃভাষা মাতৃদুগ্ধ’- মাতৃভাষার মাধ্যমে শিক্ষার গুরুত্ব অনুধাবন করে এ কথা বলেছিলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। নরেন্দ্র মোদী সরকারের আনা জাতীয় শিক্ষা নীতিতেও মাতৃভাষায় শিক্ষাদানের বিষয়ে জোর দেওয়া হয়েছে। প্রাথমিক স্তর থেকেই পড়ুয়াদের মাতৃভাষায় শিক্ষাদানের জন্য এ বার উদ্যোগী হল সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। ২১ জুলাই শুক্রবার এই ঘোষণা করা হয়েছে সিবিএসই-র তরফে। এ নিয়ে একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে দেশের বৃহত্তম শিক্ষাবোর্ড। সিবিএসই-র অধীনে থাকা দেশের সমস্ত স্কুলের প্রধানকে এ নিয়ে একটি নির্দেশিকাও পাঠানো হয়েছে। সিবিএসই-র এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। শুক্রবার সন্ধ্যায় করা টুইটে এই উদ্যোগের জন্য সিবিএসই-কে ধন্যবাদ জানিয়েছেন তিনি। এই উদ্যোগ দেশের শিক্ষা ব্যবস্থা আরও ফলদায়ক হবে বলেও মনে করেন তিনি।

টুইটে শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান লিখেছেন, “ভারতের শিক্ষা ব্যবস্থায় মাতৃভাষায় কিন্ডারগার্টেন থেকে দ্বাদশ শ্রেণি অবধি ভারতীয় ভাষায় শিক্ষা দেওয়ার ব্যবস্থা করায় সিবিএসই-কে ধন্যবাদ। জাতীয় শিক্ষা নীতির লক্ষ্য অনুসারে, ভারতীয় ভাষায় স্কুলে শিক্ষা ভবিষ্যতে ভাল ফল দেবে।”

ইংরেজির পাশাপাশি প্রাথমিক স্তর থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত মাতৃভাষায় শিক্ষার ব্যবস্থা করতে চায় সিবিএসই। সে জন্য এই বোর্ডের অধীনে থাকা সমস্ত স্কুলকে নির্দেশ দেওয়া হয়েছে। মাতৃভাষায় শিক্ষা দেওয়ার জন্য ব্যবস্থা গড়ে তোলার নির্দেশ দেওয়া হয়েছে শনিবারের নির্দেশিকায়।