Voter ID Card : ১৭ বছরেই করা যাবে আবেদন, ভোটার তালিকায় নাম নথিভুক্তকরণ নিয়ে ঘোষণা নির্বাচন কমিশনের

Voter ID Card : ১৭ বছর হলেই ভোটার তালিকায় অগ্রিম নাম নথিভুক্তকরণের জন্য আবেদন করতে পারবেন নাগরিকরা। বৃহস্পতিবার একটি বিবৃতি প্রকাশ করে জানিয়েছে জাতীয় নির্বাচন কমিশন।

Voter ID Card : ১৭ বছরেই করা যাবে আবেদন, ভোটার তালিকায় নাম নথিভুক্তকরণ নিয়ে ঘোষণা নির্বাচন কমিশনের
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2022 | 2:16 PM

নয়া দিল্লি : সংবিধান অনুসারে ভারতীয় নাগরিকদের ভোটাধিকারের জন্য ন্যূনতন বয়স হতে হয় ১৮ বছর। এতদিন কোনও নাগরিকের বয়স ১ জানুয়ারি অনুযায়ী ১৮ বছর হলে তবেই ভোটার কার্ডের জন্য আবেদন করতে পারতেন। তবে এবার থেকে সেই নিয়মে আসছে বদল। জাতীয় নির্বাচন কমিশন সূত্রে এমনটাই জানা গিয়েছে। কমিয়ে দেওয়া হল ভোটার কার্ডের জন্য আবেদনের বয়সসীমা। বৃহস্পতিবার জাতীয় নির্বাচন কমিশনের তরফে ঘোষণা করা হয়েছে,  কোনও ভারতীয় নাগরিক ১৭ বছর বয়সেই ভোটার তালিকায় নাম নথিবদ্ধ করার জন্য অগ্রিম আবেদন করতে পারবেন। এর ফলে তরুণ-তরুণীদের আর ১৮ বছর হওয়ার জন্য অপেক্ষা করতে হবে না। একটি বিবৃতি প্রকাশ করে জাতীয় নির্বাচন কমিশন জানিয়েছে, ‘১৭ বছরের ঊর্ধ্বে যাদের বয়স তারা ভোটার তালিকায় নাম নথিভুক্ত করার জন্য অগ্রিম আবেদন করতে পারে। এবং আগে যোগ্যতার মাপকাঠি অনুযায়ী ১ জানুয়ারি অনুযায়ী আবেদনকারীর বয়স ১৮ বছর হতে হবে না।’

মুখ্য জাতীয় নির্বাচন কমিশনার রাজীব কুমার এবং নির্বাচন কমিশনার অনুপ চন্দ্র পান্ডে সব রাজ্য়ের সিইও/ইআরও/এইআরও দের প্রযুক্তিগত দিক থেকে আপডেট প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন। দেশের যুবরা যাতে অগ্রিম ভোটার কার্ডের জন্য আবেদন করতে পারেন সেই উদ্দেশেই এই নির্দেশ দেওয়া হয়েছে। এখন থেকে প্রতি ত্রৈমাসিকে ভোটার তালিকা আপডেট করা হবে। এবং যে ত্রৈমাসিকে যোগ্য যুবদের ১৮ বছর হয়ে যাবে তাঁদের ভোটার তালিকায় নিবন্ধন হবে। রেজিস্ট্রেশন হওয়ার পর তাঁদের নামে নির্বাচনী পরিচয়পত্র (EPIC) দেওয়া হবে।

২০২৩ সালের ভোটার তালিকা পুনর্বিবেচনার সময় ২০২৩ সালের ১ এপ্রিল, ১ জুলাই ও ১ অক্টোবর যাঁদের বয়স ১৮ বছর হবে তাঁরা ভোটার তালিকায় নাম নথিভুক্তকরণের জন্য অগ্রিম আবেদন করতে পারেন।