কর্মীদের সুরক্ষা ও ব্যবসার স্বার্থে বজরং দলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি ফেসবুক, জানাল ওয়াল স্ট্রিট জার্নাল

রবিবার ওই সংবাদপত্রে লেখা হয়, ‘কেন্দ্রে বিজেপি সরকার ক্ষমতায় থাকার কারণে ফেসবুক এই দক্ষিণপন্থী সংগঠনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ভয় পায়’। প্রতিবেদনে আরও দাবি করা হয়, বজরং দলের বিরুদ্ধে ব্যবস্থা নিলে ভারতে ফেসবুকের ব্যবসায়িক ক্ষতির আশঙ্কা রয়েছে

কর্মীদের সুরক্ষা ও ব্যবসার স্বার্থে বজরং দলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি ফেসবুক, জানাল ওয়াল স্ট্রিট জার্নাল
ভারতের উগ্র হিন্দুত্ববাদী সংগঠন বজরং দলের (Bajrang Dal) প্রতি ফেসবুকের নরম মনোভাব পোষণের খবর প্রকাশ্যে
Follow Us:
| Updated on: Dec 14, 2020 | 1:57 PM

নয়া দিল্লি: ফেসবুক কর্তৃপক্ষের বিরুদ্ধে ফের বোমা ফাটাল মার্কিন সংবাদপত্র ‘দ্য ওয়াল স্ট্রিট জার্নাল’ (The Wall Street Journal)। আমেরিকার প্রথম সারির এই সংবাদ মাধ্যম এবার ভারতের উগ্র হিন্দুত্ববাদী সংগঠন বজরং দলের (Bajrang Dal) প্রতি ফেসবুকের নরম মনোভাব পোষণের খবর প্রকাশ্যে এনেছে। ঘোষিত সংখ্যালঘু-বিরোধী এই সংগঠনের কর্মীদের বিরুদ্ধে উস্কানিমূলক প্রচার (Hate Speech) করার অভিযোগ থাকলেও ফেসবুক কর্তৃপক্ষ তাঁদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করেনি। ভারতে নিজেদের ব্যবসা এবং কর্মীদের স্বার্থের কথা ভেবেই ফেসবুক কোনও পদক্ষেপ করেনি বলে দাবি করেছে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল।

রবিবার ওই সংবাদপত্রে লেখা হয়, ‘কেন্দ্রে বিজেপি সরকার ক্ষমতায় থাকার কারণে ফেসবুক এই দক্ষিণপন্থী সংগঠনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ভয় পায়’। প্রতিবেদনে আরও দাবি করা হয়, বজরং দলের বিরুদ্ধে ব্যবস্থা নিলে ভারতে ফেসবুকের ব্যবসায়িক ক্ষতির আশঙ্কা রয়েছে, একই সঙ্গে তাঁদের কর্মচারীদেরও বিপদ হতে পারে।

প্রসঙ্গত, গত অগস্ট মাসেই ফেসবুক কর্তৃপক্ষের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ তুলেছিল দ্য ওয়াল স্ট্রিট জার্নাল। নিজের ব্যবসায়িক সুবিধের জন্য বিজেপি নেতা টি রাজা সিংয়ের উস্কানিমূলক ফেসবুক পোস্ট রেখে দেওয়ার অভিযোগ ওঠে। যা সম্পূর্ণভাবে ছিল কর্তৃপক্ষের নীতি বিরোধী। তা সত্ত্বেও সেই পোস্ট কেন রেখে দেওয়া হয়েছিল সেই নিয়ে প্রশ্ন তোলে ওয়াল স্ট্রিট জার্নাল। সংসদীয় কমিটির পক্ষ থেকে তলব করা হয় ফেসবুক ভারতের নীতি নির্ধারক আঁখি দাসকেও। বির্তক এতটাই বড় আকার ধারণ করে যে শেষ পর্যন্ত পদত্যাগ করতে হয় আঁখিকে।

আরও পড়ুন: দেশে মাথাচাড়া দিয়ে উঠেছে অপুষ্টি! মারাত্মক হারে বৃদ্ধি পেয়েছে শিশুদের অ্যানিমিয়া আক্রান্ত হওয়ার হার

এই রিপোর্ট প্রকাশ পাওয়ার পরই অবশ্য টি রাজা সিংকে ব্যান করা হয় ফেসবুক কর্তৃপক্ষের তরফে। যদিও তাঁদের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ খারিজ করে ফেসবুক। তবে হিংসার বাণী আটকাতে নীতি ব্যবস্থা আরও শক্ত করার প্রয়োজনীয়তা রয়েছে বলে জানানো হয়। মার্কিং সংবাদপত্রের সাম্প্রতিকতম প্রতিবেদনে দাবি করা হয়, বজরং দলের একটি ভিডিয়োতে উস্কানি ছড়ানো হয়েছে। ভিডিয়োটি প্রায় ২.৫ লক্ষ বার দেখা হলেও ফেসবুক কোনও ব্যবস্থা নেয়নি বজরং দলের ওই পেজের বিরুদ্ধে। যা  নিয়ে এবার ফের একবার কাঠগড়ায় ফেসবুক কর্তৃপক্ষ।

আরও পড়ুন: দেশের অর্থনীতিকে পুনোরুদ্ধারের চ্যালেঞ্জ, আগামিকাল থেকে বাজেট-প্রস্তুতি শুরু নির্মলার

আরও পড়ুন: আজ দিনভর অনশনে কৃষকরা, সঙ্গী অরবিন্দ কেজরীবালও