বজরং দলের বিরুদ্ধে পদক্ষেপ করার মতো প্রমাণ মেলেনি, ব্যাখ্যা ফেসবুকের

ব্যবহারকারীদের তথ্য সুরক্ষার প্রশ্ন তুলে তথ্য প্রযুক্তি সংসদীয় প্যানেল ফেসবুক কর্তৃপক্ষের কাছে ব্যাখ্যা চায়। বৃহস্পতিবার তথ্য প্রযুক্তির স্ট্যান্ডিং কমিটির সামনে উপস্থিত হন ভারতে ফেসবুক প্রধান অজিত মোহন। তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন ফেসবুকের নীতি নির্ধারক শিবনাথ ঠুকরাল।

বজরং দলের বিরুদ্ধে পদক্ষেপ করার মতো প্রমাণ মেলেনি, ব্যাখ্যা ফেসবুকের
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2020 | 7:27 PM

নয়া দিল্লি: একের পর এক বিতর্কিত পোস্ট, তবুও ফেসবুক (Facebook) থেকে ব্যান করা হচ্ছে না বজরং দল (Bajrang Dal)-কে। বিতর্কের মুখে পড়ে ফেসবুকের এই সিদ্ধান্তের পিছনে কারণ ব্যাখ্যা করলেন ভারতে ফেসবুকের প্রধান অজিত মোহন (Ajit Mohan)। তিনি জানান, সংস্থার ফাক্ট চেকিং টিম (Fact Checking Team) বজরং দলের পোস্টে এমন কোনও উপাদান খুঁজে পায়নি, যে কারণে ওই রাজনৈতিক দলকে ব্যান করা যেতে পারে।

সম্প্রতি একটি আন্তর্জাতিক পত্রিকার রিপোর্টে বলা হয়, আর্থিক সাহায্যের লোভে ও কর্মচারীদের সুরক্ষার কথা ভেবেই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক বজরং দলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করছে না। রিপোর্টে আরও বলা হয়, অভ্যন্তরীণ পর্যালোচনায় বজরং দলের উপর নিষেধাজ্ঞা জারি করার সিদ্ধান্ত নেওয়া হলেও উল্লেখ্য কারণগুলির জন্যই ব্যান করা হচ্ছে না এই হিন্দুত্ববাদী দলটিকে। এর আগেও কয়েকবার ফেসবুকে বজরং দলের নানা পোস্ট ঘিরে বিতর্ক শুরু হয়েছিল এবং অভিযোগও দায়ের  হয়েছিল।

এই রিপোর্টের পরিপ্রেক্ষিতেই ব্যবহারকারীদের তথ্য সুরক্ষার প্রশ্ন তুলে তথ্য প্রযুক্তি সংসদীয় প্যানেল ফেসবুক কর্তৃপক্ষের কাছে ব্যাখ্যা চায়। বৃহস্পতিবার তথ্য প্রযুক্তির স্ট্যান্ডিং কমিটির সামনে উপস্থিত হন ভারতে ফেসবুক প্রধান অজিত মোহন। তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন ফেসবুকের নীতি নির্ধারক শিবনাথ ঠুকরাল। অন্যদিকে কমিটির প্রতিনিধিত্ব করছিলেন কংগ্রেস নেতা শশী থারুর (Shashi Tharoor)। আরেক কংগ্রেস সাংসদ কার্তি চিদাম্বরম (Karti Chidambaram)-ও কমিটির সদস্য হিসাবে উপস্থিত ছিলেন। তাঁরা ফেসবুকের প্রধানকে বজরং দলের বিরুদ্ধে কোনও পদক্ষেপ না নেওয়ার সিদ্ধান্তের ব্যাখ্যা চান।

আরও পড়ুন: কৃষকদের প্রতিবাদ যেন অন্যের ব্যক্তিগত স্বাধীনতায় প্রভাব না পড়ে: সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ

কমিটির প্রশ্নের জবাবে অজিত মোহন বলেন,”ফেসবুকে বিভিন্ন পোস্টের সত্যতা যাচাই করে ফ্যাক্ট চেক টিমের সদস্যরা। তারা বজরং দলের পোস্টগুলিতে ফেসবুকের নীতি বিরুদ্ধ কোনও পোস্টই দেখতে পায়নি। নিয়ম লঙ্ঘন না করায় নিষেধাজ্ঞা জারির প্রশ্নও ওঠে না।”

ফেসবুকের তরফে ব্যাখ্যা দেওয়া হলে বিজেপি সাংসদ নিশীকান্ত দুবে জানতে চান, যদি বজরং দলের পোস্টগুলি ফেসবুকের নীতিবিরুদ্ধ নয়, তবে সংস্থার তরফ থেকে কেন এখনও ওই আন্তর্জাতিক প্রত্রিকার প্রতিবেদনটিকে ভুয়ো বলে অ্যাখ্যা দেওয়া হয়নি। যদিও এই বিষয়ে কিছু জানাননি ভারতের ফেসবুক কর্তা।

আরও পড়ুন: বেঙ্গালুরুর আইফোন কারখানায় হিংসার ঘটনায় উদ্বেগে নরেন্দ্র মোদী! সব সহযোগিতার আশ্বাস ইয়েদুরাপ্পার