ট্রাক্টর মিছিলে বিশৃঙ্খলায় বিপাকে অন্নদাতারা, বাজেটের দিন সংসদ অভিযান বাতিল

কৃষকদের তরফেই জানানো হয়, কর্মসূচির পরবর্তী অংশ হিসাবে ১ ফেব্রুয়ারি দিল্লি সীমান্ত থেকে সংসদ ভবন (Parliament) অবধি যে পদযাত্রার পরিকল্পনা করা হয়েছিল, তা বাতিল করা হচ্ছে। এই পদযাত্রা কবে হবে বা আদৌই হবে কিনা, সে বিষয়েও কিছু জানাননি কৃষক সংগঠনের নেতারা।

ট্রাক্টর মিছিলে বিশৃঙ্খলায় বিপাকে অন্নদাতারা, বাজেটের দিন সংসদ অভিযান বাতিল
গতকাল লালকেল্লার সামনে আন্দোলনকারী কৃষকরা। ছবি:ANI
Follow Us:
| Updated on: Jan 27, 2021 | 9:30 PM

নয়া দিল্লি: কৃষকদের উপর আস্থা রেখেই প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর মিছিলের অনুমতি দিয়েছিল দিল্লি পুলিশ (Delhi Police)। শান্তিপূর্ণ আন্দোলন ভয়ঙ্কর পরিস্থিতিতে পরিণত হওয়ায় আগেভাগেই আগামী কর্মসূচি স্থগিত রাখলেন কৃষকরাই। পরিকল্পনা ছিল, ১ ফেব্রুয়ারি বাজেট পেশের দিন সংসদ অবধি পদযাত্রা যাত্রা করার। বুধবার সেই পরিকল্পনা বাতিল রাখা হচ্ছে বলে জানালেন কৃষক নেতারাই।

গতকাল কৃষকদের ট্রাক্টর মিছিলে (Tractor Rally) বিশৃঙ্খলার পরই কার্যত ব্যাকফুটে চলে গিয়েছে কৃষক আন্দোলন (।Farmers Protest)। ইতিমধ্যেই দুটি কৃষক সংগঠন আন্দোলন থেকে নিজেদের সমর্থন তুলে নিয়েছেন। একাধিক কৃষক সংগঠনের তরফে জানানো হয়েছে, গতকালের ঘটনায় বহিঃশক্তির প্রবেশ ঘটেছিল এবং সেই দুষ্কৃতীরাই লালকেল্লায় ভাঙচুর ও পতাকা উত্তোলনের ঘটনা ঘটিয়েছে। আন্দোলনকারী কৃষকদের নিয়ন্ত্রণে আনতে গিয়ে দিল্লি পুলিশের প্রায় ৩০০ জন কর্মী আহত হয়েছেন বলেও জানা গিয়েছে।

শান্তিপূর্ণ মিছিলের প্রতিশ্রুতি দিয়েও তা পূর্ণ করতে না পারায় দুঃখিত কৃষকদের তরফেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, কর্মসূচির পরবর্তী অংশ হিসাবে ১ ফেব্রুয়ারি বাজেট পেশের দিন, দিল্লি সীমান্ত থেকে সংসদ ভবন (Parliament) অবধি যে পদযাত্রার পরিকল্পনা করা হয়েছিল, তা বাতিল করা হচ্ছে। এই পদযাত্রা কবে হবে বা আদৌই হবে কিনা, সে বিষয়েও কিছু জানাননি কৃষক সংগঠনের নেতারা। তার বদলে শহিদ দিবসের দিন তাঁরা দেশজুড়ে মিছিলের আয়োজন করবেন এবং একদিনের উপোস রাখবেন বলে জানিয়েছেন ভারতীয় কিষাণ ইউনিয়নের নেতা বলবীর রাজেওয়াল।

আরও পড়ুন: সিনেমা হল-সুইমিং পুলে শিথিল নিয়ম, নয়া নির্দেশিকা কেন্দ্রের

গতকালের ঘটনার পরই পঞ্জাবের কৃষক সংগঠনের নেতারা আজ সিংঘু, তিকরি ও গাজিপুর সীমান্তে নিজেদের মধ্যে আলোচনায় বসেন এবং পরে সাংবাদিক বৈঠকের আয়োজন করে গতকালের ঘটনা সম্প্রকে নিজেদের প্রতিক্রিয়া জানিয়ে অবস্থান স্পষ্ট করেন। অন্যদিকে আজ সকালে দিল্লি পুলিশ কমিশনারও উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে একটি বৈঠকে বসেন।

পুলিশ সূত্রে জানানো হয়েছে, বিশৃঙ্খলার ঘটনায় মেধা পাটেকর, রাকেশ তিকাইত সহ বহু কৃষক সংগঠনের নেতাদের নামেও দিল্লির বিভিন্ন থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। এখনও অবধি মোট ২২টি এফআইআর (FIR) ও মিছিলে অংশগ্রহণকারী ২০০ জনকে আটক করেছে দিল্লি পুলিশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে দিল্লি, হরিয়ানার বিভিন্ন অংশে হাই অ্যালার্টও জারি করা হয়েছে।

আরও পড়ুন: গ্রেফতারি এড়াতে ‘সুপ্রিম’ দরজায় ‘তাণ্ডব’-র অভিনেতা-নির্মাতারা, মিলল না সাড়া