সেরে উঠেছিলেন ট্রাম্প, দেশে প্রথম প্রয়োগ সেই ‘ব্রহ্মাস্ত্র’ অ্যান্টিবডি ককটেলের

করোনার ডবল মিউট্যান্ট স্ট্রেন অর্থাৎ বি.১.৬১৭-এর ওপরও কার্যকরী এই করোনা অ্যান্টিবডি ককটেল।

সেরে উঠেছিলেন ট্রাম্প, দেশে প্রথম প্রয়োগ সেই 'ব্রহ্মাস্ত্র' অ্যান্টিবডি ককটেলের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 26, 2021 | 6:24 PM

নয়া দিল্লি: করোনা অ্যান্টিবডি ককটেলে সেরে উঠেছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশেও করোনা ককটেলের প্রয়োগ হল। প্রথম করোনা এই অ্যান্টিবডি ককটেল পেলেন অশীতিপর এক করোনা আক্রান্ত। এ কথা জানিয়েছেন মেদান্তা হাসপাতালের চেয়ারম্যান ডঃ নরেশ তেহরান। তিনি জানিয়েছেন, অধিক কো-মর্বিডিটিযুক্ত ৮২ বছর বয়সী এক করোনা আক্রান্তের শরীরে মঙ্গলবারই প্রয়োগ করা হয়েছে করোনা অ্যান্টিবডি ককটেলের।

করোনার ডবল মিউট্যান্ট স্ট্রেন অর্থাৎ বি.১.৬১৭-এর ওপরও কার্যকরী এই করোনা অ্যান্টিবডি ককটেল। দেশের পরবর্তী চিকিৎসার ক্ষেত্রেও এই পদ্ধতির প্রয়োগ হবে বলে জানিয়েছেন তিনি। ভারতের বাজারে অ্যান্টিবডি ককটেল আনার কথা জানিয়েছে রচে ইন্ডিয়া। কাসিরিভিমাব ও ইমডেভিমাব, এই দুই পরীক্ষামূলক ওষুধ দিয়ে তৈরি হয়েছে অ্যান্টিবডি ককটেল।

বিবৃতি দিয়ে রচে জানিয়েছে, ১ হাজার ২০০ মিলিগ্রাম এই ককটেলে থাকবে ৬০০ মিলিগ্রাম কাসিরিভিমাব ও ৬০০ মিলিগ্রাম ইমডেভিমাব। জুনের মাঝামাঝি ভারতে এই ওষুধ আনতে চলেছে সিপলা। ১ হাজার ২০০ মিলিগ্রামের দাম হবে ৫৯ হাজার ৭৫০ টাকা। যা দিয়ে দু’জনের চিকিৎসা হবে। আগে আমেরিকা ও ইউরোপে এই ককটেলে চিকিৎসা হয়েছে। ককটেল ভাইরাস লোড অর্থাৎ শরীরের কোষগুলিতে ভাইরাসের প্রবেশ আটকাতে সক্ষম হচ্ছে বলে জানিয়েছেন নরেশ তেহরান।

আরও পড়ুন: নির্দেশ না মানলে রামদেবকে দিতে হবে ১০০০০০০০০০০ টাকা