‘অন্তরীক্ষম শান্তি, পৃথ্বী শান্তি’, এই প্রথম রাষ্ট্রসঙ্ঘের বৈঠকে সংস্কৃত

ইতিহাসে প্রথমবার রাষ্ট্রসঙ্ঘের কোনও সামিটে উচ্চারিত হল সংস্কৃত ভাষা (Sanskrit Language)।

'অন্তরীক্ষম শান্তি, পৃথ্বী শান্তি', এই প্রথম রাষ্ট্রসঙ্ঘের বৈঠকে সংস্কৃত
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 24, 2021 | 4:51 PM

নয়া দিল্লি: ‘অন্তরীক্ষম শান্তি, পৃথ্বী শান্তি’, এই শ্লোকই উচ্চারিত হল রাষ্ট্রসঙ্ঘের (United Nation) নিরাপত্তা পরিষদের সামিটে। ইতিহাসে প্রথমবার রাষ্ট্রসঙ্ঘের কোনও সামিটে উচ্চারিত হল সংস্কৃত ভাষা (Sanskrit Language)। কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী প্রকাশ জাভড়েকর রাষ্ট্রসঙ্ঘের সামিট শুরু করলেন শুক্লা যজুর্বেদের শ্লোক দিয়ে। জাভড়েকর সংস্কৃততে বলেন, “মহাকাশ, আকাশ ও পৃথিবী সব জায়গায় সমতা থাকুক। গাছগুলি বেড়ে উঠুক। ভগবানের আশীর্বাদ সকলের কাছে পৌঁছে যাক।”

রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের জলবায়ু পরিবর্তন ও শান্তি সংক্রান্ত বিতর্ক সভায় ছিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন-সহ আরও অনেকে। সেখানেই বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী জাভড়েকর উপস্থিত অন্যান্যদের শুক্লা যজুর্বেদের শ্লোক উদ্ধৃত করেন। জলবায়ু পরিবর্তনের বিষয়ে কথা বলতে গিয়ে জাভড়েকর জানান, যদি এখনই এই বিষয়ে পদক্ষেপ না করা হয়, তাহলে ভবিষ্যতে মূল্য চোকাতে হবে।

যদি জলবায়ু পরিবর্তনের বিষয়ে সঠিক সিদ্ধান্ত না নেওয়া হয়, তাহলে ভবিষ্যত আরও কঠিন হতে চলেছে বলেও জানান জাভড়েকর। করোনা পরিস্থিতিতে দেশে কম কার্বন দূষণের বিষয়ে কথা বলতে গিয়ে মহাত্মা গান্ধীর উদ্ধৃতি তুলে এনে জাভড়েকর বলেন, “প্রত্যেকের প্রয়োজনের জন্য অগাধ রয়েছে। লোভের জন্য নয়।”

প্রসঙ্গত, বিশ্বের প্রত্যেকটি উন্নয়নশীল দেশই জলবায়ু পরিবর্তনকে অত্যন্ত গুরুত্ব সহকারে পর্যালোচনা করছে। বিশ্বের অন্যতম বৃহৎ অর্থনীতি আমেরিকাও প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে এসেছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও বারবার অপ্রচলিত শক্তির ব্যবহারের কথা বলেছেন। কয়েক দিন আগে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ীও পেট্রোল-ডিজেলের পরিবর্তে অপ্রচলিত শক্তি ব্যবহারের কথা বলেছিলেন।

আরও পড়ুন: ফের করোনার চোখরাঙানি! দেশে হানা নতুন ২ স্ট্রেনের