“কৃষকদের সঙ্গে বিশ্বাসঘাতকতা”, পদ্মবিভূষণ ফেরালেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী

কৃষি আইনের বিরোধিতায় ক্রমশ্য জোরালো হচ্ছে প্রতিবাদ। প্রতিবাদের আঁচেই পদ্মবিভূষণ পুরস্কার ফেরালেন পরকাশ সিং বাদল। ২০১৫ সালে এই সম্মান পান তিনি।

কৃষকদের সঙ্গে বিশ্বাসঘাতকতা, পদ্মবিভূষণ ফেরালেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী
পদ্মবিভূষণ ফেরালেন পরকাশ সিং বাদল। ছবি সংগৃহীত।
Follow Us:
| Updated on: Dec 03, 2020 | 2:40 PM

TV9 বাংলা ডিজিটাল: প্রতিবাদের আগুন জ্বলেছিল পঞ্জাব (Punjab) থেকেই। কৃষক আন্দোলনে সমর্থন জানাতে পঞ্জাবের বহু খেলোয়াড় ও বিশিষ্ট ব্যক্তিরা সরকারের দেওয়া পুরস্কার ও সম্মান ফিরিয়ে দেবেন বলেছিলেন। মুখে নয়,সেটিই কাজে করে দেখালেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী পরকাশ সিং বাদল (Parkash Singh Badal)। ফিরিয়ে দিলেন পদ্মবিভূষণ সম্মান (Padma bibhushan Award)।

২০১৫ সালে কেন্দ্রের কাছ থেকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ সম্মান পান পরকাশ সিং বাদল। কিন্তু সরকারের “কৃষকদের প্রতি বিশ্বাসঘাতকতা”-কে ধিক্কার জানিয়ে কৃষক আন্দোলনেই সমর্থন জানালেন ৯২ বছরের নেতা। চলতি বছরে বাদল অধিবেশনে এক প্রকার জোর করেই কৃষি বিল কার্যকর করে কেন্দ্রীয় সরকার। এরপরই পরকাশ সিংয়ের শিরোমণি আকালি দল (Shiromani Akali Dal) এনডিএ (NDA) জোট থেকে তাদের সমর্থন তুলে নেয়।

পঞ্জাবের বহু খেলোয়াড় ও প্রশিক্ষকরাও কৃষক আন্দোলনে সমর্থন জানিয়েছেন। নিজেদের পুরস্কার ফিরিয়ে দিয়ে, কৃষকদের সমর্থনে ৫ ডিসেম্বর দিল্লির উদ্দেশে পদযাত্রা করবেন। অলিম্পিক হকি খেলোয়াড় ও অর্জুন পুরস্কারপ্রাপ্ত সজ্জন সিং চিমা (Sajjan Singh Cheema) বলেন, “দীর্ঘ কয়েক মাস ধরেই শান্তিপূর্ণভাবে প্রতিবাদ জানাচ্ছিল কৃষকরা। কিন্তু তাঁদের বিরুদ্ধে জলকামান, কাঁদানে গ্যাস ব্যবহার করা হয়।”

আরও পড়ুন: ‘মোদী সরকারের হাতের পুতুল পঞ্জাব প্রধান’, অমরিন্দরকে কটাক্ষ ‘একনায়ক’ অরবিন্দের