Free Ration Scheme: উৎসবের মুখে সুখবর! আরও ৩ মাস বিনামূল্যে রেশন দেবে সরকার

কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, আরও ৩ মাস এই বিনামূল্যে রেশন দেওয়ার ফলে সরকারের ওপর অতিরিক্ত ৪৫ হাজার কোটি টাকার আর্থিক বোঝা চাপবে।

Free Ration Scheme: উৎসবের মুখে সুখবর! আরও ৩ মাস বিনামূল্যে রেশন দেবে সরকার
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2022 | 3:15 PM

কলকাতা: উৎসবের মুখে সুখবর দিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের এক বিশ্বস্ত সূত্র মারফত জানা গিয়েছে, বিনামূল্যে রেশন দেওয়ার সময়সীমা আরও ৩ মাস বাড়ানো হয়েছে। আজই সরকারের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে একথা জানিয়ে দেওয়া হতে পারে। ২০২০ সালে করোনা মহামারির সময় এই বিনামূল্যে রেশন দেওয়া শুরু করেছিল কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। এই প্রকল্পের মাধ্যমে প্রান্তিক ও গরিব মানুষের বিনামূল্যে খাদ্যশস্য দেওয়া হয়। এই প্রকল্পের আওতায় প্রত্যেক ব্যক্তি মাস প্রতি ৫ কেজি করে খাদ্য শস্য পেয়ে থাকেন।

কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, ৩০ সেপ্টেম্বর বিনামূল্যে রেশন প্রকল্প শেষ হওয়ার কথা থাকলেও দেশজুড়ে আসন্ন উৎসবের কথা মাথায় রেখে এই প্রকল্পের মেয়াদ ৩ মাস বাড়ানো হয়েছে। যদি রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের দাবি, চলতি বছর হিমাচল প্রদেশ ও গুজরাট বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাদের দাবি, এই সিদ্ধান্ত বিজেপিকে রাজনৈতিক লাভ দিতে পারে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, আরও ৩ মাস এই বিনামূল্যে রেশন দেওয়ার ফলে সরকারের ওপর অতিরিক্ত ৪৫ হাজার কোটি টাকার আর্থিক বোঝা চাপবে। সূত্র মারফত জানা গিয়েছে, খরচ কমাতে অর্থমন্ত্রকের তরফে সরকারকে রেশনে দেওয়া খাদ্যশস্যের পরিমাণ কমানোর সুপারিশ করা হয়েছিল, কিন্তু কেন্দ্রীয় সরকার বর্তমান পদ্ধতিতেই আরও ৩ মাস রেশন প্রকল্প চালিয়ে যেতে চায়। অর্থমন্ত্রক জানিয়েছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে অন্যান্য সামগ্রীর ওপর ইতিমধ্যে অতিরিক্ত ভর্তুকি দিতে হচ্ছে, এর পর রেশন দেওয়ার সিদ্ধান্ত আর্থিক চাপ বাড়াবে। অর্থমন্ত্রক জানিয়েছে, বিগত ২ বছরে এই প্রকল্পে কেন্দ্রীয় সরকারের ২ লক্ষ ৬০ হাজার কোটি টাকা খরচ হয়েছে।