Manik Bhattachatya: সুপ্রিম কোর্টে স্বস্তি মানিকের, পেলেন আরও দুদিনের রক্ষাকবচ

বুধবার (২৮ সেপ্টেম্বর), সুপ্রিম কোর্টে আরও দুদিনের রক্ষা কবচ পেল প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসৃত সভাপতি মানিক ভট্টাচার্য। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) পর্যন্ত তাকে গ্রেফতার করা যাবে না।

Manik Bhattachatya: সুপ্রিম কোর্টে স্বস্তি মানিকের, পেলেন আরও দুদিনের রক্ষাকবচ
আরও দুই দিনের স্বস্তি পেলেন মানিক
Follow Us:
| Updated on: Sep 28, 2022 | 4:23 PM

নয়া দিল্লি: বুধবার (২৮ সেপ্টেম্বর), সুপ্রিম কোর্টে আরও দুদিনের রক্ষা কবচ পেলেন প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসৃত সভাপতি মানিক ভট্টাচার্য। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) পর্যন্ত তাকে গ্রেফতার করা যাবে না বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। একদিন আগেই তাঁকে একদিনের রক্ষাকবচ দিয়েছিল আদালত। তার আগে, মঙ্গলবার রাত ৮টার মধ্যে তাঁকে সিবিআই দফতরে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়। তদন্তে সহযোগিতা না করলে সিবিআই তাকে গ্রেফতার করতে পারবে বলে জানিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

মঙ্গলবার বিচারপতি অনিরুদ্ধ বসু এবং বিচারপতি বিক্রম নাথের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি উঠেছিল। তবে শুনানি স্থগিত রাখা হয়েছিল। এদিন দুপুর ২টোয় সুপ্রিম কোর্টে ফের শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু এদিনও শুনানি হয়নি। সব পক্ষকে নথি দেওয়া হয়নি বলেই শুনানি স্থগিত রাথা হয়। বৃহস্পতিবারের মধ্যে সব পক্ষকে যাবতীয় নথি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শুক্রবার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে। এই সময়ের মধ্যে মানিক ভট্টাচার্যকে গ্রেফতার বা অন্য কোনও রকমের কড়া পদক্ষেপ করা যাবে না। তবে, তাঁর বিরুদ্ধে তদন্ত প্রক্রিয়া যেভাবে চলছে, সেই ভাবেই চলবে।

বৃহস্পতিবার রাতের মধ্যে সিবিআই দফতরে হাজিরা দেওয়ার কথা থাকলেও মানিক হাজিরা দেননি। সুপ্রিম কোর্ট তাকে হাজিরা দিতে নির্দেশ দিলেও, সিবিআই তাকে আটক করতে পারবে না বলে জানিয়েছিল। এদিন আরও দুদিনের জন্য স্বস্তি মিলল। প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় তিনি সিবিআই-কে যথেষ্ট সহায়তা করছেন না বলে অভিযোগ করে তাঁকে হেফাজতে চেয়েছিল সিবিআই। কলকাতা হাই কোর্টের সিঙ্গ্ল বেঞ্চ এবং ডিভিশন বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে গত ১৫ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন বা রক্ষাকবচের আবেদন করেছিলেন মানিক ভট্টাচার্য।

এদিকে, বুধবারই নয়াদিল্লিতে খোঁজ মিলেছে মানিক ভট্টাচার্যের। যাদবপুর থানার ডায়েরি অনুসারে তিনি ‘নিখোঁজ’ হলেও, দিল্লির বঙ্গ ভবনের পঞ্চম তলে তাঁর খোঁজ পায় টিভি৯ বাংলা। ৫১২ নম্বর ঘরের দরজায় টোকা মারতেই সাড়া দিয়েছেন তিনি, তবে সাংবাদিকের সঙ্গে কথা বলতে রাজি হননি। সূত্রের খবর, বুধবার সিবিআই দফতরে হাজিরা না দিলেও, সিবিআইয়ের সঙ্গে কথা বলেছেন তিনি। সিবিআই-কে তিনি জানিয়েছেন, সুপ্রিম কোর্টে মামলা চলার কারণে তিনি দিল্লিতে রয়েছেন।