suspended MPs Protest : চিকেন তন্দুরি থেকে ফল, সাসপেন্ডেড সাংসদদের ধর্নায় ‘পিকনিক’-র আমেজ

Parliament of India : আজ মধ্যাহ্নভোজে দই, ভাতের আয়োজন করে ডিএমকে। তৃণমূলের তরফে দেওয়া হল ফল। রাতের মেনুতে রয়েছে রুটি, ডাল, পনির, চিকেন তন্দুরি।

suspended MPs Protest : চিকেন তন্দুরি থেকে ফল, সাসপেন্ডেড সাংসদদের ধর্নায় 'পিকনিক'-র আমেজ
গান্ধী মূর্তির পাদদেশে ধর্নায় সাংসদরা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 9:53 PM

সুদেষ্ণা ঘোষাল

রাজ্যসভা (Rajya Sabha) থেকে ২০ জন। লোকসভা (Lok Sabha) থেকে ৪ জন। অধিবেশনে বাধা দেওয়ার অভিযোগে ২৪ সাংসদকে সাসপেন্ড করা হয়েছে। আর তারই প্রতিবাদে আজ থেকে গান্ধী মূর্তির পাদদেশে ধর্নায় বসেছেন সাংসদরা। টানা ৫০ ঘণ্টা ধর্না কর্মসূচি চলবে। ফলে রাতেও সেখানে থাকবেন সাসপেন্ডেড সাংসদরা। আর খাওয়া-দাওয়া। তারও দায়িত্ব ভাগাভাগি করে নিয়েছে দলগুলি। খাবারের তালিকাও বেশ লম্বা। ভাত, দই, চিকেন তন্দুরি, ডাল, পনির, রুটি-সহ একাধিক খাবার থাকবে এই ৫০ ঘণ্টার ধর্নায়। কেউ কেউ বলছেন, সাসপেন্ডেড সাংসদদের ধর্না যেন পিকনিকের চেহারা নিয়েছে।

সংসদের বাদল অধিবেশনে রাজ্যসভা থেকে সাসপেন্ডেড ২০ সাংসদের মধ্যে রয়েছেন তৃণমূলের ৭ জন, ডিএমকের ৬ জন, টিআরএসের ৩ জন, সিপিএমের ২ জন এবং সিপিআইয়ের ১ জন ও আপের ১ জন। আর লোকসভা থেকে সাসপেন্ডেড ৪ সাংসদই কংগ্রেসের।

এরই প্রতিবাদে সাসপেন্ডেড সাংসদরা গান্ধী মূর্তির পাদদেশে রিলে বিক্ষোভ দেখানোর সিদ্ধান্ত নেন। শুক্রবার দুপুর পর্যন্ত যা চলবে। এই ৫০ ঘণ্টার ধর্নায় খাবারের আয়োজন নিজেদের মধ্যে ভাগাভাগি করে নিয়েছে দলগুলি। আর পুরো বিষয়টির তদারকির দায়িত্বে রয়েছেন তৃণমূলের মৌসম নূর ও সুস্মিতা দেব, ডিএমকে-র কানি মোঝি।

আজ মধ্যাহ্নভোজে দই, ভাতের আয়োজন করে ডিএমকে। ফল জোগান দেয় তৃণমূল। রাতের খাবারের আয়োজনও করবে তৃণমূল। মেনুতে রয়েছে রুটি, ডাল, পনির, চিকেন তন্দুরি। বৃহস্পতিবার ব্রেকফাস্টে ডিএমকে দেবে ইডলি, স্যান্ডউইচ। এইসব দেখে নিন্দুকেরা বলছেন, পিকনিকের আমেজে ধর্না চলছে সাসপেন্ডেড সাংসদদের। সংসদের তরফে আবার জানানো হয়েছে, ধর্নায় অংশ নেওয়া সাসপেন্ডেড সাংসদরা সংসদের টয়লেট ব্যবহার করতে পারবেন। অন্য সাংসদদের মতো সংসদে প্রবেশ এবং প্রস্থানের গেটও তাঁরা ব্যবহার করবেন। ধর্নায় সবরকম সাহায্য করা হচ্ছে বলে সংসদের তরফে বলা হয়েছে।

এদিকে, সাসপেন্ডেড সাংসদদের সাসপেনশন তুলে নেওয়ার দাবি নিয়ে আজ রাজ্যসভার চেয়ারম্যানকে চিঠি লেখেন রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়্গে। তাঁর অভিযোগ, সরকার মূল্যবৃদ্ধি নিয়ে কোনও আলোচনা করতে রাজি নয়। সাংসদদের সাসপেনশন ওঠে কি না, সেটাই এখন দেখার।