Narendra Modi: ‘G 20-র সভাপতিত্ব করা দেশের জন্য গর্বের, চিঠি লিখেছেন অনেকেই’, জানালেন মোদী

Narendra Modi: স্বাধীনতার ৭৫ বছর পূর্তির পর যে অমৃত কালের কথা ঘোষণা করেছিলেন মোদী, সেই অমৃত কালের মধ্যেই এমন একটি সুযোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন মোদী।

Narendra Modi: 'G 20-র সভাপতিত্ব করা দেশের জন্য গর্বের, চিঠি লিখেছেন অনেকেই', জানালেন মোদী
ছবি সৌজন্যে: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2022 | 5:04 PM

নয়া দিল্লি: আগামী ১ ডিসেম্বর থেকে জি ২০ (G 20) দেশগুলির সভাপতিত্বের দায়িত্ব পাচ্ছে ভারত। আর এটা দেশের ভবিষ্যতের জন্য একটা বড় সুযোগ বলে উল্লেখ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ, রবিবার মন কী বাত অনুষ্ঠানে যোগ দিয়ে একথাই বলেন তিনি। এদিন ছিল ৯৫ তম মন কী বাত। সেখানে প্রধানমন্ত্রীর মুখে উঠে আসে জি ২০-র কথা। তিনি জানান, দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ তাঁকে চিঠি লিখে জানিয়েছেন, তাঁরা গর্বিত। স্বাধীনতার ৭৫ বছর পূর্তির পর যে অমৃত কালের কথা ঘোষণা করেছিলেন মোদী, সেই অমৃত কালের মধ্যেই এমন একটি সুযোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন মোদী।

এদিন মোদী বলেন, জি ২০ দেশগুলির সভাপতিত্ব আমাদের কাছে একটা বড় সুযোগ। বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় জোর দিতে হবে আমাদের। জোর দিতে হবে উন্নয়ন ও ঐক্যেও। এই সব ক্ষেত্রে ভারতের সামনে যে সব বাধা রয়েছে, তা পেরতে হবে।

১ ডিসেম্বর থেকে এই সভাপতিত্বের সুযোগ পাচ্ছে ভারত। আগামী এক বছর ২০০ টির বেশি বৈঠকে সভাপতিত্ব করতে পারবে। এই সুযোগটা যাতে ভারত কাজে লাগায়, সেই বার্তাই এদিন দিয়েছেন মোদী।

এছাড়া এদিন ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর প্রশংসাও করেন মোদী। তিনি উল্লেখ করেন, বিক্রম এস রকেট মহাকাশে পৌঁছনোয় দেশ এক নতুন উচ্চতা পেয়েছে। তিনি আরও জানান, বেসরকারি সংস্থার হাতে এই রকেট তৈরি হয়েছে, আর এতে রয়েছে নতুন ধরনের অনেক বৈশিষ্ট্য। মোদী বলেন, ভারত একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে, যা ভারত ও ভুটা যৌথভাবে তৈরি করেছে। ভারত মহাকাশ গবেষণা কীভাবে উন্নতি করছে, সে কথাও উল্লেখ করেন তিনি। এছাড়া দেশে গবেষণার ফলে ভারত চিকিৎসা বিজ্ঞানে কীভাবে এগিয়ে চলেছে, তাও মনে করিয়ে দিয়েছেন মোদী।