G-20 Summit: এপ্রিলের জি-২০ বৈঠকের ক্যালেন্ডার প্রকাশ কেন্দ্রের

G-20: জি-২০ সামিট ২০২৩ নয়া দিল্লিতে হবে আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর। এই সামিটের শিরোনাম দেওয়া হয়েছে, 'ওয়ান আর্থ, ওয়ান ফ্যামিলি, ওয়ান ফিউচার'। অর্থাৎ এক বিশ্ব, এক পরিবার, এক ভবিষ্যৎ।

G-20 Summit: এপ্রিলের জি-২০ বৈঠকের ক্যালেন্ডার প্রকাশ কেন্দ্রের
জি-২০ সামিট ২০২৩
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2023 | 11:28 AM

নয়া দিল্লি: জি-২০ সামিটে (G-20 Summit) দেশের কোন রাজ্যে কী বৈঠক হবে সে সংক্রান্ত ক্যালেন্ডার প্রকাশ করেছে কেন্দ্র। মার্চ মাসের পর এপ্রিলেও একাধিক বৈঠক রয়েছে। বৈঠক হবে এ রাজ্যেও। এবার জি-২০ সামিটে ভারত সভাপতিত্ব করছে। ফলে দেশের বিভিন্ন রাজ্য এমনকী কেন্দ্রশাসিত অঞ্চলেও চলছে বৈঠক। আগামী এক মাস কোথায় কোন বৈঠক রইল তালিকা। এপ্রিলে রয়েছে ১৯টি বৈঠক। ২৯ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত চণ্ডীগঢ়ে রয়েছে কৃষিকাজ নিয়ে ওয়ার্কিং গ্রুপ মিটিং রয়েছে। এটি দ্বিতীয় পর্যায়ের বৈঠক। ৩০ মার্চ থেকে ১ এপ্রিল পর্যন্ত গুজরাটের গান্ধীনগরে বিপর্যয় মোকাবিলার ওয়ার্কিং গ্রুপের বৈঠক রয়েছে। ১ এপ্রিল থেকে ৪ এপ্রিল পর্যন্ত পর্যটন কার্যসমূহের দ্বিতীয় পর্যায়ের বৈঠক আছে শিলিগুড়িতে। ২ এপ্রিল থেকে ৪ এপ্রিল এনার্জি ট্রানজিশন ওয়ার্কিং গ্রুপ মিটিং গান্ধীনগরে। এটিও দ্বিতীয় পর্যায়ের বৈঠক।

এমপ্লয়মেন্ট ওয়ার্কিং গ্রুপ বৈঠক রয়েছে ৩ এপ্রিল থেকে ৫ এপ্রিল পর্যন্ত। অসমের গুয়াহাটিতে এই বৈঠক হবে। কেরলের কুমারাকোমে ৬ এপ্রিল থেকে ৯ এপ্রিল পর্যন্ত ডেভেলপমেন্ট ওয়ার্কিং গ্রুপ মিটিং হবে দ্বিতীয় পর্যায়ে। ১৭-১৯ এপ্রিল তিন জায়গায় তিনটি বৈঠক। গোয়ায় হেলথ ওয়ার্কিং গ্রুপের দ্বিতীয় পর্যায়ের বৈঠক। ডিজিটাল ইকোনমি ওয়ার্কিং গ্রুপ মিটিং হায়দরাবাদে।

উত্তর প্রদেশের বারাণসীতে এগ্রিকালচার চিফ সায়েন্টিস্টদের বৈঠক। ওড়িশার ভুবনেশ্বরে তৃতীয় এডুকেশন ওয়ার্কিং গ্রুপের বৈঠক রয়েছে। ৩০ মার্চ থেকে কুমরাকোমে শুরু হবে শেরপা বৈঠক, চলবে ২ এপ্রিল পর্যন্ত। এটিও দ্বিতীয় পর্যায়ের বৈঠক। ২৪ এপ্রিল থেকে ২৭ এপ্রিল পর্যন্ত ওড়িশার ভুবনেশ্বরে শিক্ষার ওয়ার্কিং গ্রুপ মিটিং রয়েছে। জি-২০ সামিট ২০২৩ নয়া দিল্লিতে হবে আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর। এই সামিটের শিরোনাম দেওয়া হয়েছে, ‘ওয়ান আর্থ, ওয়ান ফ্যামিলি, ওয়ান ফিউচার’। অর্থাৎ এক বিশ্ব, এক পরিবার, এক ভবিষ্যৎ।