Modi-Mamata: ফের মোদীর সঙ্গে বৈঠকে যোগ দেবেন মমতা, এবার কালীঘাট থেকে ভার্চুয়ালি

Modi-Mamata G20 Virtual Meeting: ফের মুখোমুখি হতে চলেছেন নরেন্দ্র মোদী - মমতা বন্দ্যোপাধ্য়ায়। তবে এবার আর সরাসরি নয়, ভার্চুয়াল বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে মিলিত হতে চলেছেন বাংলার মুখ্যমন্ত্রী।

Modi-Mamata: ফের মোদীর সঙ্গে বৈঠকে যোগ দেবেন মমতা, এবার কালীঘাট থেকে ভার্চুয়ালি
দিল্লিতে নরেন্দ্র মোদী-মমতা বন্দ্যোপাধ্যায়ের সাক্ষাৎ
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2022 | 5:25 PM

নয়া দিল্লি: ফের মুখোমুখি হতে চলেছেন নরেন্দ্র মোদী – মমতা বন্দ্যোপাধ্য়ায়। তবে এবার আর সরাসরি নয়, শুক্রবার (৯ ডিসেম্বর) ভার্চুয়াল বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে মিলিত হতে চলেছেন বাংলার মুখ্যমন্ত্রী। কালীঘাটের বাসভবন থেকেই বৈঠকে যোগ দেবেন মমতা। জি২০ বিষয়ক বৈঠকই হবে এটি। এই নিয়ে কেন্দ্রীয় সরকার দেশের বিভিন্ন রাজনৈতিক দলগুলির প্রতিনিধিদের সঙ্গে জি২০ বিষয়ক দ্বিতীয় বৈঠক করতে চলেছেন। এর আগে, সোমবার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনে রাজনৈতিক দলের প্রধানদের সঙ্গে জি২০ বিষয়ে প্রথম বৈঠক করেছিলেন তিনি। সেই বৈঠকে শারীরিকভাবে উপস্থিত ছিলেন সব দলের প্রধানরা। পাঁচদিনের মধ্যেই যে দ্বিতীয় বৈঠকটি হতে চলেছে, তা হবে ভার্চুয়াল। প্রথম বৈঠকে যোগ দেওয়া সকল নেতা-নেত্রীই দ্বিতীয় বৈঠকেও যোগ দেবেন বলে মনে করা হচ্ছে।

জি২০ বিষয়ক প্রথম বৈঠকে যোগ দিতেই দিল্লি সফরে গিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, প্রথম বৈঠক বলেই, সকল নেতার সঙ্গে সরাসরি মিলিত হতে চেয়েছিলেন প্রধানমন্ত্রী। প্রাথমিক আলোচনার পর, বাকি বৈঠকগুলি ভার্চুয়াল মাধ্যমেই করা সম্ভব বলে মনে করছে কেন্দ্রীয় সরকার। গত ১ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে জি২০ গোষ্ঠীর সভাপতিত্ব গ্রহণ করেছে ভারত। ২০২৩ সালের নভেম্বরে নয়া দিল্লিতে এই গোষ্ঠীর শীর্ষ সম্মেলন হবে। তার আগে দেশজুড়ে হবে ২০০টি ছোট সভা। পশ্চিমবঙ্গেও এই রকম ৩টি সভা হওয়ার কথা। এই সকল বিষয় নিয়েই আলোচনার জন্যই জি২০ বিষয়ক বৈঠক আহ্বান করেছিলেন প্রধানমন্ত্রী।

জি২০ বিষয়ক ভার্চুয়াল বৈঠক হলেও, মোদী-মমতা সাক্ষাতের এক বিশেষ তাৎপর্য রয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। বুধবার (৭ ডিসেম্বর) এক সূত্র জানিয়েছে, রাজ্যের দীর্ঘদিনের দাবি মেনে ১০০ দিনের কাজের বকেয়া অর্থ মিটিয়ে দেওয়ার আশ্বাস দিয়েছে কেন্দ্র। এর থেকে এক নতুন রাজনৈতিক সমীকরণের ইঙ্গিত পাচ্ছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এদিন নয়া দিল্লিতে দলীয় সাংসদদের সঙ্গে একটি বৈঠক করেন মমতা বন্দ্যোপাধ্যায়। শীতকালীন অধিবেশনের রণকৌশল নির্ধারণ করতেই এই বৈঠক করেন তিনি। পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ১০০ দিনের কাজের বকেয়া অর্থ মিটিয়ে দেওয়ার আশ্বাসের বিষয়ে তিনি বলেন, “দুই বছর লেগে গেল।”