LPG: রান্নার গ্যাস সরবরাহ করে ক্ষতি, তিন রাষ্ট্রায়ত্ত সংস্থাকে ২২ হাজার কোটি টাকা দেবে কেন্দ্র

LPG : এই তিন রাষ্ট্রায়ত্ত সংস্থা সরকার নিয়ন্ত্রিত দামে এলপিজি গ্যাস বিক্রি করে গ্রাহকদের। ২০২০ সালের জুন মাস থেকে ২০২২ সালের জুন মাস পর্যন্ত আন্তর্জাতিক বাজারে এলপিজি-র দাম বেড়েছে প্রায় ৩০০ শতাংশ।

LPG: রান্নার গ্যাস সরবরাহ করে ক্ষতি, তিন রাষ্ট্রায়ত্ত সংস্থাকে ২২ হাজার কোটি টাকা দেবে কেন্দ্র
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 13, 2022 | 11:44 AM

নয়াদিল্লি: তিন রাষ্ট্রায়ত্ত তেল প্রস্তুতকারক সংস্থাকে এককালীন অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। তথ্য ও প্রযুক্তি মন্ত্রী অনুরাগ ঠাকুর বুধবার এ কথা জানিয়েছেন। গত দুবছর ধরে আন্তর্জাতিক বাজার দরের তুলনায় কম দামে এলপিজি বিক্রি করে বিপুল টাকা ক্ষতি হয়েছে। সে জন্যই তিন রাষ্ট্রায়ত্ত সংস্থাকে ২২ হাজার কোটি টাকা অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছে মোদী সরকার।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে বুধবার বসেছিল কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক। সেই বৈঠকেই জ্বালানি তেল ও গ্যাস প্রস্তুতকারক তিন রাষ্ট্রায়ত্ত সংস্থাকে অনুদান দেওয়ার সিদ্ধান্ত নেয়। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (আইওসি), ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (বিপিসিএল), হিন্দুস্থান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (এইচপিসিএল)-কে এই টাকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন অনুরাগ ঠাকুর।

এই তিন রাষ্ট্রায়ত্ত সংস্থা সরকার নিয়ন্ত্রিত দামে এলপিজি গ্যাস বিক্রি করে গ্রাহকদের। ২০২০ সালের জুন মাস থেকে ২০২২ সালের জুন মাস পর্যন্ত আন্তর্জাতিক বাজারে এলপিজি-র দাম বেড়েছে প্রায় ৩০০ শতাংশ। এই সময়কালে এলপিজি বিক্রি করে ক্ষতি হয়েছে ওই রাষ্ট্রায়ত্ত সংস্থার। আন্তর্জাতিক বাজারে রান্নার গ্যাসের দামের হেরফের হলেও দেশীয় বাজারে গ্যাসের দাম নিয়ন্ত্রণ করে কেন্দ্র। এর জেরে আন্তর্জাতিক বাজারে দামের মতো পরিবর্তন হয় না গ্যাসের দাম। সেই ক্ষতি সামলাতেই এই অনুদানের ব্যবস্থা করা হয়েছে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, “ক্ষতি সত্ত্বেও রাষ্ট্রায়ত্ত তেল প্রস্তুতকারক সংস্থাগুলি সরবরাহ অক্ষত রেখেছে। রান্নার জ্বালানি সরবরাহ করতে যে ক্ষতি হয়েছে সংস্থাগুলির। তার জন্যই এই এককালীন অনুদান দেওয়া হয়েছে।”