VP Jagdeep Dhankhar: ‘শাসকের শাসন যখন আইনের শাসনকে ছাপিয়ে যায়…’, রাজ্যের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ উপরাষ্ট্রপতি ধনখড়ের

Jagdeep Dhankhar VS Mamata Banerjee: পশ্চিমবঙ্গের দিকে এখনও যে তাঁর কড়া নজর রয়েছে, তার প্রমাণ মিলল উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের বক্তব্যেই। রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতির ক্রমাগত অবনতি হচ্ছে, এ কথা উল্লেখ করেন তিনি।

VP Jagdeep Dhankhar: 'শাসকের শাসন যখন আইনের শাসনকে ছাপিয়ে যায়...', রাজ্যের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ উপরাষ্ট্রপতি ধনখড়ের
ফের শুরু মমতা বন্দ্যোপাধ্য়ায় বনাম জগদীপ ধনখড়ের বি্রোধ।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 13, 2022 | 10:33 AM

নয়া দিল্লি: রাজ্যপাল বনাম রাজ্যের বিরোধ- বিগত কয়েক বছর ধরে এটাই চেনা চিত্র ছিল রাজ্যের। কিন্তু বর্তমানে পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড় দেশের উপ-রাষ্ট্রপতি হয়েছেন। রাজ্য ছাড়লেও বিরোধ যে এখনও মেটেনি, তার প্রমাণ পাওয়া গেল ফের উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের বার্তাতেই। রাজ্যেের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়েই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের সরকারকেই দুষলেন তিনি।

২০১৯ সালের জুলাই মাসে পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন জগদীপ ধনখড়। তারপর থেকেই রাজ্যের প্রশাসনের সঙ্গে বিরোধ শুরু। রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি থেকে শুরু করে রাজ্য সরকারের বিভিন্ন নীতি নিয়ে বারংবার প্রশ্ন তুলেছিলেন তৎকালীন রাজ্যপাল জগদীপ ধনখড়। মুখ বুঝে থাকেননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ও। রাজ্যপালের টুইটের পাল্টা জবাব দিতেন তিনিও। বিরোধ এতটাই চরমে পৌঁছেছিল যে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী নিজেই বলেছিলেন তিনি টুইটারে রাজ্যপাল ধনখড়কে ব্লক করে দিয়েছেন। তবে সেই ঘটনা এখন অতীত। বর্তমানে রাজ্যের রাজ্যপাল থেকে দেশের ১৪ তম উপ-রাষ্ট্রপতি পদে দায়িত্ব গ্রহণ করেছেন।

তবে পশ্চিমবঙ্গের দিকে এখনও যে তাঁর কড়া নজর রয়েছে, তার প্রমাণ মিলল উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের বক্তব্যেই। বুধবার তিনি রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতির ক্রমাগত অবনতি হচ্ছে, এ কথা উল্লেখ করেন ন্যাশনাল হিউম্যান রাইটস কমিশনের প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে গিয়ে। সাম্প্রদায়িক ও রাজনৈতিক দাঙ্গা ক্রমশ বাড়ছে বলেও অভিযোগ করেন তিনি। এই পরিস্থিতিই চলতে থাকলে শুধু রাজ্য নয়, দেশ, গোটা বিশ্বেও এর প্রভাব পড়বে বলে তিনি জানান। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও পরোক্ষে দুষে তিনি বলেন, “যখন শাসকের শাসন আইনের শাসনকে ছাপিয়ে যায়, তখন বিশ্বের যে কোনও প্রান্তেই এই ধরনের খারাপ পরিস্থিতির সৃষ্টি হবে।”

উল্লেখ্য, এর আগেও একাধিকবার রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ও শাসক দলের দৌরাত্ম্য নিয়ে সরব হয়েছিলেন উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখড়। খুন, ডাকাতি, ধর্ষণ, রাহাজানি এবং তোলাবাজির মতো ঘটনা ক্রমাগত বাড়ছে এই বাংলায়, এমনটাই অভিযোগ করেছিলেন রাজ্যের প্রাক্তন রাজ্যপাল। রামপুরহাটের বগটুই কাণ্ড যখন ঘটে, সেই সময় তিনি বলেছিলেন, “এই ধরনের হত্য়াকান্ড আমরা সাম্প্রতিক অতীতে দেখিনি। প্রধানমন্ত্রীও এর প্রতিবাদ করেছেন। মহিলা ও শিশুদের জ্যান্ত পুড়িয়ে দেওয়া হচ্ছে – গণতন্ত্রে এর থেকে কষ্টের আর কিছু নেই।”