Marriage: নাবালক সহপাঠীকে বিয়ে, পুলিশের জালে অন্তঃসত্ত্বা তরুণী

Marriage: নাবালক সহপাঠীকে বিয়ে করেছিলেন তরুণী। তাঁর বিরুদ্ধে পকসো আইনে মামলা দায়ের হয়েছে।

Marriage: নাবালক সহপাঠীকে বিয়ে, পুলিশের জালে অন্তঃসত্ত্বা তরুণী
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 13, 2022 | 1:04 AM

চেন্নাই : দাম্পত্যে স্বামীর থেকে স্ত্রী-র বয়স বেশি। সমাজের দৃষ্টিকোণ থেকে এই ধরনের বিবাহকে এখন স্বাভাবিক চোখেই দেখা হয়। এরকম বয়সের ফারাকের কথা শুনলে অনেকেই ভ্রু কুঁচকান ঠিকই, তবে এই ধরনের দাম্পত্যে নেই কোনও আইনি জটিলতা। কিন্তু এবার নিজের থেকে কম বয়সী ছেলেকে বিয়ে করার জন্য গ্রেফতার হতে হল এক যুবতীকে। তামিলনাড়ুর সালেম জেলার ঘটনা।

বুধবার পুলিশ জানিয়েছে, সালেম জেলার ২০ বছরের তরুণী। তিনি আবার অন্তঃসত্ত্বা। তিনি নিজের সহপাঠীকে বিয়ে করেছিলেন। সেই সহপাঠী বয়সে শুধুমাত্র তাঁর থেকে ছোটোই নন। অপ্রাপ্তবয়স্কও বটে। তবে দেশের প্রচলিত আইন অনুযায়ী ২১ বছর হলে ছেলেদের বিবাহযোগ্য বলে গণ্য করা হয়। তার আগে কোনও ছেলে বিবাহ বন্ধনে জড়ালে তা আইনত অপরাধ। তাই এবার অপ্রাপ্তবয়স্ক সহপাঠীকে বিয়ে করায় পুলিশের জালে ২০ বছরের যুবতী। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত এপ্রিল মাস থেকেই নিখোঁজ ছিল এই কিশোর। নিখোঁজ হওয়ার সময় অপ্রাপ্তবয়স্ক ছিল সে। তারপর জানা যায়, সে এক সহপাঠীর সঙ্গে বসবাস করছে। কিশোরের বাবা-মা তাকে আদালতে নিয়ে আসতে চেয়ে একটি আবেদন জমা দিয়েছিলেন। তারপরই পুলিশের সাহায্যে কিশোরকে খুঁজে বের করা হয়।

পুলিশ জানিয়েছে, ওই যুবতীর মেডিক্যাল পরীক্ষা করানো হয়। তাতেই জানা যায়, যুবতী অন্তঃসত্ত্বা। তাই অপ্রাপ্তবয়স্ক সহপাঠীর সঙ্গে লিপ্ত হওয়ার জন্য পকসো আইনে (Protection of Children Against Sexual Offences Act) যুবতীর বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। সালেমের পুলিশ কমিশনার নাজমুল হোডা জানিয়েছেন, ‘একটি আদালত তাকে বিচার বিভাগীয় হেফাজতে পাঠিয়েছে।’ এদিকে অন্য আরেকটি ঘটনায় কুড্ডালোরের ১৭ বছরের এক কিশোরকে হেফাজতে নেওয়া হয়েছিল। তার বিরুদ্ধে ১৬ বছর বয়সী এক কিশোরীকে বিয়ে করার অভিযোগ ছিল। একটি ভাইরাল ভিডিয়োর সূত্র ধরে সেই কিশোরকে গ্রেফতার করা হয়। সেই ভিডিয়োতে দেখা গিয়েছিল, একটি বাস স্ট্যান্ডে ওই কিশোরীকে মঙ্গলসূত্র পরিয়ে দিচ্ছে ১৭ বছর বয়সী কিশোর। সেই কিশোরের বিরুদ্ধেও পকসো আইনে মামলা দায়ের হয়েছে এবং তাকে অবজারভেশন হোমে পাঠানো হয়েছে।