‘শোচনীয় অবস্থা’, গোয়ায় করোনা রোগীর দেহ সৎকারের দীর্ঘ লাইন সামনে আনছে পরিস্থিতির ভয়াবহতা

শুক্রবার পানাজি কর্পোরেশনের তরফে জানানো হয়, গোয়া মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভর্তি থাকা করোনা রোগীর মৃতদেহ বহনের গাড়ির ক্ষেত্রে অতিরিক্ত চার্জ নেওয়া হবে না।

'শোচনীয় অবস্থা', গোয়ায় করোনা রোগীর দেহ সৎকারের দীর্ঘ লাইন সামনে আনছে পরিস্থিতির ভয়াবহতা
সারি সারি জ্বলছে চিতা। ছবি:PTI
Follow Us:
| Updated on: May 15, 2021 | 6:52 AM

পানাজি: দ্রুত বাড়ছে আক্রান্তের সংখ্যা, সেই সঙ্গে দেখা দিচ্ছে অক্সিজেন সঙ্কট। এই পরিস্থিতিতে মৃত্যু মিছিল শুরু হযেছে গোয়ায়। কেবল হাসপাতাল নয়, গোয়ার শ্মশানঘাটগুলিতেও করুণ দশা। একের পর এক দেহ জমা হচ্ছে শেষকৃত্যের জন্য।

গোয়ার অন্যতম পুরনো শ্মশান মারগাও সিটিতে করোনা রোগীর দেহ সৎকারের চাপে অতিরিক্ত চারটি চিতার কাঠামো বানানো হয়েছে। বর্তমানে শ্মশানের তিনটি চিতাও করোনা রোগীদের মৃতদেহ সৎকারের কাজেই লাগানো হচ্ছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, অন্য শ্মশানগুলিতে করোনা আক্রান্তদের দেহ সৎকার নিয়ে আপত্তি তোলায় হিন্দু সভা পরিচালিত এই শ্মশানের দরজা করোনা রোগীদের দেহ সৎকারের জন্য খুলে দেওয়া হয়। গত বছরের জুন মাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। তারপর থেকেই এখানে সব ধর্মের মানুষদের দেহ সৎকারের কাজ চলছে বলে জানান হিন্দু সভার প্রেসিডেন্ট ভাই নায়েক।

তিনি জানান, প্রতিদিন বিকেল পাঁচটা থেকে ছটা অবধি দেহ সৎকারের কাজ চলছে মৃতদেহের লম্বা লাইন পড়ছে। পরিস্থিথি শোচনীয়। বর্তমান পরিস্থিতি দেখে পানাজির সেন্ট ইনেজও খুলে দেওয়া হয়েছে দেহ সৎকারের জন্য। সমস্ত স্বাস্থ্যবিধি মেনেই সেখানে শেষকৃত্যের কাজ করা হচ্ছে।

অন্যদিকে, শুক্রবার পানাজি কর্পোরেশনের তরফে জানানো হয়, গোয়া মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভর্তি থাকা করোনা রোগীর মৃতদেহ বহনের গাড়ির ক্ষেত্রে অতিরিক্ত চার্জ নেওয়া হবে না। মেয়র রোহিত মনসেরাটে জানান, কেবল ১০০ টাকা “নো অবজেকশন সার্টিফিকেট” ও দেহ বহনের জন্য ৫০০ টাকা নেওয়া হবে। তবে এই সুযোগ কেবল পানাজির বাসিন্দারাই পাবেন।

আরও পড়ুন: ডিসেম্বরের মধ্যেই ভারতে মিলবে এই ৮ টিকা! জেনে নিন সবকটি ভ্যাকসিনের বৃত্তান্ত