মুখ্যমন্ত্রীর জামিন খারিজের আর্জি, দেশদ্রোহিতার অভিযোগে গ্রেফতার অন্ধ্র প্রদেশের সাংসদ

২০১২ সালে ওয়াইএসআর কংগ্রেস নেতা জগন মোহন রেড্ডির নামে আয় বহির্ভূত সম্পত্তির যে মামলা দায়ের হয়, তার প্রেক্ষিতেই গত ২৭ এপ্রিল রাজু সিবিআিয়ের বিশেষ আদালতে জামিন খারিজের আবেদন জানান।

মুখ্যমন্ত্রীর জামিন খারিজের আর্জি, দেশদ্রোহিতার অভিযোগে গ্রেফতার অন্ধ্র প্রদেশের সাংসদ
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 15, 2021 | 7:23 AM

হায়দরাবাদ: বিরোধী নয়, মুখ্যমন্ত্রীর জামিন বাতিলের কথা বলছেন দলেরই সাংসদ। আয় বহির্ভূত সম্পত্তি মামলায় অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি যে জামিন পেয়েছেন, তা সিবিআইয়ের বিশেষ আদালতে বাতিলের আর্জি জানান নরসপুরমের সাংসদ কানুমুরি রঘুরামা কৃষ্ণাম রাজু। এরপরই দেশদ্রোহিতার অভিযোগে অন্ধ্র প্রদেশের সিআইডি শুক্রবার তাঁকে গ্রেফতার করে।

জানা গিয়েছে, রাজ্য সরকারের সম্মানহানিকর মন্তব্যের প্রেক্ষিতে তাঁকে হায়দরাবাদের বাড়ি থেকেই গ্রেফতার করা হয়। তাঁর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২৪এ(দেশদ্রোহীতা), ১৫৩এ (ভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতার প্রচার) ও ৫০৫ ধারায় অভিযোগ আনা হয়েছে।

সাংসদের গ্রেফতারির পর পুলিশের তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়, “শ্রী রাজুর বিরুদ্ধে নির্দিষ্ট কয়েকটি গোষ্ঠীর বিরুদ্ধে ঘৃণামূলক মন্তব্য ছড়ানো এবং সরকারের বিরুদ্ধে ঘৃণার প্রচারের অভিযোগ রয়েছে। দেখা গিয়েছে যে তিনি নিয়মিত নিজের ভাষণের মাধ্যমে পরিকল্পিতভাবে উত্তপ্ত পরিস্থিতি সৃষ্টির চেষ্টা চালিয়েছেন। সরকারকে এমনভাবে নানা ক্ষেত্রে আক্রমণ করেছেন, যাতে সাধারণ মানুষের আস্থা চলে যায়, সেই চেষ্টাও করেছেন।”

২০১২ সালে ওয়াইএসআর কংগ্রেস নেতা জগন মোহন রেড্ডির নামে আয় বহির্ভূত সম্পত্তির যে মামলা দায়ের হয়, তার প্রেক্ষিতেই গত ২৭ এপ্রিল রাজু সিবিআিয়ের বিশেষ আদালতে জামিন খারিজের আবেদন জানান। এর আগেও তিনি অভিযোগ তুলেছিলেন যে মুখ্যমন্ত্রী জামিনের নিয়মভঙ্গ করেছেন। একসময়ে ওয়াইএসআর কংগ্রেসের নেতা রাজু মাঝে দল বিবাগী হয়ে বিজেপি ও পরবর্তী সময়ে তেলুগু দেশম পার্টিতে যোগ দিয়েছিলেন। ২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগেই তিনি ফের পুরনো দলে যোগ দেন।

আরও পড়ুন: ‘শোচনীয় অবস্থা’, গোয়ায় করোনা রোগীর দেহ সৎকারের দীর্ঘ লাইন সামনে আনছে পরিস্থিতির ভয়াবহতা