GST on life insurance: জীবন ও স্বাস্থ্য বিমায় উঠে যাবে GST? বড় সিদ্ধান্ত মন্ত্রিগোষ্ঠীর

GST on life insurance: এদিন মন্ত্রিগোষ্ঠী জিএসটি প্রত্যাহার নিয়ে আলোচনা করে। জানা গিয়েছে, প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে জীবন ও স্বাস্থ্য বিমার প্রিমিয়ামে জিএসটি পুরোপুরি প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া ৫ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য ও জীবন বিমার ক্ষেত্রেও জিএসটি তুলে দেওয়ার পক্ষে মন্ত্রিগোষ্ঠী।

GST on life insurance: জীবন ও স্বাস্থ্য বিমায় উঠে যাবে GST? বড় সিদ্ধান্ত মন্ত্রিগোষ্ঠীর
প্রতীকী ছবিImage Credit source: Getty image
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2024 | 7:03 PM

নয়াদিল্লি: স্বাস্থ্য ও জীবন বিমার প্রিমিয়ামে পণ্য ও পরিষেবা কর (জিএসটি) নিয়ে বড় স্বস্তি পেতে পারেন প্রবীণ নাগরিকরা। ৫ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য ও জীবন বিমার ক্ষেত্রে অন্যরাও স্বস্তি পেতে পারেন। শনিবার মন্ত্রিগোষ্ঠীর (গ্রুপ অব মিনিস্টার্স) বৈঠকে এই নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে স্বাস্থ্য ও জীবন বিমার প্রিমিয়ামে জিএসটি পুরোপুরি তুলে দেওয়ার পক্ষে মন্ত্রিগোষ্ঠী।

জীবন ও স্বাস্থ্য বিমার প্রিমিয়ামে জিএসটি নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। চলতি বছরের জুলাইয়ের শেষে জীবন ও স্বাস্থ্য বিমার প্রিমিয়ামে জিএসটি তুলে দেওয়ার জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি লিখেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়কড়ি। তার কয়েকদিন পর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও চিঠি লেখেন কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে। জীবন ও স্বাস্থ্য বিমার প্রিমিয়ামে কেন পণ্য ও পরিষেবা কর থাকবে, তা নিয়ে প্রশ্ন তোলেন মমতা।

জানা গিয়েছে, মন্ত্রিগোষ্ঠীকে এই নিয়ে ৩১ অক্টোবরের মধ্যে সিদ্ধান্ত নিতে বলা হয়। এদিন মন্ত্রিগোষ্ঠী জিএসটি প্রত্যাহার নিয়ে আলোচনা করে। জানা গিয়েছে, প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে জীবন ও স্বাস্থ্য বিমার প্রিমিয়ামে জিএসটি পুরোপুরি প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া ৫ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য ও জীবন বিমার ক্ষেত্রেও জিএসটি তুলে দেওয়ার পক্ষে মন্ত্রিগোষ্ঠী। তবে ৫ লক্ষ টাকার বেশি স্বাস্থ্য ও জীবন বিমার ক্ষেত্রে জিএসটি ১৮ শতাংশ রাখার পক্ষে মন্ত্রিগোষ্ঠী।

এই খবরটিও পড়ুন

মন্ত্রিগোষ্ঠীর আহ্বায়ক বিহারের উপমুখ্যমন্ত্রী সম্রাট চৌধুরী বৈঠক শেষে বলেন, “সাধারণ মানুষের সুরাহার পক্ষে সওয়াল করেছেন মন্ত্রিগোষ্ঠীর প্রত্যেক সদস্য। বিশেষ করে প্রবীণ নাগরিকদের কথা তুলে ধরা হয়েছে। জিএসটি কাউন্সিলকে আমরা রিপোর্ট দেব। চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কাউন্সিল।” নভেম্বর কিংবা ডিসেম্বরে জিএসটি কাউন্সিল বৈঠকে বসবে। সেখানে জীবন ও স্বাস্থ্য বিমার প্রিমিয়ামে জিএসটি তুলে দেওয়া নিয়ে কী সিদ্ধান্ত নেওয়া হয়, সেটাই দেখার।