H3N2 Influenza: কান বন্ধ হয়ে আসছে? মাথা ঘুরছে? নতুন কোন রোগের উপসর্গ জানুন

মানবশরীরে ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে  এই ইনফ্লুয়েঞ্জা।

H3N2 Influenza: কান বন্ধ হয়ে আসছে? মাথা ঘুরছে? নতুন কোন রোগের উপসর্গ জানুন
প্রতিকি ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2023 | 12:31 AM

নয়া দিল্লি: কান বন্ধ হয়ে আসছে? কানের যন্ত্রণা হচ্ছে? মাথা ঘুরছে? একেবারে অবহেলা করবেন না। আপনি H3N2 ভাইরাসে সংক্রমিত হতে পারেন। চিকিৎসকদের সাম্প্রতিক পর্যবেক্ষণে এমনই তথ্য উঠে এসেছে। এমনকি H3N2, ইনফ্লুয়েঞ্জায় (Influenza) আক্রান্তদের নিউমোনিয়ার মতো উপসর্গ দেখা দিচ্ছে। চিকিৎসকদের মতে, এগুলি অতিরিক্ত উপসর্গ। মূলত, প্রাপ্তবয়স্কদের এই ধরনের উপসর্গ দেখা দিচ্ছে। ফলে বিষয়টি ক্রমশ উদ্বেগ বাড়াচ্ছে চিকিৎসকদের।

কলকাতার এক বিশিষ্ট হাসপাতালের চিকিৎসক জানাচ্ছেন, বর্তমানে H3N2 ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত প্রাপ্তবয়স্কদের মধ্যে নিউমোনিয়ার মতো উপসর্গ সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। আক্রান্ত হওয়ার ৫-৬ দিন পর থেকেই এই উপসর্গ দেখা যাচ্ছে। এছাড়া কান সম্পূর্ণ বন্ধ হয়ে যাচ্ছে। অনেকের কানের যন্ত্রণাও হচ্ছে।

ইনফ্লুয়েঞ্জা ভাইরাসে আক্রান্ত হলে কানে কীভাবে প্রভাব পড়ছে? চিকিৎসকেরা জানাচ্ছেন, যখন কারও ইউস্টাচিয়ান টিউবটি ব্লকড হয়ে যায়, তখনই কানের যন্ত্রণা, কান বন্ধ হয়ে পড়া, মাথাঘোরার মতো উপসর্গগুলি দেখা দেয়। ইউস্টাচিয়ান টিউবটি মধ্য কান থেকে নাকের পিছনের অংশ এবং ঘাড়ের সঙ্গে সংযুক্ত। স্বাভাবিকভাবে কানের চাপ সামলায় এই টিউবটি। সেজন্যই ওই টিউবটি বন্ধ হয়ে গেলে কানের যন্ত্রণা, কান বন্ধ হয়ে পড়া, মাথাঘোরার মতো উপসর্গগুলি দেখা দেয়।

অর্থাৎ মানবশরীরে ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে  এই (H3N2) ইনফ্লুয়েঞ্জা। তাই এই ভাইরাসে আক্রান্তদের বিশেষ পর্যবেক্ষণের নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য মন্ত্রক। সেই নির্দেশিকা মেনে রাজ্য স্বাস্থ্য দফতরের তরফেও ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত হয়ে যাঁরা বর্তমানে হাসপাতালে ভর্তি হচ্ছেন, তাঁদের প্রতি বিশেষ পর্যবেক্ষণের জন্য চিকিৎসকদের পরামর্শ দেওয়া হয়েছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের আশঙ্কা, ইনফ্লুয়েঞ্জা (H3N2) সংক্রমণ যেভাবে বাড়ছে এবং নতুন-নতুন উপসর্গ দেখা দিচ্ছে, তা ফের কোভিড সংক্রমণকে মনে করিয়ে দিচ্ছে। বর্তমানে কোভিডের মতোই উপসর্গ দেখা দিচ্ছে ইনয়েঞ্জায় সংক্রমিত রোগীদের। তাই কোভিডের মতোই সতর্কতা অবলম্বনের পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেজ্ঞরা। অর্থাৎ বারবার হাত ধোওয়া, মাস্ক পরা এবং ইনফ্লুয়েঞ্জা সংক্রমণের উপসর্গ দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ নেওয়ার আবেদন জানাচ্ছেন কেন্দ্র ও রাজ্যের স্বাস্থ্য বিশেষজ্ঞরা।