Haridwar Hate Speech: হরিদ্বার ধর্ম সংসদ মামলায় উত্তরাখণ্ড সরকারকে নোটিস সুপ্রিম কোর্টের

Haridwar Hate Speech: হরিদ্বারে ধর্ম সংসদের মহাসভার আয়োজন করা হয়েছিল। পরে সেই সভার একটি ভিডিয়ো ফাঁস হয়ে যায়। সেখানে দিল্লির বিজেপির প্রধানের উপস্থিতিতে একের পর এক উস্কানিমূলক মন্তব্য করতে শোনা যায় ধর্ম সংসদের প্রতিনিধিদের। সেই ইস্যু গড়িয়েছে শীর্ষ আদালতে।

Haridwar Hate Speech: হরিদ্বার ধর্ম সংসদ মামলায় উত্তরাখণ্ড সরকারকে নোটিস সুপ্রিম কোর্টের
TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Jan 12, 2022 | 2:33 PM

নয়া দিল্লি : উত্তরাখণ্ডের হরিদ্বারে ধর্ম সংসদের সভায় সংখ্যালঘুদের বিরুদ্ধে উস্কানিমূলক কথা বলা হয়েছে বলে অভিযোগ ওঠে। সেই মামলায় বুধবার উত্তরাখণ্ড সরকারকে নোটিস দিল সুপ্রিমো কোর্ট। প্রধান বিচারপতি এনভি রামণ, বিচারপতি সূর্য কান্ত ও বিচারপতি হিমা কোহলির ডিভিশন বেঞ্চে ছিল এই মামলার শুনানি। সাংবাদিক কুরবান আলি ও পাটনা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অঞ্জনা প্রকাশের করা মামলার শুনানি ছিল বুধবার।

মামলাকারীদের পক্ষে এ দিন সওয়াল করেন আইনজীবী কপিল সিবল। সিবল জানান, গত ১৭ থেকে ১৯ ডিসেম্বর হরিদ্বারের ধর্ম সংসদের সভায় যা ঘটেছিল, তার বিরুদ্ধেই এই জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। শুধু উত্তরাখণ্ড সরকার নয়, কেন্দ্রীয় সরকারকেও এই ইস্যুতে নোটিস দেওয়া উচিৎ বলে মন্তব্য করেন তিনি।

কপিল সিবল আদালতে বলেন, এই মামলায় যদি এখনই কোনও ব্যবস্থা না নেওয়া হয়, তাহলে অন্যান্য জায়গাতেও এই সব ধর্ম সভা হবে। যে সব রাজ্যে বিধানসভা নির্বাচন আসন্ন, সেখানেও এই সভা হতে চলেছে বলে উল্লেখ করেন সিবল। তাঁর দাবি, এই ঘটনায় কারও বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া হলে সমাজের ওপর কু প্রভাব পড়বে।

গত ১৭ ডিসেম্বর উত্তরাখণ্ডে সেই ধর্ম সভার আয়োজন করা হয়েছিল। সেখানে একাধিক ধর্মসংগঠনের পক্ষ থেকে অনেক প্রতিনিধি যোগ দিয়েছিলেন। ধর্ম সংসদের সেই সভায় ধর্মীয় সংগঠন গুলির প্রতিনিধিরা একের পর এক বিতর্কিত এবং উস্কানি মূলক বক্তব্য রাখতে থাকেন। বিশেষত সংখ্যালঘু সম্প্রদায়কে নিশানা করে একের পর এক উস্কানিমূলক মন্তব্য করা হয় বলে অভিযোগ। যদিও পুরো সভাটাই হয়েছিল রুদ্ধদ্বার, সাধারণের প্রবেশাধিকার ছিল না। কেবল মাত্র আমন্ত্রিতরাই সেখানে উপস্থিত ছিলেন। কিন্তু সোশ্যাল মিডিয়ায় ফাঁস হয়ে যায় সেই ভিডিয়ো।

আরও পড়ুন : Ministry of Health: ‘৪৮ ঘণ্টার অক্সিজেন সরবরাহে ঘাটতি না থাকে’, প্রধানমন্ত্রীর বৈঠকের একদিন আগেই সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে চিঠি স্বাস্থ্য মন্ত্রকের

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla