বিধবারা পুনরায় বিয়ে করলেও আগের স্বামীর সম্পত্তির অধিকার পাবেন

Hindu Succession Act : হিন্দু সম্পত্তির উত্তরাধিকার আইন, ১৯৫৬-তে স্পষ্টভাবে উল্লেখ রয়েছে কখন থেকে সম্পত্তির উত্তরাধিকার বিবেচনাযোগ্য হবে। সেই দিন পর্যন্ত ওই মহিলা যদি বিধবা থাকেন, তাহলে তাকে সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত করা যাবে না।

বিধবারা পুনরায় বিয়ে করলেও আগের স্বামীর সম্পত্তির অধিকার পাবেন
দ্বিতীয় বিয়ে হলেও প্রথম স্বামীর উত্তরাধিকার পেতে পারেন মহিলারা - বোম্বে হাইকোর্ট (ফাইল ছবি)

মুম্বই: নতুন করে অন্য কারও সঙ্গে বিয়ে হলেও স্বামীর সম্পত্তির অধিকার পাবেন হিন্দু মহিলারা। এমনটাই জানিয়েছে বোম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চ। তবে স্বামী মারা যাওয়ার আগেই কোনও মহিলা যদি পুনরায় বিয়ে করেন, সেক্ষেত্রে এই অধিকার পাবেন না তিনি। আদালতের তরফে জানানো হয়েছে, যেদিন থেকে “সম্পত্তির উত্তরাধিকার বিষয়টি বিবেচনাযোগ্য” হবে, তার পরে যদি কোনও মহিলা পুনরায় বিয়ে করেন তাহলেও তিনি মৃত স্বামীর সম্পত্তির অধিকার পাবেন।

হিন্দু সম্পত্তির উত্তরাধিকার আইন, ১৯৫৬ এবং হিন্দু বিধবা বিবাহ আইন, ১৮৫৬ -এর যাবতীয় ধারা পর্যালোচনা করে বিচারপতি এস এম মোদক এই পর্যবেক্ষণ জানিয়েছেন। বোম্বে হাইকোর্ট পর্যবেক্ষণে জানিয়েছে, হিন্দু সম্পত্তির উত্তরাধিকার আইন, ১৯৫৬-তে স্পষ্টভাবে উল্লেখ রয়েছে কখন থেকে সম্পত্তির উত্তরাধিকার বিবেচনাযোগ্য হবে। সেই দিন পর্যন্ত ওই মহিলা যদি বিধবা থাকেন, তাহলে তাকে সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত করা যাবে না।

মহারাষ্ট্রের বাসিন্দা জনীয়ন্তাবাই ওয়াংখেড়ে সম্প্রতি আদালতের দ্বারস্থ হয়েছিলেন। জনীয়ন্তাবাইয়ের ছেলে ভারতীয় রেলের পয়েন্টম্যানের কাজ করতেন। ছেলে মারা যাওয়ার পর তাঁর সমস্ত সম্পত্তির অধিকার বিধবা স্ত্রী সুনন্দাকে দেওয়ার নির্দেশ দিয়েছিল আদালত। সেই নির্দেশ পুনর্বিবেচনার জন্য বোম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চে আবেদন করেছিলেন জনীয়ন্তাবাই। সেই সংক্রান্ত মামলার শুনানি চলাকালীন এই পর্যবেক্ষণ দেয় বিচারপতি এস এম মোদক।

চলতি বছরের জুলাই মাসে ছত্তিশগড় হাইকোর্ট এক বিধবা মহিলাকে তাঁর মৃত স্বামীর সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত করেছিল। আদালত জানিয়েছিল, প্রথম বিয়ে বৈধ থাকা কালীন যদি কোনও মহিলা অন্য কোনও বিয়ে করেন, তাহলে তিনি মৃত স্বামীর (প্রথম) সম্পত্তির থেকে বঞ্চিত হবেন। এক্ষেত্রে স্বামীর সম্পত্তির উপর উত্তরাধিকার দাবি করতে হলে এটা প্রমাণ করতে হবে যে, ওই মহিলা তেমন কোনও গুরুতর সমস্যার মধ্যে পড়েছিলেন বলেই প্রথম স্বামী জীবিত থাকালীন পুনরায় বিয়ে করেছেন।

২০০৮ সালে সুপ্রিম কোর্ট এক নির্দেশিকায় জানিয়েছিল, একজন বিধবা মহিলা যদি পুনরায় বিয়ে করেন, তাহলে মৃত স্বামীর সম্পত্তির অধিকার থেকে তাঁকে বঞ্চিত করা যাবে না।

উল্লেখ্য, এর আগে গতবছর হিন্দুদের সম্পত্তির উত্তরাধিকার আইন অনুযায়ী সুপ্রিম কোর্ট জানিয়েছিল, হিন্দু বিধবা মহিলার বাপের বাড়ির উত্তরাধীকারীরাও তাঁর সম্পত্তির উপর অধিকারের দাবি করতে পারেন।

হিন্দু বিধবার বাবা-মায়ের উত্তরাধিকারীরা ওই বিধবার সম্পত্তি পেতে পারেন। যেহেতু ওই মহিলার বাবা-মায়ের উত্তরাধিকারীদের সম্পত্তির অধিকারী বলা যায়, তাই তাঁদের আর আইনত ‘অপরিচিত’ বলা যায় না। অর্থাৎ, তাঁরা ওই মহিলার পরিবারের সদস্য নন, এমনটাও আর বলা যায় না।

আরও পড়ুন : গোপনাঙ্গে রড ঢুকিয়ে ধর্ষণ, পুলিশ গিয়ে দেখে টেম্পো ভেসে যাচ্ছে রক্তে

Click on your DTH Provider to Add TV9 Bangla