করোনা কড়চা: বয়স ১৮-র বেশি, ভ্যাকসিনের রেজিস্ট্রেশন করুন এক ক্লিকে

কীভাবে করবেন রেজিস্ট্রেশন? সেই প্রক্রিয়া জেনে নিন...

করোনা কড়চা: বয়স ১৮-র বেশি, ভ্যাকসিনের রেজিস্ট্রেশন করুন এক ক্লিকে
গ্রাফিক্স: অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Apr 28, 2021 | 3:28 PM

নয়া দিল্লি: দেশ করোনা (COVID) বিধ্বস্ত। দৈনিক সাড়ে ৩ লক্ষেরও বেশি মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন। করোনার এই মারণ থাবায় একাধিক রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো একেবারে ভেঙে গিয়েছে। করোনার এই ভয়াবহ পরিস্থিতিতে দ্রুত টিকাকরণের মাধ্যমে কোভিড যুদ্ধ জিততে চাইছে দেশ। তার জন্য গোটা দেশে জোর কদমে চলছে টিকাকরণ। ১৮ ঊর্ধ্ব প্রত্যেককে পয়লা মে থেকে টিকা দেওয়ার কথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই মতো ১৮ থেকে ৪৫ বছর বয়সীদের জন্য অনলাইন রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু  ২৮ এপ্রিল বিকেল ৪টের পর থেকে। কো-উইন পোর্টাল ও আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমে সম্ভব রেজিস্ট্রেশন। কিন্তু কীভাবে করবেন রেজিস্ট্রেশন? সেই প্রক্রিয়া জেনে নিন…

*প্রথমে কো-উইন পোর্টালে যেতে হবে। সরকারি কো-উইন পোর্টাল হল www.cowin.gov.in *কো-উইন পোর্টালে রেজিস্ট্রেশন বা সাইন ইন ইওরসেলফ অপশন পাবেন। পাশাপাশি রেজিস্টার উইথ আরোগ্য সেতু অপশনও পাবেন। *এরপর কো-উইন পোর্টালে রেজিস্টার অপশনে ক্লিক করতে হবে।

How to get COVID Vaccine?

*সেখানে মোবাইল নম্বর দিয়ে গেট ওটিপি অপশনে ক্লিক করলে ফোনে ওটিপি যাবে।

How To Get COVID vaccine?

*সেই ওটিপি দিয়ে লগইন করলে পরিচয়পত্র ও তথ্য আপলোডের অপশন আসবে। *প্রথমে সচিত্র পরিচয়পত্র হিসেবে আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, পাসপোর্ট ও পেনসন পাসবুকের মধ্যে কোনও একটি বেছে নিতে হবে। *এরপর নির্বাচিত পরিচয়পত্রে নম্বর দিতে হবে। *এরপর নিজের সম্পূর্ণ নাম লিখতে হবে ও জন্ম তারিখ লিখতে হবে।

How to Get COVID vaccine?

কো-উইন অ্যাপে রেজিস্ট্রেশনের পর আপনি যদি টিকা নেওয়ার জন্য বৈধ হিসেবে গণ্য হন, তাহলে আপনি অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন। এরপর ভ্যাকসিনেশন সেন্টারে গিয়ে নির্দিষ্ট দিনে আপনি টিকা পাবেন। টিকা পাওয়ার পর সামান্য কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তবে তা নিরাপদ বলেই জানিয়েছে করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া সংক্রান্ত বিশেষজ্ঞ দল।

আরও পড়ুন:  ২ লাখ ছাড়াল দেশে মৃতের সংখ্যা, ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩ লাখ ৬০ হাজার, মৃত্যু ৩২৯৩