ভ্যাকসিনকে ফাঁকি দিচ্ছে মিউট্যান্ট স্ট্রেন? উত্তর দেবে হায়দরাবাদের সংস্থা

ইতিমধ্যেই একাধিক রাজ্য থেকে ভাইরাসের নমুনা সংগ্রহ করে জিনোম সিকোয়েন্সিং করা শুরু করেছে সিসিএমবি।

ভ্যাকসিনকে ফাঁকি দিচ্ছে মিউট্যান্ট স্ট্রেন? উত্তর দেবে হায়দরাবাদের সংস্থা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 19, 2021 | 1:03 PM

নয়া দিল্লি: দেশে দৈনিক করোনা (COVID) আক্রান্তের সংখ্যা টানা ৪ দিন ধরে ২ লক্ষের বেশি। গত ২৪ ঘণ্টায় রেকর্ড করোনা আক্রান্ত হয়েছেন দেশে। সংখ্যাটা ২ লক্ষ ৭৩ হাজার ৮১০। টিকাকরণের পরেও সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহতা এত বেশি কেন? তাহলে কি ভ্যাকসিনকে ফাঁকি দিচ্ছে করোনার অভিযোজিত স্ট্রেন? এই প্রশ্নগুলির উত্তর খুঁজে বের করতেই গবেষণা করছে হায়দরাবাদের সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি (CCMB)।

ইতিমধ্যেই একাধিক রাজ্য থেকে ভাইরাসের নমুনা সংগ্রহ করে জিনোম সিকোয়েন্সিং করা শুরু করেছে সিসিএমবি। সেই রাজ্যের তালিকায় রয়েছে অন্ধ্র প্রদেশ, তেলঙ্গানা, কর্নাটকও। দু’সপ্তাহের পর জিনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্ট এলেই জানা যাবে আসল সত্যি। সিসিএমবি ডিরেক্টর ডঃ রাকেশ মিশ্র জানিয়েছেন, গবেষণার মূল হল সংক্রমণের দ্রুততা বৃদ্ধির জন্য মিউট্যান্ট স্ট্রেন দায়ী কি না তা জানা। দেশে এখনও দু’টি ভয়ানক স্ট্রেনের অস্তিত্বের প্রমাণ মিলেছে। যার মধ্যে একটি বি.১.৬১৭। অপরটি ‘ডবল মিউট্যান্ট স্ট্রেন।’ অর্থাৎ ই৪৮৪কিউ ও এল৪২৫আরের সংমিশ্রণ।

তবে এখনও এমন কোনও প্রমাণ নেই, যেখান থেকে বলা যায় বি.১.৬১৭ স্ট্রেন অন্যান্য স্ট্রেনের থেকে বেশি সংক্রামক। তাই সব দিকটা খতিয়ে দেখতেই গবেষণা করছে সিসিএমবি। এর আগে ন্যাশনাল ভাইরোলজি জানিয়েছে, মহারাষ্ট্রের ৬১ শতাংশ নমুনাতেই মিউট্যান্ট স্ট্রেন পাওয়া গিয়েছে। আর দেশের মধ্যে সবচেয়ে বেশি করোনা বিধ্বস্ত মহারাষ্ট্র। স্বভাবতই প্রশ্ন উঠছে তাহলে কি স্ট্রেন ফাঁকি দিচ্ছে ভ্যাকসিনকে? সেই সংশয় মেটাতেই গবেষণার পথে সিসিএমবি।

তবে শুধু মহারাষ্ট্র নয় দেশের একাধিক রাজ্যে মিউট্যান্ট স্ট্রেনের উপস্থিতির প্রমাণ মিলেছে। তাই নতুন স্ট্রেন যদি বেশি সংক্রামক হয়, তার প্রভাব দেশজুড়েই পড়েছে বলে মত বিশেষজ্ঞদের। উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৭৩ হাজার ৮১০ জন। প্রাণ হারিয়েছেন  ১,৬১৯ জন। বর্তমানে দেশে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৫০ লক্ষ ৬১ হাজার ৯১৯। এরমধ্যে সক্রিয় রোগীর সংখ্যা ১৯ লক্ষ ২৯ হাজার ৩২৯।

আরও পড়ুন: কার্ফু নয়, করোনা রোধে এক সপ্তাহের লকডাউন জারি দিল্লিতে