৫০ হাজার কোটির চুক্তি, ৮৩ টি তেজস পাবে বায়ুসেনা

১.৩ লক্ষ কোটি খরচে ১১৪ টি যুদ্ধবিমান কেনার পরিকল্পনা করেছে ভারত। তার মধ্যেই এই ৮৩টি বিমান কেনার চুক্তি হবে শীঘ্রই

৫০ হাজার কোটির চুক্তি, ৮৩ টি তেজস পাবে বায়ুসেনা
তেজস যুদ্ধবিমান। ফাইল চিত্র।
tista roychowdhury

|

Jan 31, 2021 | 5:58 PM

নয়া দিল্লি: লাদাখে ভারত-চিন অশান্তি পুরোপুরি মেটেনি এখনও। তীব্র ঠাণ্ডার সঙ্গে মোকাবিলা করেও সীমান্তে অবিচল সেনাবাহিনী। তাই প্রতিরক্ষা এই মুহূর্তে কেন্দ্রের কাছে অন্তত গুরুত্বপূর্ণ বিষয়। মন্ত্রিসভার শিলমোহর পড়ে গিয়েছিল আগেই। আর এবার ৫০ হাজার কোটির সেই চুক্তি আসন্ন। ভারতের হাতে আসবে ৮৩ টি যুদ্ধবিমান।

card

বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হবে এয়ারো ইন্ডিয়া। আর সেখানেই স্বাক্ষরিত হবে সেই চুক্তি। এই চুক্তিতে এলসিএ তেজস মার্ক ১ পাবে ভারতীয় বায়ুসেনা। প্রধানমন্ত্রীর নেতৃত্বে প্রতিরক্ষা সংক্রান্ত ক্যাবিনেট কমিটি ৫০ হাজার কোটির ওই চুক্তিতে শিলমোহর দিয়েছে। ধীরে ধীরে বায়ুসেনার হাতে থাকা মিগ বিমানের ৪টি স্কোয়াড্রন সরে গিয়ে সেখানেই আসবে তেজস।

আরও পড়ুন: ইমন-নীলাঞ্জনের বিয়ে, শুরু হল নতুন পথ চলা

বায়ুসেনা ১১৪টি যুদ্ধবিমান কেনার পরিকল্পনা করেছে আগেই। ইতিমধ্যেই বোয়িং এপল/এ-১৮ই/এপথ সুপার হর্নে-ট, লকহিড মার্টিনের এফ-২১ ছাড়াও রাশিয়ার আরএসি মিগ-৩৫, সুখোই এসইউ-৩৫-সহ একাধিক বিমানের নাম রয়েছে সেই তালিকায়। অত্যাধুনিক ওই যুদ্ধবিমানগুলি ভারতের এই মুহূর্তে খুবই প্রয়োজন বলে আগেই জানিয়েছেন প্রতিরক্ষা সচিব।‌ ‘লাইট কমব্যাট এয়ারক্রাফট’টি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি।

আরও পড়ুন: ‘দিদি আপনি প্রভু রামের নাম ত্যাগ করলেও বাংলায় রাম রাজ্য হবে’ : স্মৃতি ইরানি

হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের বা হ্যাল-এর কাছ থেকে তেজস যুদ্ধবিমান কিনবে বায়ুসেনা। এটি ভারতের অন্যতম বড় প্রতিরক্ষা চুক্তি। এই চুক্তির জন্য প্রাথমিকভবে ৫৬ হাজার ৫০০ কোটি টাকা দাবি করেছিল হ্যাল। প্রায় এক বছর ধরে বায়ুসেনার সঙ্গে হ্যাল কর্তৃপক্ষের দর কষাকষি হয়।

আগামী তিন বছরের মধ্যে এই তেজস বিমানের জোগান দেওয়া শুরু হবে। যুদ্ধবিমানের অভাব রয়েছে বায়ুসেনায়। যেখানে ৪০টি ফাইটার স্কোয়াড্রনের প্রয়োজন, সেখানে বর্তমানে মাত্র ৩০টি ফাইটার স্কোয়াড্রন রয়েছে। এই ঘাটতি পূরণেই ৮৩টি তেজস আসছে বিমান বাহিনীতে। এক-একটি স্কোয়াড্রনে ১৮টি করে যুদ্ধবিমান থাকে।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla