Weather Update : হালকা থেকে মাঝারি বৃ্ষ্টির পূর্বাভাস, আগামী ২-৩ দিনের মধ্যে ঢুকছে বর্ষা

Weather Update : আগামী ২-৩ দিনের মধ্যেই কেরলে ঢুকছে বৃষ্টি। কেরল সহ দক্ষিণের একাধিক রাজ্য়ে আগামী ৪-৫ দিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

Weather Update : হালকা থেকে মাঝারি বৃ্ষ্টির পূর্বাভাস, আগামী ২-৩ দিনের মধ্যে ঢুকছে বর্ষা
প্রতীকী ছবি (সৌজন্য়ে : PTI)
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 8:45 PM

নয়া দিল্লি : আগামী দু’ থেকে তিনদিনের মধ্যেই কেরলে ঢুকবে বর্ষা। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী ২৭ মে এর মধ্যে মরশুমি বৃ্ষ্টি শুরু হয়ে যাওয়ার কথা ছিল। তবে তা শেষ পর্যন্ত হয়নি। আগামী কয়েকদিনের মধ্যেই দক্ষিণ-পশ্চিমী মৌসুমি বায়ু ঢুকে পড়বে কেরলে।

ভারতীয় মৌসম ভবনের তরফে বলা হয়েছে, ‘সর্বশেষ আবহাওয়া সংক্রান্ত পূর্বাভাস অনুযায়ী, পশ্চিমা বায়ু দক্ষিণ আরব সাগরের নিম্ন স্তরে শক্তিশালী হয়েছে এবং গভীর হয়েছে। উপগ্রহ চিত্র অনুসারে, কেরল উপকূল এবং সংলগ্ন দক্ষিণ-পূর্ব আরব সাগরে মেঘ বৃদ্ধি পেয়েছে। সুতরাং, পরবর্তী ২-৩ দিনের মধ্যে কেরলে বর্ষা শুরুর জন্য পরিস্থিতি অনুকূল হয়ে উঠছে।’

ব্রিটেনের ইউনিভার্সিটির বর্ষা নিয়ে গবেষক অক্ষয় দেওরাস টুইটারে বলেছেন, ‘বর্ষা এখন কেরলের অক্ষাংশে পৌঁছেছে। যদিও এখন রাজ্যে বৃষ্টিপাতের বন্টনের পরিমাণ সঠিকভাবে বলা যাবে না।’ তিনি জানিয়েছেন, বর্ষা ৩০ মে থেকে ২ জুনের মধ্যেই ঢুকবে। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, কেরল ও লাক্ষাদ্বীপের বিক্ষিপ্ত এলাকায় বজ্রবিদ্যুৎ সহ অল্প থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। আরব সাগরের পশ্চিমী বায়ুর প্রভাবে অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, কর্নাটক, তামিলনাড়ু, পুদুচেরি ও কারাইকালে আগামী পাঁচদিন বিক্ষিপ্ত বৃষ্টি হবে। আবহাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আগামী চার দিন জম্মু ও কাশ্মীর ও হিমাচল প্রদেশেও হালকা থেকে মাঝারি বৃ্ষ্টিপাত হতে পারে। এর পাশাপাশি উত্তরাখণ্ড, উত্তর পঞ্জাব, উত্তর হরিয়ানা, উত্তর প্রদেশ এবং পূর্ব রাজস্থানে আগামী দুই থেকে তিন দিনের মধ্যে বিচ্ছিন্ন বৃষ্টিপাত হতে পারে। এদিকে আইএমডি-র তরফে জানানো হয়েছে, উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের বেশিরভাগ অংশে আগামী কয়েকদিন সর্বোচ্চ তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে পারে। আগামী তিনদিনের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা বাড়তে পারে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস।