আগামী দু’সপ্তাহে তিন রাজ্যে করোনা সংক্রমণ পৌঁছবে শীর্ষে, পূর্বাভাস আইআইটি-র

করোনার দ্বিতীয় ঢেউ (Corona Second Wave) সামাল দিতে হিমসিম খাচ্ছে সরকার। এমন ভয়ঙ্কর পরিস্থিতিতে বেশ কয়েকটি রাজ্যকে করোনার তৃতীয় ঢেউ নিয়ে সতর্ক করলেন দেশের বিজ্ঞানীরা।

আগামী দু'সপ্তাহে তিন রাজ্যে করোনা সংক্রমণ পৌঁছবে শীর্ষে, পূর্বাভাস আইআইটি-র
করোনাভাইরাস
Follow Us:
| Updated on: May 19, 2021 | 12:15 AM

জ্যোতির্ময় রায়: দেশে করোনার দ্বিতীয় ঢেউ (Corona Second Wave) সামাল দিতে হিমসিম খাচ্ছে সরকার। প্রথম ঢেউয়ের তুলনায় করোনার এই ফেজে সংক্রামিত মানুষের সংখ্যা যেমন বেশি তেমনি মৃত্যুর ক্রমবর্ধমান পরিসংখ্যানও চিন্তায় ফেলছে। এমন ভয়ঙ্কর পরিস্থিতিতে বেশ কয়েকটি রাজ্যকে করোনার তৃতীয় ঢেউ নিয়ে সতর্ক করলেন দেশের বিজ্ঞানীরা।

আইআইটি কানপুর ও হায়দরাবাদের বিজ্ঞানীরা ‘SUSCEPTIBLE, UNDETECTED, TESTED (POSITIVE) AND REMOVED APPROACHED’ শীর্ষক মডেলের মাধ্যমে দেখিয়েছেন তামিলনাড়ু, অসম এবং পঞ্জাবের মতো রাজ্যে আগামী দুই সপ্তাহে করোনার দ্বিতীয় ঢেউর গ্রাফ শীর্ষে পৌঁছে যেতে পারে। এঘ গাণিতিক মডেল অনুয়ায়ী, দিল্লি, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, মধ্য প্রদেশ, ছত্তিসগঢ়, গুজরাটের মতো রাজ্য ইতিমধ্যেই তাদের সংক্রমণ গ্রাফের শীর্ষকে ছুঁইয়ে ফেলেছে।

এই মডেল নিয়ে কাজ করা আইআইটি-হায়দরাবাদের অধ্যাপক এম বিদ্যাসাগরের কথায়, তামিলনাড়ু, পাঞ্জাব, হিমাচল প্রদেশ, অসমের মতো বড় রাজ্যে এখনও করোনার মহামারির শীর্ষ দেখা যায়নি। এই মডেল যে দিকে ইঙ্গিত করছে তাতে ২৯ থেকে ৩১ মে তামিলনাড়ু রাজ্যে সংক্রমণ শীর্ষে পৌঁছবে। পদুচেরিতে ১৯ থেকে ২০ মে-তেই দেখা যাবে সংক্রমণের শীর্ষ মাত্রা। এছাড়া ৩০ থেকে ৩১ মে মেঘালয়ে করোনার মহামারির গ্রাফ একেবারে উর্ধ্বে উঠতে পারে। একই ভাবে সংক্রমণ গ্রাফ ত্রিপুরায় ২৬ থেকে ২৭ মে শীর্ষে পৌঁছতে পারে।

আরও পড়ুন: টিকাকরণে গ্রাফ নিম্নমুখী, আশা জাগিয়ে পশ্চিমবঙ্গে আসছে ২০ লক্ষ ডোজ় ভ্যাকসিন 

তিনি আরও জানান, পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে করোনা সংক্রমণ এখনও তাদের শিখরে পৌঁছয়নি। তবে কোথাও কোথাও আবার সংক্রমণ হ্রাসেরও পূর্বাভাস মিলেছে। যেমন, এই গাণিতিক মডেলে অরুণাচল প্রদেশ এবং মণিপুরে করোনা সংক্রমণের হ্রাসের পূর্বাভাস মিলেছে।