Putin in India: সোমবারই মুখোমুখি হবেন মোদী-পুতিন, নজরে কোন কোন চুক্তি?

Indian Russia pact: প্রতিরক্ষা, প্রযুক্তি সহ একাধিক ক্ষেত্রে চুক্তি স্বাক্ষরিত হতে পারে ভারত ও রাশিয়ার।

Putin in India: সোমবারই মুখোমুখি হবেন মোদী-পুতিন, নজরে কোন কোন চুক্তি?
দীর্ঘক্ষণ ফোনে কথা হয় রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ও প্রধানমন্ত্রী মোদীর মধ্যে।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 12:29 PM

নয়া দিল্লি : সোমবারই ভারতে আসছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) মুখোমুখি হবেন তিনি। পাশাপাশি, দুই দেশের প্রতিরক্ষা মন্ত্রী ও বিদেশ মন্ত্রীও বৈঠকে বসবেন বলে জানা গিয়েছে। আফগানিস্তান ইস্যু নিয়ে দুই দেশের মধ্য়ে কথাবার্তা হতে পারে সূত্রের খবর। পাশাপাশি, প্রতিরক্ষা, প্রযুক্তির মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে একাধিক চুক্তি স্বাক্ষরিত হতে পারে বলেও সূত্রের খবর।

তালিবানদের হাতে আফগানিস্তানের ক্ষমতা চলে যাওয়ার পর ওই প্রথমবার নরেন্দ্র মোদীর মুখোমুখি হচ্ছেন মোদী। তাই দুই দেশের আফগানিস্তান ও নিরাপত্তা ইস্যুতে কথা হতে পারে বলে মনে করা হচ্ছে। যে ভাবে ক্রমশ লস্কর-তইবা ও জয়শ-ই-মহম্মদের মতো জঙ্গি সংগঠনের প্রতিপত্তি বাড়ছে তাতে নিরাপতাত নিয়ে উদ্বেগ বাড়ছে ভারতে। তাই এই আলোচনা দ্বিপাক্ষিক বৈঠকে জায়গা নেবে।

ভারত ও রাশিয়া দুই দেশের বৈঠকের পর যৌথ বিবৃতিও প্রকাশ করা হবে। সোমবার ভারতে আসবেন পুতিন। তবে তার আগেই রবিবার রাতে দিল্লি পৌঁছবেন রাশিয়ার বিদেশ মন্ত্রী সার্গে লাভরোভ ও প্রতিরক্ষা মন্ত্রী সার্গে শোয়গু। বিদেশ মন্ত্রক সূত্রের খবর, সোমবার বিকেল সাড়ে ৫ টায় শুরু হবে মোদী- পুতিন বৈঠক। রাত সাড়ে ৯ টায় দিল্লি ছাড়বেন পুতিন। সোমবার সকালেই রাজনাথ সিং-এর মুখোমুখি হবেন সার্গে শোয়গু। সকাল সাড়ে ১১ টায় বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকে বসবেন রাশিয়ার বিদেশ মন্ত্রী।

ভারত ও রাশিয়ার বৈঠকের ঠিক আগেই দুই দেশের মধ্যে একে ২০৩ কালাশনিকোভ রাইফেল চুক্তি হয়েছে। ৫ হাজার কোটি টাকার সেই চুক্তি অনুযায়ী, ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে আমেঠিতে তৈরি হবে পাঁচ লক্ষ কালাশনিকোভ রাইফেল। এ ছাড়া দুই দেশের বৈঠকে অস্ত্রের উপকরণ সংক্রান্ত চুক্তি হতে পারে বলে জানা যাচ্ছে। এ ছাড়া আগামী এক দশকে দুই দিল্লি ও মস্কোর মধ্যে সামরিক ও প্রযুক্তিগত সহযোগিতার ক্ষেত্রে কী রূপরেখা তৈরি হবে, তা নিয়ে আলোচনা হতে পারে আসন্ন বৈঠকে। বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে একটি জয়েন্ট কমিশন তৈরি করতে পারে দুই দেশ।

প্রধানমন্ত্রীর সঙ্গে পুতিনের বৈঠকে এস-৪০০ মিসাইল সিস্টেম সহ কয়েকটি প্রতিরক্ষা সরঞ্জাম কেনার বিষয় চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে বলে বিদেশ মন্ত্রক সূত্রে খবর। ২০১৮ সালের অক্টোবরে পুতিন যখন দিল্লি এসেছিলেন, সেই সময় এ বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। আর আগামিকাল পুতিনের বৈঠকে এই বিষয়টিতে বাড়তি মাত্রা যোগ হবে বলেই মনে করা হচ্ছে। সম্প্রতি রান্নার জ্বালানি সংক্রান্ত একটি দীর্ঘমেয়াদি চুক্তিও সই করেছে দুই দেশ। কামোভ- ২২৬টি লাইট হেলিকপ্টার কেনার বিষয়ে ভারত কথা বলবে রাশিয়ার সঙ্গে।

আরও পড়ুন: Indonesia Volcano Erupts: ইন্দোনেশিয়ায় ‘আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত’, মৃত ১৩ জন, আহত অনেক