India bans websites: আরও ৬৭ টি ‘পর্নোগ্রাফিক সাইট নিষিদ্ধ’ করল ভারত সরকার

India bans websites: নতুন তথ্য প্রযুক্তি বিধি লঙ্ঘনের জন্য ৬৭টি পর্নোগ্রাফিক ওয়েবসাইট নিষিদ্ধ করল ভারত সরকার।

India bans websites: আরও ৬৭ টি 'পর্নোগ্রাফিক সাইট নিষিদ্ধ' করল ভারত সরকার
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2022 | 11:14 PM

নয়া দিল্লি: ফের ৬৭টি পর্নোগ্রাফিক ওয়েবসাইট নিষিদ্ধ করল ভারত সরকার। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) জানা গিয়েছে, অতি সম্প্রতি সরকার ইন্টারনেট কোম্পানিগুলিকে নতুন তথ্য প্রযুক্তি বিধি লঙ্ঘনের জন্য এই পর্নোগ্রাফিক ওয়েবসাইটগুলি ব্লক করার নির্দেশ দিয়েছে। ২০২১ সালে এই নয়া বিধি জারি করা হয়েছিল। এদিন, এই বিষয়ে ইন্টারনেট পরিষেবা সরবরাহকারীদের কাছে কেন্দ্রীয় সরকারের ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রকের টেলিকম বিভাগের পক্ষ থেকে একটি ইমেল পাঠানো হয়েছে।

সেই ইমেলে বলা হয়েছে আদালতের নির্দেশ মেনেই তারা এই নিষেধাজ্ঞা জারি করছে। নিষিদ্ধ হওয়া ৬৭টি পর্নোগ্রাফিক ওয়েবসাইটের মধ্যে ৬৩ টির বিষয়ে নির্দেশ দিয়েছিল পুনে আদালত। আর বাকি ৪টি ওয়েবসাইট ব্লক করা হয়েছে উত্তরাখণ্ড হাইকোর্টের নির্দেশের ভিত্তিতে।

মন্ত্রকের পক্ষ থেকে ইন্টারনেট সংস্থাগুলিকে অবিলম্বে এই সমস্ত ওয়েবসাইটগুলিকে ব্লক করতে বলা হয়েছে। মন্ত্রক জানিয়েছে, এই ওয়েবসাইটগুলি তথ্য প্রযুক্তি (অন্তর্বর্তী নির্দেশিকা এবং ডিজিটাল মিডিয়া নৈতিকতা বিধি) বিধিমালা, ২০২১-এর ৩(২)(খ) লঙ্ঘন করেছে। এই ওয়েবসাইটগুলিতে অশ্লীল উপাদান রয়েছে। মহিলাদের ভাবমূর্তিকে কলঙ্কিত করে এমন কনটেন্ট রয়েছে। তাই, অবিলম্বে ওয়েবসাইট বা ইউআরএলগুলি ‘ব্লক’ করার নির্দেশ দেওয়া হয়েছে।

২০২১ সালের এই নয়া আইটি বিধি অনুযায়ী, কোনও ব্যক্তির সম্পূর্ণ বা আংশিক নগ্নতা দেখায় বা কোনও তাকে কোনও যৌনক্রিয়া বা আচরণে লিপ্ত দেখায়, এমন কনটেন্ট থাকলে, সরকার, সেই কনটেন্টগুলি সরিয়ে দিতে বা নিষ্ক্রিয় করতে ইন্টারনেট সংস্থাগুলিকে তাদের বাধ্য করতে পারে। ইন্টারনেট সরবরাহকারীরা পর্নোগ্রাফিক ওয়েবসাইটগুলি ব্লক করলে, ফোন, ল্যাপটপ, ডেস্কটপ-সহ কোনও প্ল্যাটফর্ম থেকেই সেগুলি আর খোলা যাবে না।

এর আগে ২০১৮ সালে উত্তরাখণ্ড হাইকোর্টের এক আদেশ আসার পর, ভারত সরকার ৮০০টিরও বেশি পর্নোগ্রাফিক ওয়েবসাইটকে নিষিদ্ধ ঘোষণা করেছিল।