India Condemns Kunduz Blast: শতাধিক প্রাণ কেড়েছে আফগানিস্তানের মসজিদে বিস্ফোরণ, নাশকতার তীব্র নিন্দা করল ভারত

Foreign Ministry: কুন্দুজের শিয়া মসজিদে জঙ্গি হানায় মৃতদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে ভারত।

India Condemns Kunduz Blast: শতাধিক প্রাণ কেড়েছে আফগানিস্তানের মসজিদে বিস্ফোরণ, নাশকতার তীব্র নিন্দা করল ভারত
নমাজ চলকালীনই বিস্ফোরণ, কুন্দুজ়ের মসজিদে (ছবি - টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 8:43 PM

নয়া দিল্লি: আফগানিস্তানের পরিস্থিতি প্রতি মুহূর্তে পরিবর্তন হচ্ছে। তালিবান সেখানে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করেছে বটে, কিন্তু সেখানকার মানুষদের এখন তালিবানের থেকেও ভয়ঙ্কর এক আতঙ্ক গ্রাস করেছে। আইসিস খোরাসাস এখন সেখানে নতুন আতঙ্ক হয়ে উঠেছে। প্রায়ই নাশকতার খবর আসছে কাবুলিওয়ালার দেশ থেকে। কয়েকদিন আগেই কুন্দুজ় প্রদেশের রাজধানী শহরে এক শিয়া মসজিদে জঙ্গি হানা হয়েছিল। নাশকতায় একশো জনেরও বেশি মানুষ মারা গিয়েছিলেন। আফগানিস্তানের মসজিদে জঙ্গি হামলার তীব্র নিন্দা করল দিল্লি। আজ এই সংক্রান্ত এক বিবৃতি জারি করেছে বিদেশ মন্ত্রক।

কুন্দুজের শিয়া মসজিদে জঙ্গি হানায় মৃতদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে ভারত। বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তানের মাটি থেকে সন্ত্রাসবাদ দূর করতে ভারত দৃঢ় প্রতিজ্ঞ। হামলায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে বলে আশাবাদী ভারত।

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রও শিয়া মসজিদে সেই হামলার ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে। ওয়াশিংটনের তরফ থেকে প্রতিক্রিয়ায় বলা হয়েছে, আমেরিকা এই ভয়াবহ বিস্ফোরণের কড়া নিন্দা জানাচ্ছে। মৃতদের পরিবারের প্রতি সমবেদনাও জানায় আমেরিকা। মার্কিন স্বরাষ্ট্র সচিব নেড প্রাইস বলেন, সন্ত্রাস মুক্ত ভবিষ্যতের অধিকার রয়েছে আফগানদের।

ইতিমধ্যেই শিয়া মসজিদে ওই হামলার ঘটনায় দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট। আত্মঘাতী বিস্ফোরণে অন্তত ১০০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। চলতি সপ্তাহে এটা ছিল আফগানিস্তানের তৃতীয় হামলার ঘটনা। গত বুধবার একটি মাদ্রাসায় হামলা হয় সেই ঘটনায় এখনও পর্যন্ত দায় স্বীকার করেনি কোনও সংগঠন।

তালিবান ক্ষমতায় আসার পর কাবুলের বিমানবন্দরে ভয়াবহ হামলায় মৃত্যু হয়েছিল ১৭০ জনের। সেই ঘটনার পর গতকাল ফের আরও এক ভয়াবহ জঙ্গি হামলা। তালিবানের মুখপাত্র জাহিদুল্লাহ মুজাহিদ জানিয়েছেন, ঘটনাস্থলে গিয়ে তদন্ত করা হচ্ছে তাদের তরফে।

শুক্রবারের নমাজের সময় একটি শিয়া মসজিদে বিস্ফোরণ ঘটে। এই দিনটির নমাজ মুসলিমদের জন্য সপ্তাহের সবচেয়ে গুরুত্বপূর্ণ। কুন্দুজ় প্রদেশের রাজধানীতেই বাড়ি স্থানীয় এক ব্যবসায়ী জালমাই আলোকজ়াইয়ের। বিস্ফোরণের পরই তিনি ছুটে যান হাসপাতালে। যদি জখমদের কারও রক্তের দরকার পড়ে… তাই আর দেরি করেননি ওই আফগান নাগরিক। সবাইকে হয়ত চেনেনও না তিনি। কিন্তু সহনাগরিক তো! তাই ঘরে বসে থাকতে পারেননি জালমাই। সংবাদ সংস্থা এএফপিকে তিনি ঘটনার ভয়াবহতার কথা তুলে ধরেন। বলেন, আমি ৪০ টিরও বেশি মৃতদেহ দেখেছি। অ্যাম্বুলেন্সগুলি হাসপাতাল থেকে আবার বিস্ফোরণস্থলে ফিরে যাচ্ছিল আরও দেহ নিয়ে আসার জন্য।”

ডক্টরস উইদআউট বর্ডার্সের এক কর্মীও জানান, শ’য়ে শ’য়ে মানুষ হাসপাতালের গেটের বাইরে জড় হয়েছেন। তাঁদের অনেকেই হাসপাতালে ভরতি। কাছের মানুষটা কেমন আছে, জানতে ভিড় করেছেন হাসপাতালের বাইরে। কান্নাকাটি আওয়াজ চারিদিকে। স্বজনহারাদের আর্তনাদ। আর সশস্ত্র তালিবান যোদ্ধারা গেটের বাইরে ভিড় নিয়ন্ত্রণের চেষ্টা করছে। নতুন করে বিস্ফোরণের আশঙ্কা করছেন তাঁরা।

আরও পড়ুন : Kabul Blast: ‘সন্ত্রাস-মুক্ত ভবিষ্যতের অধিকার আছে আফগানদের’, ভয়াবহ বিস্ফোরণের কড়া নিন্দা আমেরিকার