India’s Daily COVID-19 Cases: দেশে একদিনেই করোনা আক্রান্ত প্রায় আড়াই লাখ! ১০ লাখের গণ্ডি পার সক্রিয় রোগীর সংখ্যাতেও

India's Daily COVID-19 Cases: গতকালই এই সংখ্যাটি ছিল ১ লক্ষ ৯৪ হাজার ৭২০। অর্থাৎ একদিনেই ২৭ শতাংশ বৃদ্ধি হয়েছে দৈনিক সংক্রমণে।  

India's Daily COVID-19 Cases: দেশে একদিনেই করোনা আক্রান্ত প্রায় আড়াই লাখ! ১০ লাখের গণ্ডি পার সক্রিয় রোগীর সংখ্যাতেও
দেশে ক্রমশ বাড়ছে করোনা সংক্রমণ। ছবি:PTI

নয়া দিল্লি: ফের একবার এক ধাক্কায় অনেকটা বাড়ল করোনা সংক্রমণ(COVID-19)। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের (Union Health Ministry) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৪৭ হাজার জন। গতকালই এই সংখ্যাটি ছিল ১ লক্ষ ৯৪ হাজার ৭২০। অর্থাৎ একদিনেই ২৭ শতাংশ বৃদ্ধি হয়েছে দৈনিক সংক্রমণে। বর্তমানে দেশে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ কোটি ৬৩ লাখে।

আট মাস বাদে ২ লাখের গণ্ডি পার করল দৈনিক সংক্রমণ:

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য় অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৪৭ হাজার ৪১৭ জন। গতকালই এই সংখ্যাটি ছিল ১ লক্ষ ৯৪ হাজার ৭২০, অর্থাৎ একদিনেই ৫০ হাজারের বেশি আক্রান্তের সংখ্যায় বৃদ্ধি হয়েছে। বিগত আট মাস বাদে এই প্রথম দৈনিক সংক্রমণ দুই লাখের গণ্ডি পার করল। দেশে বেড়েছে দৈনিক মৃতের সংখ্যাও, গত ২৪ ঘণ্টাতেই করোনা সংক্রমণে মৃত্য়ু হয়েছে ৩৮০ জনের।

বাড়ছে সক্রিয় রোগীর সংখ্যা:

দৈনিক সংক্রমণের বৃদ্ধির কারণেই দেশে ধীরে ধীরে বাড়তে শুরু করেছে সক্রিয় রোগীর সংখ্যাও। দেশে বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ১১ লক্ষ ১৭ হাজার ৫৩১। এরমধ্যে গত ২৪ ঘণ্টাতেই সক্রিয় রোগীর সংখ্যা বেড়েছে ৮৪ হাজার ৮২৫। রোগী বছরের শুরুতেও দেশের মোট আক্রান্তের ১ শতাংশের কম ছিল সক্রিয় রোগীর সংখ্যা, বর্তমানে তা বেড়ে ৩.০৮ শতাংশে দাঁড়িয়েছে। কিছুটা কমেছে সুস্থতার হারও। বর্তমানে দেশে সুস্থতার হার ৯৫.৫৯ শতাংশ।

সংক্রমণের হার:

বর্তমানে দেশে সংক্রমণের হার বা পজেটিভিটি রেট বেড়ে দাঁড়িয়েছে ১৩.১১ শতাংশে। সাপ্তাহিক সংক্রমণের হারও বেড়ে দাঁড়িয়েছে ১০.৮০ শতাংশে।

৫ হাজার পার করল ওমিক্রন আক্রান্তের সংখ্যা:

দেশে করোনা সংক্রমণ বাড়ার পাশাপাশি ওমিক্রন সংক্রমণও বৃদ্ধি পেয়েছে। বর্তমানে দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৪৮৮-তে। দেশের ২৮টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই সংক্রমণ। রাজ্যে সংক্রমণের ভিত্তিতে এখনও শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। সেখানে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৮৬ জন ওমিক্রন আক্রান্তের খোঁজ মেলায় বর্তমানে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩৬৭-এ। কেরলেও হঠাৎ বৃদ্ধি হয়েছে ওমিক্রন সংক্রমণে, একদিনেই ৭৯ জন আক্রান্তের খোঁজ মিলেছে।

সংক্রমণে বিপর্যস্ত মহারাষ্ট্র:

সংক্রমণের একের পর এক ঢেউয়ে কার্যত বিপর্যস্ত মহারাষ্ট্র। প্রথম দুটি ঢেউয়ের মতোই ফের একবার সে রাজ্যে উর্ধ্বমুখী করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টাতেই মহারাষ্ট্রে নতুন করে ৪৬ হাজার ৭২৩ জন করোনা আক্রান্ত হয়েছেন। এই নিয়ে রাজ্য়ে মোট আক্রান্তের সংখ্যা ৭০ লক্ষ পার করল।

দিল্লিতে নিয়ন্ত্রণে সংক্রমণ:

দিল্লিতে বিগত সপ্তাহে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেলেও বর্তমানে কিছুটা হলেও নিয়ন্ত্রণে রয়েছে সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় রাজধানীতে নতুন করে ২৭ হাজার ৫৬১ জন করোনা আক্রান্ত হয়েছেন, যা গতকালের তুলনায় ২৯ শতাংশ বেশি। রাজ্যে আক্রান্তের হারও বেড়ে দাঁড়িয়েছে ২৬ শতাংশে। তবে গতকালই দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দর জৈন জানিয়েছিলেন, আগামী দু-তিনদিনে যদি আক্রান্তের সংখ্যা হ্রাস পায়, তবে বিধিনিষেধ শিথিল করে দেওয়া হতে পারে।

আরও পড়ুন: ICMR on COVID Test & Isolation: ‘সংক্রমণের প্রথমদিনে রিপোর্ট নেগেটিভই আসবে’, আইসোলেশনের মেয়াদ নিয়ে কী মত ICMR প্রধানের? 

Published On - 9:37 am, Thu, 13 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla