Jammu-Kashmir: ‘প্রহসনমূলক’! কাশ্মীর বিষয়ে পাক সংসদে গৃহীত প্রস্তাব প্রত্যাখ্যান করল মোদী সরকার

Jammu-Kashmir: জম্মু ও কাশ্মীরের সীমানা পুনর্বিন্যাসের বিরুদ্ধে পাকিস্তান সংসদে গৃহীত প্রস্তাবকে 'প্রহসনমূলক' বলে প্রত্যাখ্যান করল ভারতের বিদেশ মন্ত্রক।

Jammu-Kashmir: 'প্রহসনমূলক'! কাশ্মীর বিষয়ে পাক সংসদে গৃহীত প্রস্তাব প্রত্যাখ্যান করল মোদী সরকার
বিদেশ মন্ত্রকের সচিব অরিন্দম বাগচী।
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 3:28 PM

নয়া দিল্লি: জম্মু ও কাশ্মীরের সীমানা পুনর্বিন্যাসের বিরুদ্ধে পাকিস্তানের সংসদে যে প্রস্তাব গ্রহণ করা হয়েছে, তাকে ‘প্রহসনমূলক’ বলল ভারতের বিদেশ মন্ত্রক। মঙ্গলবার মন্ত্রকের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, এই বিষয়ে হস্তক্ষেপ করার কোনও অধিকারই নেই পাকিস্তানের। কারণ পাক অধিকৃত কাশ্মীর-সহ, সম্পূর্ণ জম্মু, কাশ্মীর ও লাদাখ ভারতের অবিচ্ছেদ্য অংশ। বিদেশ বিষয়ক মন্ত্রকের সচিব অরিন্দম বাগচি বলেন, ‘ভারতীয় কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর নিয়ে পাকিস্তানের জাতীয় সংসদে যে প্রহসনমূলক প্রস্তাব গ্রহণ করা হয়েছে, আমরা তা স্পষ্টভাবে প্রত্যাখ্যান করছি’।

জম্মু ও কাশ্মীরের লোকসভা ও বিধানসভা কেন্দ্রগুলির সীমানা পুনর্বিন্যাসের জন্য, কেন্দ্রীয় সরকার একটি ডিলিমিটেশন কমিশন গঠন করেছিল। চলতি মাসের শুরুতেই কমিশনের পক্ষ থেকে চূড়ান্ত রিপোর্ট জমা দেওয়া হয়। সীমানা পুনর্বিন্যাসের পর জম্মু ও কাশ্মীরে মোট পাঁচটি লোকসভা আসন তৈরি হয়েছে – বারামুলা, শ্রীনগর, অনন্তনাগ-রাজৌরি, উধমপুর এবং জম্মু। তবে, এই সীমানা পুনর্বিন্যাস নিয়ে প্রথম থেকেই বিতর্ক তৈরি হয়েছে। বিরোধী দলগুলির দাবি, এই সীমানা পুনর্বিন্যাসের মধ্য দিয়ে জম্মু ও কাশ্মীর উপত্যকার ডেমোগ্রাফি বদলে দেওয়ার চেষ্টা করেছে কেন্দ্র।

গত সপ্তাহে জম্মু ও কাশ্মীরের সীমানা পুনর্বিন্যাসের নিন্দা করে একটি প্রস্তাব গ্রহণ করা হয়েছিল পাক জাতীয় সংসদে। পাক বিদেশ মন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি, পাক সংসদে এই প্রস্তাবটি পেশ করে বলেছিলেন, কৃত্রিমভাবে জম্মু ও কাশ্মীরের নির্বাচনী শক্তি বদলে দেওয়ার লক্ষ্যেই ভারত সরকার এই পদক্ষেপ নিয়েছে।

এদিন সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে, বিদেশ সচিব অরিন্দম বাগচি বলেন, ‘অবৈধভাবে এবং জোর খাটিয়ে পাকিস্তানের দখল করা ভারতীয় ভূখণ্ড-সহ ভারতের কোনও অভ্যন্তরীন বিষয়ে মন্তব্য করার বা হসল্তক্ষেপ করার কোনও অধিকার নেই পাকিস্তানের। জম্মু ও কাশ্মীরের সীমানা পুনর্বিন্যাস প্রক্রিয়া সমস্ত স্টেকহোল্ডারদের বিস্তৃত পরামর্শ এবং অংশগ্রহণের ভিত্তিতে এক গণতান্ত্রিক অনুশীলন।’

শুধু তাই নয়, ভারতীয় বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে পাকিস্তানকে আগে ‘নিজেদের ঘর গুছিয়ে নেওয়ার’ পরামর্শ দেওয়া হয়েছে। অরিন্দম বাগচি বলেছেন, ‘পরিতাপের বিষয়, পাকিস্তানি নেতৃত্ব নিজেদের ঘর গোছানোর পরিবর্তে ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে চলেছে এবং ভিত্তিহীন ও উস্কানিমূলক ভারত-বিরোধী প্রচার চালিয়ে যাচ্ছে।’

এর আগে ‘অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন’ বা ওআইসি-এর পক্ষ থেকেও জম্মু ও কাশ্মীরের নির্বাচনী আসন পুনর্বিন্যাসের বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছিল। ভারত সরকার কেন্দ্রশাসিত অঞ্চলটির জনসংখ্যাগত কাঠামো পরিবর্তন এবং কাশ্মীরিদের অধিকার লঙ্ঘন করছে বলে অভিযোগ করেছিল তারা। গত সোমবার, ইসলামিক দেশগুলির এই সংগঠনকেও কড়া জবাব দিয়েছিল ভারত। বিদেশ মন্ত্রক সাফ জানিয়েছিল, সংগঠনটির এই ধরনের ‘অযৌক্তিক মন্তব্য’ করা উচিত নয়। ৫৭ দেশের সংগঠন ওআইসি। কিন্তু, তারা পাকিস্তানের সাম্প্রদায়িক প্রচার করছে, এমন অভিযোগ করেছিল ভারত।